আধার কার্ড ও মোবাইল ফোন সংক্রান্ত জালিয়াতির শিকার হচ্ছেন না তো? জানাবে এই ওয়েবসাইট

Avatar

Published on:

আধার কার্ড (Aadhaar Card)-কে কেন্দ্র করে জালিয়াতির ঘটনা সাম্প্রতিককালে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। তাই এই বিষয়ে প্রতিটি ব্যক্তির সচেতন হওয়া প্রয়োজন। শুধু তাই নয়, সাইবার আক্রমণকারীদের হাতে যাতে এই গুরুত্বপূর্ণ ID-র মালিকের কোনো ক্ষতি না হয়, তা নিশ্চিত করার জন্য অবিলম্বে যথাযথ ব্যবস্থা নেওয়া উচিত। কারণ এরকম অনেক মানুষ রয়েছে যারা Aadhaar Card ঠিক কী এবং এর কার্যপদ্ধতি সম্পর্কে পুরোপুরি সচেতন নয়, আর এইসব ব্যক্তিদেরই মূলত টার্গেট করে হ্যাকাররা। তাই এই জালিয়াতি সংক্রান্ত বিষয়ে সচেতন করতে আধার কার্ডধারীদের সহায়তা করবে সরকার পরিচালিত টেলিকম অ্যানালিটিক্স ফর ফ্রড ম্যানেজমেন্ট অ্যান্ড কনজিউমার প্রোটেকশন (TAFCOP)। এর মূল লক্ষ্য হল ‘গ্রাহকদের নিরাপত্তা শক্তিশালীকরণ’ (Empowering Consumers Strengthening Security); টাইটেলটি থেকেই এর কাজ সম্পর্কে একটি ধারণা করতে পারা যায়। তাহলে চলুন, আধার কার্ডের প্রয়োজনীয়তা, কীভাবে আধার কার্ড সংক্রান্ত জালিয়াতি ঘটে এবং কীভাবে এটি এড়ানো যায়, সে সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

আধার কার্ড মোবাইল ফোন কানেকশন

যখনই কারোর নতুন SIM নেওয়ার প্রয়োজন হয়, তখন সংশ্লিষ্ট টেলিকম সংস্থা বেশ কয়েকটি ডকুমেন্ট চায়, যার মধ্যে আধার কার্ড হল সবচেয়ে গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। সুতরাং, যদি কোনো প্রতারক আপনার গুরুত্বপূর্ণ ডকুমেন্টগুলি হাতে পেয়ে যায়, তখন আপনার নামকে কাজে লাগিয়ে SIM পেতে প্রতারক সেই ডকুমেন্টগুলি ব্যবহার করতে পারে।

আধার কার্ডের প্রয়োজনীয়তা

আজকাল প্রায় সব ধরনের সার্ভিসের (সরকারী এবং বেসরকারী) জন্য আধার কার্ডের প্রয়োজন। তাই বর্তমান ডিজিটাল যুগে কোনো ব্যক্তির আধার কার্ড থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবং এই কারণেই এটি সাইবার আততায়ীদের সাধারণ মানুষকে প্রতারিত করার অন্যতম অস্ত্র হয়ে উঠেছে।

TAFCOP কীভাবে সাহায্য করবে

আধার কার্ড সম্পর্কিত জালিয়াতি এড়াতে আধার কার্ডধারীরা নিজেরাই বেশ কিছু ছোটখাটো পদক্ষেপ গ্রহণ করতে পারেন। তারা তাদের নামে কতগুলি ফোন নম্বর নিবন্ধিত (রেজিস্টার্ড) রয়েছে তা খুঁজে বের করতে পারে। এর মধ্যে যদি কোনো নম্বর সন্দেহজনক মনে হয় এবং Aadhaar ID-র সাথে কানেক্টেড থাকে, তবে তৎক্ষণাৎ যথাযথ ব্যবস্থা নেওয়া প্রয়োজন। এবং এই কাজগুলি করতেই ইউজারকে সহায়তা করবে TAFCOP।

এই আধার কার্ড ফিচারটি ইউজারকে জানতে সাহায্য করবে যে তার ID-র অধীনে কতগুলি ফোন নম্বর নিবন্ধিত আছে। এর জন্য ইউজারকে TAFCOP ওয়েবসাইটে গিয়ে সেখানে সংশ্লিষ্ট বক্সে তার নম্বর টাইপ করে পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে। এর মধ্যে এক জায়গায় OTP ভ্যালিডেশন চাওয়া হবে।

তারপর TAFCOP ইউজারকে দেখাবে যে তার আধার কার্ডের সাথে কতগুলি মোবাইল ফোন নম্বর সংযুক্ত (linked) রয়েছে। সন্দেহজনক কোনো নম্বর পাওয়া গেলে যথাযথ পরবর্তী পদক্ষেপ নেওয়া যেতে পারে। এক্ষেত্রে মনে রাখতে হবে যে, এই ফিচারটি কেবল অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানায় উপলব্ধ, তবে এটি ধীরে ধীরে সারা দেশে রোলআউট করা হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥