Apple এর দোষে বিপদে লক্ষ লক্ষ iPhone ও MacBook ব্যবহারকারী, সতর্ক করল সরকার

Avatar

Published on:

Big warns Apple iPhone Watch & Mac users

আপনি কি বিশ্বখ্যাত টেক জায়েন্ট Apple-এর কোনো মহামূল্যবান ডিভাইস ব্যবহার করেন? তাহলে আমাদের আজকের এই প্রতিবেদনটি আপনার অবশ্যই একবার খুব ভালো করে মন দিয়ে পড়ে নেওয়া উচিত। আসলে সম্প্রতি ভারতের Apple ইউজারদের জন্য একটি নতুন সিকিউরিটি ওয়ার্নিং এসে হাজির হয়েছে। জানা গিয়েছে যে, iPhone, Apple Watch এবং Mac-এর মতো ডিভাইসে কিছু ত্রুটি রয়েছে, যে কারণে ব্যবহারকারীদের ক্ষতি হতে পারে। তাই ভারত সরকারের নোডাল এজেন্সি সিইআরটি-ইন (CERT-In) এই ব্যাপারে হালফিলে একটি গুরুত্বপূর্ণ সতর্কতা জারি করেছে। ফলে ব্যবহারকারীদের কাছে যদি এই ধরনের কোনো ডিভাইস থেকে থাকে, তাহলে অবিলম্বে তাদেরকে সেগুলি আপডেট করতে হবে।

Apple-এর একাধিক ডিভাইসে দেখা গিয়েছে নিরাপত্তাজনিত ত্রুটি, ইউজারদেরকে সতর্ক করলো সরকার

উল্লেখ্য, অ্যাপলের প্রিমিয়াম ডিভাইসগুলি যে বর্তমান সময়ে গোটা বিশ্বে কতটা জনপ্রিয়, সে সম্পর্কে কাউকেই আর আলাদা করে কিছু বলে দেওয়ার কোনো প্রয়োজন পড়ে না। অন্যান্য সংস্থার ইলেকট্রনিক গ্যাজেটের চাইতে আধখাওয়া আপেলের লোগোযুক্ত এই ডিভাইসগুলি ব্যবহার করতে অধিকাংশ ইউজাররাই খুব বেশি পছন্দ করেন। এর মূল কারণ হল, অ্যাপলের প্রতিটি প্রোডাক্টেই একাধিক কার্যকর সিকিউরিটি ফিচার বিদ্যমান, যে কারণে কোনো ক্ষতিকারক বাগ বা ম্যালওয়্যার খুব সহজে এগুলির কোনো ক্ষতি করতে পারে না। কিন্তু তা সত্ত্বেও অনেক সময়েই মার্কিনি টেক কোম্পানিটির দ্বারা নির্মিত একাধিক পণ্যে ক্ষতিকর ভাইরাস কিংবা নিরাপত্তাজনিত ত্রুটির অস্তিত্ব মেলে, যেমনটা সম্প্রতি ঘটেছে বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে বিষয়টিকে অবহেলা করলেই কিন্তু ইউজারদেরকে ভয়ঙ্কর বিপদের সম্মুখীন হতে হবে। তাই ব্যবহারকারীদেরকে অবিলম্বে তাদের ডিভাইসগুলিকে লেটেস্ট ভার্সনে আপডেট করে নেওয়ার নির্দেশ দিয়েছে সরকার।

ইউজারদেরকে সতর্ক করতে জরুরি নির্দেশিকা জারি করেছে CERT-In

আপনাদেরকে জানিয়ে রাখি, সিইআরটি-ইন হল ভারত সরকারের নোডাল এজেন্সি, যা ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে কাজ করে। এই সরকারি সংস্থাটি সকল ইউজারদেরকে বিভিন্ন ফিশিং অ্যাটাক এবং হ্যাকিংয়ের মতো সাইবার আক্রমণের ব্যাপারে অবহিত করে, যাতে আগেভাগেই এই ধরনের দুর্ঘটনা সম্পর্কে সতর্ক হতে পারেন ব্যবহারকারীরা। সম্প্রতি এদেশের অ্যাপল ইউজারদেরকে সতর্ক করে সংস্থাটি জানিয়েছে যে, বর্তমানে মার্কিনি প্রযুক্তি সংস্থাটির একাধিক ইলেকট্রনিক গ্যাজেটে নিরাপত্তাজনিত ত্রুটি অর্থাৎ সিকিউরিটি ভালনারেবিলিটির সন্ধান পাওয়া গেছে। এই ত্রুটিকে হাতিয়ার করে হ্যাকাররা ইউজারদের ডিভাইসে মজুত থাকা সংবেদনশীল তথ্য অতি অনায়াসে চুরি করে নিতে পারে। আর এর ফলটা যে কী হবে, সেকথা নিশ্চয়ই সকলেরই জানা। তাই বিষয়টি সম্পর্কে ব্যবহারকারীদের সচেতন থাকা একান্ত আবশ্যক।

আলোচ্য ত্রুটির দ্বারা এই সকল ডিভাইস প্রভাবিত হতে পারে

সিইআরটি-ইন -এর পক্ষ থেকে জানানো হয়েছে, যে সকল আইফোন ব্যবহারকারীরা আইওএস (iOS) ১২.৫.৭, ১৫.৭.৩, ১৬.৩-এর চেয়েও পুরোনো কোনো ভার্সন ব্যবহার করছেন, তারা আলোচ্য ত্রুটির দ্বারা প্রভাবিত হতে পারেন। একইভাবে, ওয়াচওএস ৯.৩ (watchos 9.3), ম্যাকওএস বিগ সুর ১১.৭.৩ (macOS Big Sur 11.7.3), ম্যাকওএস মন্টেরে ১২.৬.৩ (macOS Monterey 12.6.3), ম্যাকওএস ভেঞ্চুরা ১৩.২ (macOS Ventura 13.2), সাফারি ১৬.৩ (Safari 16.3) এবং টিভিওএস ১৬.৩ (tvOS 16.3)-এর চেয়ে পুরোনো ভার্সন ব্যবহারকারীরাও বেশ বড়োসড়ো বিপদের মুখোমুখি দাঁড়িয়ে রয়েছেন। সেক্ষেত্রে আপনার কাছেও যদি এরকম কোনো অ্যাপল ডিভাইস থেকে থাকে, তবে অবিলম্বে আপনি আপনার প্রোডাক্টটিকে লেটেস্ট ভার্সনে আপডেট করুন।

সঙ্গে থাকুন ➥