BSNL ও BBNL এর সংযুক্তিতে কার লাভ কত, উত্তর খুঁজতে ব্যস্ত সবাই

Avatar

Published on:

কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এর মধ্যেই সংযুক্তিকরণের পথে পা বাড়িয়েছে রাষ্ট্রায়ত্ত দুই প্রতিষ্ঠান ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) এবং ভারত ব্রডব্যান্ড নেটওয়ার্ক লিমিটেড (BBNL)। সেক্ষেত্রে আগ্রহীরা অত্যন্ত উৎসুকভাবে এই সংস্থা দুটির সংযুক্তির দিকে তাকিয়ে রয়েছেন। BSNL ও BBNL -এর সংযুক্তির ফলে কারা কতটা লাভবান বা ক্ষতির সম্মুখীন হবে, সেই প্রশ্নের উত্তর খুঁজছেন সকলেই। আবার বিএসএনএল (BSNL) কর্মীদের অনেকে সরাসরি এই আলোচ্য সংযুক্তির বিরোধিতা করেছেন।

একথা হয়তো সকলেই জানেন যে কেন্দ্রীয় সরকার যখন আলোচ্য সংযুক্তিকরণের কথা ভাবছে, তখন BSNL তাদের নিজস্ব 4G নেটওয়ার্ক লঞ্চের প্রস্তুতি নিতে ব্যস্ত। অন্যদিকে একইসময়ে সরকারের সাধের BharatNet প্রোজেক্টের অঙ্গ BBNL দেনা সামলাতে হিমশিম খাচ্ছে! উল্লেখ্য, গ্রাম পঞ্চায়েতগুলিতে অপটিক ফাইবার চালিত উচ্চগতির ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহের দায়িত্ব এই শেষোক্ত সংস্থার উপরে অর্পিত রয়েছে।

BSNL-BBNL সংযুক্তিকরণে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার

প্রসঙ্গত জানিয়ে রাখি, ২০১২ সালে দেশের প্রত্যন্ত অঞ্চলে ১০০ এমবিপিএস (Mbps) গতির ইন্টারনেট কানেক্টিভিটি সরবরাহের উদ্দেশ্যে সরকার ভারতনেট (BharatNet) প্রকল্পটি লঞ্চ করে। এরপর বর্তমানে দেশে যখন আনুষ্ঠানিকভাবে 5G নেটওয়ার্কের যাত্রাশুরু আর অল্প কিছু সময়ের অপেক্ষা, তখন কেন্দ্রীয় সরকার আলোচ্য ভারতনেট প্রকল্পের আওতায় প্রায় ৬,০০,০০০ গ্রাম পঞ্চায়েতকে দ্রুত অপটিক্যাল ফাইবারের চাদরে মুড়ে ফেলতে চাইছে। তবে পূর্বে এই কাজে BBNL অসফল হওয়ায়, সরকার সংস্থাটিকে বিএসএনএলের সাথে জুড়তে বদ্ধপরিকর।

সংযুক্তির ফলে লাভবান হতে পারে উভয় রাষ্ট্রায়ত্ত সংস্থা

কর্মীরা অসন্তোষ প্রকাশ করলেও টেলিকম বিশেষজ্ঞদের মধ্যে একাংশের অভিমত বিএসএনএল-বিবিএনএল সংযুক্তির ফলে উভয় সংস্থারই লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে সংযুক্তিকরণের পরে বিবিএনএলের ফাইবার উপকরণ কাজে লাগিয়ে বিএসএনএল সর্বভারতীয় ক্ষেত্রে আরো শক্তিশালী পরিষেবা সরবরাহকারী হিসেবে উঠে আসতে পারে। তাছাড়া সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি-নির্ভর 4G পরিষেবা চালুর জন্য রাষ্ট্রায়ত্ত টেলকোর ক্যাপেক্স ক্ষমতায় আরো উন্নতি দরকার। সেদিক থেকেও সংস্থাটি আলোচ্য সংযুক্তির ফলে উপকৃত হতে পারে বলে বিশেষজ্ঞদের বক্তব্য।

অন্যদিকে ঘাড় থেকে দেনার বোঝা সরিয়ে ঘুরে দাঁড়ানোর জন্য বিবিএনএলের যথেষ্ট অভিজ্ঞতা জরুরি। সংযুক্তিকরণের ফলে এক্ষেত্রে তারা BSNL -এর দ্বারা লাভবান হতে পারে। যদিও দুরবস্থা কাটিয়ে ওঠার পথ তাদের জন্য খুব একটা সহজ হবেনা বলে আমাদের ধারণা।

সঙ্গে থাকুন ➥