সুদিন ফেরাতে BSNL এর সামনে ২০ কোটি গ্রাহকের লক্ষ্যমাত্রা রাখলো তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

Avatar

Published on:

BSNL Should Push Reach 200 Million User Mark

এবার রাষ্ট্রায়ত্ত টেলিকম অপারেটর ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএলের (BSNL) সামনে নতুন লক্ষ্যমাত্রা হাসিলের চ্যালেঞ্জ রাখলেন কেন্দ্রীয় যোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। আর অতি অল্প সময়ের মধ্যেই চালু হতে চলা, স্বদেশী প্রযুক্তি-নির্ভর 4G ও 5G নেটওয়ার্কের সঙ্গে রাষ্ট্রায়ত্ত টেলকোকে তিনি ২০০ মিলিয়ন বা ২০ কোটি সাবস্ক্রাইবার অর্জনে সচেষ্ট হতে বলেছেন। একমাত্র এভাবেই BSNL তাদের হারিয়ে যাওয়া সুদিন ফেরাতে সফল হবে বলে কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্য। অবশ্য সেজন্য আলোচ্য সংস্থাকে যাবতীয় জড়তা কাটিয়ে পাহাড় প্রমাণ বাধা অতিক্রম করতে হবে, যা এই মুহূর্তে তাদের সামনে বিদ্যমান রয়েছে। সেক্ষেত্রে ব্যর্থ হলে, মন্ত্রীর বক্তব্য অনুযায়ী ২০০ মিলিয়নের সাবস্ক্রাইবার ভিত্তি হাসিল BSNL -এর পক্ষে কখনোই সম্ভব হবেনা।

নড়বড়ে, বেহাল দশা থেকে ২০০ মিলিয়ন বা ২০ কোটির সাবস্ক্রাইবার ভিত্তি হাসিল – BSNL কি পারবে ঘুরে দাঁড়াতে?

জানিয়ে রাখি, কেন্দ্রীয় টেলিকম নিয়ামক সংস্থা TRAI প্রকাশিত তথ্য অনুযায়ী চলতি বছরের মে মাসের শেষে, দেশে BSNL -এর সাবস্ক্রাইবার সংখ্যা ১১২.৮৫ মিলিয়ন। এর মধ্যে মাত্র ৫৮.৮৫ মিলিয়ন গ্রাহক অ্যাক্টিভ বা সক্রিয়। ফলত প্রাইভেট টেলকোগুলির নিরিখে এই সংখ্যা যে অনেকটাই কম সেটা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন নেই। অথচ বাস্তবে ২০০ মিলিয়নের সাবস্ক্রাইবার ভিত্তি ছুঁতে হলে বিএসএনএলকে প্রাইভেট টেলকোগুলির (যথা – Jio, Airtel) সমকক্ষ মানের পরিষেবা সরবরাহ করতে হবে যা এক্ষুণি সম্ভব নয়।

আবার শুধুমাত্র নতুন ইউজারদের আপন পরিষেবার ছত্রতলে হাজির করানোই নয়, বরং সুদিন ফেরাতে হলে বিএসএনএলকে নিজেদের সক্রিয় সাবস্ক্রাইবার সংখ্যাতেও পরিবর্তন আনতে হবে। অন্যথায় আলোচ্য লক্ষ্যমাত্রা (২০০ মিলিয়নের সাবস্ক্রাইবার বেস) হাসিলের পরেও, রাষ্ট্রায়ত্ত টেলকোর পক্ষে আয় বাড়ানো কঠিন হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, ওয়্যারলেস ব্যবহারকারীর নিরিখে এই মুহূর্তে বিএসএনএলের ঝুলিতে স্রেফ ৯.৮৫ শতাংশ মার্কেট শেয়ার রয়েছে। সেক্ষেত্রে অন্তত ২০ শতাংশ মার্কেট শেয়ার দখল করতে না পারলে, পরবর্তীতে BSNL -এর পক্ষে ২০০ মিলিয়ন উপভোক্তার গন্ডি অতিক্রম সম্ভব হবেনা।

সঙ্গে থাকুন ➥