Jio Phone 5G: Jio Phone Next-এর পর সস্তায় 5G স্মার্টফোন আনবে জিও, 5G লঞ্চের আগে শুরু নতুন চর্চা

Avatar

Published on:

সবচেয়ে সস্তা অ্যান্ড্রয়েড স্মার্টফোন হিসেবে গতবছরই Jio Phone Next নামক হ্যান্ডসেট ভারতের বাজারে এনেছে শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানি Reliance Jio (রিলায়েন্স জিও)। তবে এবার এন্ট্রি-লেভেল ইউজারদের নামমাত্র দামে 5G (৫জি) স্মার্টফোন ব্যবহার করার সুযোগ দিতে, সংস্থাটি সস্তায় একটি ডিভাইস আনবে বলে শোনা যাচ্ছে। চলতি বছরের শুরু থেকেই Jio নির্মিত 5G স্মার্টফোনের লঞ্চ সম্পর্কে চর্চা চলছে, অনেকে এই প্রত্যাশিত ফোনটিকে Jio Phone 5G (জিওফোন ৫জি) নামও দিয়েছেন। এদিকে 5G নেটওয়ার্কের জন্য প্রয়োজনীয় স্পেকট্রামের নিলামের প্রক্রিয়া কার্যত শুরু হয়েছে। আর বহু প্রতীক্ষিত এই প্রক্রিয়া শুরু হওয়ার ঠিক আগেই ফের Jio Phone 5G-র লঞ্চ সম্পর্কে জল্পনা শুরু হয়েছে, বলা হচ্ছে সস্তা হলেও অন্যান্য 5G স্মার্টফোনের মতো এটিও সুপারফাস্ট ইন্টারনেট কভারেজ অফার করবে।

Jio Phone 5G স্মার্টফোন লঞ্চের তারিখ

বর্তমানে কে আগে ৫জি পরিষেবা চালু করবে, সেই নিয়ে ভারতীয় টেলিকম কোম্পানিগুলির মধ্যে প্রতিযোগিতা চলছে। সেক্ষেত্রে জিওফোন ৫জি স্মার্টফোন সম্পর্কে কোম্পানি নিজে কিছু না বললেও, আশা করা হচ্ছে যে সংস্থার ৫জি পরিষেবা চালু হওয়ার কিছুদিন পর (সম্ভবত চলতি বছরের শেষের দিকে) এই ডিভাইস আনুষ্ঠানিকভাবে লঞ্চ হতে পারে।

Jio Phone 5G স্মার্টফোনের প্রত্যাশিত দাম (Jio Phone 5G expected price)

জিওফোন ৫জি সম্পর্কিত বিভিন্ন জল্পনার ভিত্তিতে বলা যায়, আসন্ন এই স্নার্টফোনের দাম ৯,০০০ টাকা থেকে ১২,০০০ টাকার মধ্যে থাকবে। তবে বিভিন্ন ব্যাঙ্ক অফার, এক্সচেঞ্জ অফার ইত্যাদির কারণে স্মার্টফোনটি এর এমআরপি (MRP)-র চেয়ে আরো কম খরচে মিলতে পারে।

Jio Phone 5G স্মার্টফোনের প্রত্যাশিত ফিচার (Jio Phone 5G expected features)

অনুমান করা হচ্ছে, আসন্ন জিওফোন ৫জি-তে ৬.৫ ইঞ্চি আইপিএস এলসিডি এইচডি+ (১,৬০০×৭২০ পিক্সেল রেজোলিউশন) থাকবে, যার রিফ্রেশ রেট হবে ৬০ হার্টজ। এটি সংস্থার নিজস্ব (Google-এর সহযোগিতায় নির্মিত) প্রগতি ওএসে (PragatiOS) চলতে পারে। এছাড়া এটিতে দেখা যেতে পারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ ৫জি প্রসেসর, অ্যাড্রেনো (Adreno) ৬১৯ জিপিউ, ৪ জিবি র‌্যাম এবং ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ। পাওয়ারের জন্য জিওর এই স্মার্টফোনটি ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টযুক্ত ৫,০০০ এমএএইচ ব্যাটারি ব্যাকআপ অফার করতে পারে। অন্যদিকে ফটোগ্রাফির জন্য এতে সম্ভবত ১৩ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরাযুক্ত ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেওয়া হবে। এছাড়া সিকিউরিটির জন্য এতে থাকতে পারে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

সঙ্গে থাকুন ➥