Chromebook ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ, আর ব্যবহার করতে পারবেন না Zoom অ্যাপ

Avatar

Published on:

বছরদুয়েক আগে কোভিড-১৯ মহামারির আগমনের সুবাদে ওয়ার্ক ফ্রম হোম কালচার শুরু হওয়ার পর থেকে Zoom (জুম)-এর মতো ভিডিও কলিং অ্যাপগুলির আধিপত্য ক্রমশ বাড়তে থেকে। বর্তমানে এই অ্যাপগুলি গোটা বিশ্বে তুমুল জনপ্রিয়তা লাভ করেছে। আর যত দিন যাচ্ছে, এই ধরনের অ্যাপ্লিকেশনগুলির ইউজারবেস উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। তবে আপনি যদি Chromebook (ক্রোমবুক) ব্যবহারকারী হন, তাহলে এই প্রতিবেদনে আপনার জন্য রয়েছে একটি দুঃসংবাদ! কারণ সম্প্রতি এক রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, খুব শীঘ্রই Chromebook থেকে আর Zoom অ্যাপটি অ্যাক্সেস করা যাবে না। অর্থাৎ সোজা কথায় বললে, Chromebook-এ আর Zoom অ্যাপটি কাজ করবে না। ইতিমধ্যেই সংস্থাটি ব্যবহারকারীদেরকে এই বিষয়টি সম্পর্কে সতর্ক করে নোটিফিকেশন পাঠানো শুরু করেছে।

আগস্ট থেকে Chromebook-এ সাপোর্ট করবে না Zoom অ্যাপ

9to5Google-এর এই রিপোর্ট অনুসারে, বেশ কিছু ইউজার একটি নোটিফিকেশন পেতে শুরু করেছেন যেখানে বলা থাকছে যে চলতি বছরের আগস্টের পর ক্রোমবুকে আর জুম অ্যাপ সাপোর্ট করবে না। কিন্তু হঠাৎ করে এরকম সিদ্ধান্ত নেওয়া হল কেন? এই প্রসঙ্গে বলে রাখি, ২০২০ সালের আগস্টে টেক জায়ান্ট গুগল (Google) ঘোষণা করেছিল যে, তারা ক্রোম অ্যাপ্লিকেশনগুলি পর্যায়ক্রমে বন্ধ করে দেবে। আসলে ব্যাপারটা হল, ইউজারদেরকে ওয়েব ভার্সন ব্যবহার করার প্রতি আরও বেশি করে আগ্রহী করে তুলতে চায় গুগল। সেক্ষেত্রে বর্তমান ডিজিটাল যুগে ক্রোম অ্যাপগুলি ব্যবহারকারীদের খুব একটা কাজে লাগবে না বলেই সংস্থাটির অভিমত। তাই চলতি মাসে গুগল জানিয়েছে যে, তারা ক্রোমওএস (ChromeOS)-এর জন্য প্রায় সব ক্রোম অ্যাপ বন্ধ করে দেবে। সেইজন্যই ক্রোম থেকে জুম অ্যাপের অ্যাক্সেস তুলে নেওয়া হচ্ছে, আর এর ফলস্বরূপ আগামী আগস্টের পর থেকে ইউজাররা ক্রোমবুকে আর জুম অ্যাপ ব্যবহার করতে পারবেন না।

আপনি কীভাবে Chromebook-এ Zoom অ্যাপ্লিকেশন ব্যবহার করতে সক্ষম হবেন?

এতক্ষণ আমরা যা বললাম, তা শুনে ক্রোমবুক ইউজাররা খুব মুষড়ে পড়লেন নাকি? সেক্ষেত্রে বলে রাখি যে, চিন্তার কিন্তু কোনো কারণ নেই। কেননা ব্যবহারকারীরা শুধুমাত্র অ্যাপ্লিকেশনটির অ্যাক্সেস হারাচ্ছেন, তবে চাইলে কিন্তু তারা ওয়েব ভার্সন ব্যবহার করে এখনও অ্যাপটির সুবিধা উপভোগ করতে পারবেন। ভিডিও কলিং পরিষেবাটির তরফ থেকে একটি অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, ইউজাররা ক্রোমওএসে Zoom PWA (অথবা Zoom for Chrome PWA) ব্যবহার করার সুযোগ পাবেন। প্রসঙ্গত বলে রাখি, প্রোগ্রেসিভ ওয়েভ অ্যাপ (PWA) বলতে মূলত বোঝায় যে, এর মাধ্যমে ইউজাররা কোনো পরিষেবার ওয়েব ভার্সন মারফত অ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।

এই সার্ভিসটি ব্যবহার করার জন্য ইউজারদেরকে Google-এ “Zoom PWA” টাইপ করে সার্চ করতে হবে। এরপরে ইউজারদের ChromeOS ডিভাইসে একটি লিঙ্ক দেখা যাবে, সেখানে ক্লিক করে এটি ডাউনলোড করতে হবে। ডাউনলোড করার পর ইউজাররা সাইন ইন না করে কেবলমাত্র “Join Meeting” (জয়েন মিটিং)-এ ক্লিক করেই কোনো মিটিংয়ে অতি অনায়াসে যোগদান করতে পারবেন। আর ব্যবহারকারীরা যদি সাইন ইন করে নিজেদের কোনো মিটিং স্টার্ট বা শিডিউল করতে চান, তাহলে তাদেরকে Sign in (সাইন ইন)-এ ক্লিক করতে হবে।

সঙ্গে থাকুন ➥