Netflix এর পর এবার বন্ধুদের সাথে পাসওয়ার্ড শেয়ার করার সুবিধা বন্ধ করছে Disney+ Hotstar

Avatar

Published on:

Disney Plus Hotstar Implement Password Sharing Crackdown

কিছুদিন আগেই জনপ্রিয় OTT প্ল্যাটফর্ম Netflix পাসওয়ার্ড শেয়ারিং নিষিদ্ধ করেছিল। আর এখন Disney+ Hotstar-ও সেই একই পথ অনুসরণ করতে চলেছে। এর ফলে এবার থেকে Disney+ Hotstar-এর ব্যবহারকারীরাও বন্ধুদের সাথে পাসওয়ার্ড শেয়ার করতে পারবে না। কোম্পানির নতুন মনিটাইজেশন স্ট্র্যাটেজিতে এই ধরনের পরিবর্তনগুলি নেওয়া হয়েছে। বিশেষজ্ঞদের মতে এই সিদ্ধান্তের মাধ্যমে প্ল্যাটফর্মটি তার আয় বাড়াতে চাইছে। উল্লেখ্য, ত্রৈমাসিক উপার্জন সম্পর্কে দেওয়া একটি বিবৃতিতে Disney+ Hotstar-এর সিইও বব ইগার ভবিষ্যতে কোম্পানির লাভ ও স্ট্রাটেজির পরিকল্পনা সম্পর্কে জানিয়েছেন।

এই নতুন স্ট্রাটেজির সাথে ডিজনি প্লাস হটস্টার তার সাবস্ক্রাইবার এগ্রিমেন্ট আপডেট করতে চায়। আশা করা যায় যে, এই বছরের শেষ নাগাদ কোম্পানিটির এই পরিকল্পনা বাস্তবায়িত হবে। আর এই পরিবর্তনের সময়ই ওটিটি প্ল্যাটফর্মটি পাসওয়ার্ড শেয়ারিং নিষিদ্ধ করবে। প্ল্যাটফর্মটি জানিয়েছে যে, ২০২৪ সালের প্রথম থেকেই ব্যবহারকারীরা আর কারো সাথে পাসওয়ার্ড শেয়ার করতে পারবে না। অর্থাৎ এবার থেকে কেউ যদি এই প্ল্যাটফর্মের কন্টেন্ট অ্যাক্সেস করতে চায় তাহলে তাকে সাবস্ক্রিপশন নিতে হবে।

লক্ষ লক্ষ সাবস্ক্রাইবার হারিয়েছে Disney+ Hotstar

গত ত্রৈমাসিকে ডিজনি প্লাস মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় ৩ লক্ষেরও বেশি গ্রাহক হারিয়েছে। এদিকে ডিজনি প্লাস হটস্টার ভারতীয় বাজারেও ১.২ কোটি গ্রাহক হারিয়েছে। তা সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্রে এই প্ল্যাটফর্মটির ব্যবহারকারী পিছু গড় আয় ৭.১৪ ডলার (৫৯০ টাকা) থেকে বেড়ে ৭.৩৭ ডলার (৬০৫ টাকা) হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে এই ওটিটি প্ল্যাটফর্মটি অ্যাড-ফ্রী প্ল্যানের জন্য তার সাবস্ক্রিপশন ফি প্রতিমাসে ১০.৯৯ ডলার (৯০৯ টাকা) থেকে বাড়িয়ে ১৩.৯৯ ডলার (১,১৫৭ টাকা) করেছে। আর এই নতুন সাবস্ক্রিপশন ফি ১২ই অক্টোবর থেকে প্রযোজ্য হবে। এছাড়াও, কোম্পানি প্রতি মাসে ৭.৯৯ ডলারের (প্রায় ৬৬০ টাকা) একটি অ্যাড-সাপোর্টেড প্ল্যানও চালু করেছে। উল্লেখ্য, নেটফ্লিক্স ভারতে পাসওয়ার্ড শেয়ারিং নিষিদ্ধ করলেও হোম নেটওয়ার্কের মাধ্যমে একটি অ্যাকাউন্ট থেকে একাধিক ব্যবহারকারী এটি অ্যাক্সেস করতে পারবে।

অন্যান্য প্ল্যাটফর্মগুলিও এমন পরিবর্তন আনতে পারে

Netflix এবং Disney+ Hotstar-এর এই পরিবর্তনের পর অনেকেই মনে করছেন, অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মগুলিও খুব শীঘ্রই তাদের পাসওয়ার্ড শেয়ার করার নিয়মটি পরিবর্তন করতে পারে।

সঙ্গে থাকুন ➥