ChatGPT কে জিজ্ঞেস করেছিল কীভাবে আয় করবো, মুহূর্তে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকলো হাজার হাজার টাকা

Avatar

Published on:

Earn money from ChatGPT

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি বা এআই (AI) প্রযুক্তির বিস্ময়কর কার্যকারিতায় হতবাক বিশ্ববাসী। আর চলতি সময়ের সবচেয়ে জনপ্রিয় এআই (AI) চ্যাটবট ChatGPT দারুণ ভাবে চর্চায় আছে আজকাল। মজার ব্যাপার হল এই চ্যাটবটের সাহায্যে কেউ কোডিং শিখছে, কেউ হোমওয়ার্ক বা নিজেদের কোনো সমস্যা সম্পর্কে সার্চ করছে, তো কেউ আবার এটির মাধ্যমে অর্থ উপার্জন করা শুরু করেছে। হ্যাঁ ঠিকই পড়েছেন! ChatGPT -এর সাহায্যে এখন রোজগার করারও সম্ভব। যেমন সম্প্রতি এক যুবক মাত্র এক মাসের মধ্যে প্রায় ২১০ ডলার বা ভারতীয় মূল্যে প্রায় ১৭,২২০ টাকা উপার্জন করেছেন। চলুন কীভাবে এমনটা সম্ভব হয়েছে সেই ঘটনাটি জেনে নেওয়া যাক এবার।

‘রোবট আইনজীবী’ পরিচিত আইনি পরিষেবা প্রদানকারী মোবাইল অ্যাপ্লিকেশন ‘ডুনটপে’ (DoNotPay) -এর সিইও জোশুয়া ব্রোডার (Joshua Broder) চ্যাটজিপিটি দ্বারা বিশেষভাবে উপকৃত হয়েছেন। আসলে সম্প্রতি তিনি আলোচ্য চ্যাটবটটির কাছে টাকা আয় করার কয়েকটি বিশেষ উপায় সম্পর্কে জানতে চেয়েছিলেন। আর এই একটা সার্চ -কে কেন্দ্র করেই পুরো চমকে যাওয়ার মতো ঘটনা ঘটেছে। এই বিষয়ে টুইটারে ব্রোডার মন্তব্য করেছেন যে – “আমি নতুন চ্যাটজিপিটি ব্রাউজার এক্সটেনশনকে জিজ্ঞাসা করেছিলাম ‘কীভাবে টাকা পেতে পারি?’ যারপর মাত্র এক মিনিটের মধ্যে ক্যালিফোর্নিয়া সরকারের তরফ থেকে আমার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২০৯.৬৭ ডলার জমা পড়ে।” তিনি আরো দাবি করেন যে, চ্যাটজিপিটি তাকে ক্যালিফোর্নিয়া স্টেট কন্ট্রোলারের ওয়েবসাইট ভিজিট করার বুদ্ধি দিয়েছিল।

ChatGPT -এর সাহায্যে অল্প সময়ে অ্যাকাউন্টে জমা হল বিপুল পরিমাণ টাকা

ঘটনাটা একটু ব্যাখ্যা করে বলি এবার। ব্রোডার যখন চ্যাটজিপিটি -তে অর্থোপার্জন কীভাবে করা সম্ভব লিখে সার্চে করেন, তখন তাকে বেশ কয়েকটি পরামর্শ দিয়েছিল চ্যাটবটটি। যার মধ্যে প্রথম ‘আইডিয়া’ হল – ক্যালিফোর্নিয়া সরকারের একটি ওয়েবসাইট পরিদর্শন করা, যেখানে আনক্লেইমড মানি (Unclaimed money) বা দাবি না করা অর্থ ফেরত দেওয়ার একটি তালিকা ছিল। অর্থাৎ, কোনো অ্যাকাউন্টে জমা করা হয়নি এমন টাকা রিফান্ডের তথ্য অন্তর্ভুক্ত থাকে এমন সাইটের সন্ধান দিয়েছিল চ্যাটজিপিটি। এমনকি রিফান্ড দাবি করার সম্পূর্ণ প্রক্রিয়া কীভাবে সম্পন্ন করতে হয়, তার পর্যায়ক্রমিক ধাপও দেখানো হয়েছিল।

এরপর, এই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সি প্ল্যাটফর্ম দ্বারা বর্ণিত সমস্ত নির্দেশনা অনুসরণ করে ‘আনক্লেইমড’ অর্থ ফেরত পাঠানোর দাবি করেন ব্রোডার। আর খুব অল্প সময়ের মধ্যেই তার অ্যাকাউন্টে ২০৯.৬৭ ডলার জমা করে দেওয়া হয় ক্যালিফোর্নিয়া সরকারের পক্ষ থেকে। এক্ষেত্রে ব্রোডার দাবি করেছেন যে, “চ্যাটজিপিটি নিজেই এই প্রত্যেকটি ধাপ সম্পূর্ণ করার ক্ষমতা রাখে। আর AI প্ল্যাটফর্মটির এই ক্ষমতার কারণে আগামী দিনে অনেক সংস্থা অসুবিধা পড়তে চলেছে।”

সমস্যায় পড়াটাই স্বাভাবিক! অন্যের টাকা নিয়ে এইভাবে নিজের পকেট ভরার পদ্ধতি যদি সকলে জেনে যায় তাহলে রীতিমতো কেলেঙ্কারি বাঁধবে। আর বিপাকে পড়বে বিভিন্ন প্রতিষ্ঠানগুলি।

অ্যাকাউন্টে টাকা এলো কোথা থেকে?

একটা বিষয় বোঝা দরকার যে, যুবকের অ্যাকাউন্টে যে টাকা এসেছিল তা কিন্তু প্রকৃতপক্ষে তার ছিল না। ২০৯.৬৭ ডলার অন্য কারোর অর্থ, যা প্রকৃত মালিক ফেরত পাওয়ার জন্য দাবি করেননি। তাই সেই টাকা জমা ছিল সরকারি তহবিলে। আর চ্যাটজিপিটি এরূপ “আনক্লেইমড মানি” রিফান্ড পাওয়ার সাইটের খোঁজ দিয়েছিল এবং টাকা দাবি করার সম্পূর্ণ উপায় বাতলেছিল জোশুয়া ব্রোডারকে। যার দরুন তিনি এই টাকা নিজের অ্যাকাউন্টে স্থানান্তর করতে সক্ষম হন।

ChatGPT -এর সাহায্যে উপার্জন করার অনেক উপায় রয়েছে, এই সম্পর্কে আমরা ইতিমধ্যেই প্রতিবেদন প্রকাশ করেছিলাম। কিন্তু আজকে যে পদ্ধতি সম্পর্কে আপনাদের জানালাম, তা কিন্তু অনুসরণের জন্য নয় বরং শুধুমাত্র সাবধানতার জন্য। আর যদি প্রকৃতপক্ষেই আপনারা চ্যাটজিপিটি -এর মাধ্যমে ফ্রিল্যান্সিং বা অন্য কোনো কাজ করে টাকা আয় করতে চান তবে আমাদের পূর্ববর্তী প্রতিবেদন পড়ুন।

সঙ্গে থাকুন ➥