Tesla Bot: বাড়ির কাজ করে দেবে এই হিউম্যানয়েড রোবট, এলন মাস্কের ভাবনা তাক লাগাবে আপনাকেও

Avatar

Published on:

স্পেস এবং অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে প্রবেশ করার পর সম্প্রতি Tesla-র সিইও এলন মাস্ক জানিয়েছেন যে, সংস্থাটি এখন একটি হিউম্যানয়েড রোবট (humanoid robot) নিয়ে কাজ করছে। রোবটের প্রোটোটাইপটি আগামী বছরের কোনও এক সময় নির্মিত হবে। মাস্ক বলেছেন যে, টেসলা বট (Tesla Bot) নামক হিউম্যানয়েড রোবটটি বাইরের জগতে নেভিগেট করার জন্য টেসলা ভেহিকেলে ব্যবহৃত বিভিন্ন টুল ব্যবহার করবে, যার মধ্যে রয়েছে সেন্সর, ক্যামেরা সহ আরও একাধিক টুল।

টেসলার হিউম্যানয়েড রোবট একজন মানুষের গড় উচ্চতাসম্পন্ন হবে। এটি ৫ ফুট ৮ ইঞ্চি লম্বা হবে বলে জানা গেছে, এবং একটি মুখের জায়গায় একটি স্ক্রিন থাকবে। এটির ওজন হবে প্রায় ১২৫ পাউন্ড এবং এটি ৫ এমপিএইচ গতিসম্পন্ন হবে। Tesla ওয়েবসাইট ইতিমধ্যেই রোবটটিকে তালিকাভুক্ত করেছে। এতে বলা হয়েছে যে, হিউম্যানয়েড রোবট “অনিরাপদ, পুনরাবৃত্তিমূলক বা বিরক্তিকর” কাজগুলি সম্পাদন করতে সক্ষম হবে। এর পাশাপাশি Tesla মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, কন্ট্রোল এবং সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের সহায়তা চাইছে যাতে সংস্থাটি তাদের ভেহিকেল ফ্লিটের বাইরে গিয়ে রোবটটি নির্মাণ করতে AI এক্সপার্টাইজকে কাজে লাগাতে পারে।

Tesla-র প্রথম AI day-তে মাস্ক বলেছিলেন যে, রোবট তৈরি করা টেসলার জন্য একটি যৌক্তিক পরবর্তী পদক্ষেপ, কারণ এটি ইতিমধ্যে বিশ্বের বৃহত্তম রোবোটিক্স সংস্থা। তার মতে, Tesla এমন এক রোবট নির্মাণ করতে চায় যা মানুষের শারীরিক পরিশ্রমকে অনেকটা কমিয়ে আনতে সাহায্য করবে এবং এটি ব্যবহার করাও নিরাপদ হবে। এটি গৃহস্থালির কাজগুলি সম্পন্ন করতেও ব্যবহার করা যেতে পারে। এককথায় বলতে গেলে, যে সমস্ত বিরক্তিকর, শ্রমদায়ক কাজ করতে মানুষের একান্ত অনীহা থাকে সেই ধরনের কাজগুলো সম্পন্ন করতেই এই রোবটটিকে মূলত কাজে লাগানো হবে। এবং অন্য কারোর তৈরি করে ফেলার আগে সংস্থাটি এই ধরনের রোবট তৈরি করতে যথেষ্ট তৎপর। মাস্কের মতে, এই রোবটটি মানুষের বন্ধু হতে পারে, পার্সোনাল সার্ভেন্টের মতো সব কাজ করতে পারে, তবে এটিকে যেন “ডিসটোপিয়ান” হিসেবে দেখা না হয়।

Tesla Bot এখন নবজাতক পর্যায়ে রয়েছে, এবং এটি কখনও দিনের আলো দেখতে পাবে কি না সে সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। প্রসঙ্গত উল্লেখ্য যে, টেসলার বেশ কয়েকটি প্রোডাক্ট যা এর আগে প্রদর্শিত হয়েছিল, সেগুলি এখনও বাজারে আসেনি। যেমন – রোবোটিক স্নেক-স্টাইল চার্জার, সোলার-পাওয়ারড নেটওয়ার্ক, ব্যাটারি সোয়াপিং-এর মতো জিনিসগুলি বাজারে আশার সম্ভাবনার কথা শোনা গেলেও সেগুলি কখনোই লঞ্চ হয়নি। তাই টেসলা বটের ভবিষ্যৎ কি সেটা একমাত্র সময়ই বলতে পারবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥