ভারতের গ্রামাঞ্চলে স্যাটেলাইট ইন্টারনেট সার্ভিস আনবে Starlink, মোদীর সাথে বৈঠক সারলেন ইলন মাস্ক

Avatar

Published on:

Elon Musk Launch Starlink Satelite Service India Soon

অবশেষে হয়তো শেষ হতে চলেছে দীর্ঘদিনের প্রতীক্ষা – ভারতে ইলন মাস্কের Starlink ইন্টারনেট পরিষেবা সম্ভবত খুব শীঘ্রই হাতের মুঠোয় পাওয়া যাবে। হ্যাঁ, ইতিমধ্যেই বিশ্বের বহু দেশে ধনকুবের মাস্কের SpaceX অর্গানাইজেশন পরিচালিত স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা Starlink উপলব্ধ হয়েছে। আর ভারতেও এটি উপলব্ধ হবে, এমনটা বিগত দু বছর ধরেই শোনা যাচ্ছে। তবে এতদিন এই বিষয়ে কেবলমাত্র নানা খবর প্রকাশিত হলেও, এবার একটু আশার আলো দেখা যাচ্ছে। আসলে গত বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দেখা করেছেন SpaceX তথা Tesla-র মালিক ইলন মাস্ক। এই বৈঠকের পরই তিনি ভারতে কিছু নতুন প্রকল্পের পাশাপাশি Starlink ইন্টারনেট চালু করার ইঙ্গিত দিয়েছেন৷

ভারতের প্রত্যন্ত অঞ্চলে কানেক্টিভিটি আনতে চান মাস্ক

স্টারলিঙ্ক, সারা বিশ্বে তার হাই স্পিড এবং লো লেটেন্সি নেটওয়ার্ক প্রসারিত করার পরিকল্পনা করছে এবং ভারত সেই পরিকল্পনারই একটি অংশবিশেষ। এএনআই (ANI)-র রিপোর্ট অনুযায়ী, মাস্ক, ভারতের প্রত্যন্ত অঞ্চলে মানে গ্রাম এলাকায় স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা চালু করতে চান। তাঁর মতে, যেসব জায়গায় ইন্টারনেট অ্যাক্সেস নেই বা ব্যয়বহুল, সেইসব গ্রামীণ এলাকায় স্টারলিঙ্ক সার্ভিস অবিশ্বাস্যভাবে সহায়ক হতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, মার্চ মাসে কোম্পানিটি ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে কক্ষপথে ৫২টি ইন্টারনেট স্যাটেলাইটের একটি গ্রুপ সফলভাবে উৎক্ষেপণ করেছে।

এছাড়াও সংস্থাটির লো আর্থ অরবিটে আরও ১২,০০০টি স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে বলে জানা গিয়েছে। এমনকি তারা স্যাটেলাইট নেটওয়ার্ক সম্প্রসারণের পরিকল্পনা বাস্তবায়নের জন্য অতিরিক্ত ৩০,০০০টি স্যাটেলাইট স্থাপনের অনুমতি চেয়েছে। এতে করে বিশ্বব্যাপী কভারেজ প্রদান করার বিষয়টি তাদের জন্য আরও সহজ হয়ে যাবে।

Starlink-এর সাথে মতবিরোধ Reliance-এর

বলে রাখি, ভারতে স্টারলিঙ্ক চালু করা নিয়ে ইলন মাস্কের স্টারলিঙ্ক এবং মুকেশ আম্বানির রিলায়েন্সের মধ্যে দ্বন্দ্ব বেশ তীব্রতর হচ্ছে। রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, ভারত সরকার পরিচালিত স্যাটেলাইট ব্রডব্যান্ড নিলাম নিয়ে ইতিমধ্যেই রিলায়েন্স অভিযোগ জানিয়েছে।

সঙ্গে থাকুন ➥