Starlink: স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবার মাসিক খরচ বাড়িয়ে প্রায় ৮৪০০ টাকা করল এলন মাস্কের সংস্থা

Avatar

Published on:

মুদ্রাস্ফীতির ধাক্কা সামলাতে এবার নিজস্ব স্যাটেলাইট ভিত্তিক ব্রডব্যান্ড পরিষেবার মূল্যবৃদ্ধিতে তৎপর ধনকুবের ইলন মাস্কের মালিকানাধীন সংস্থা স্টারলিঙ্ক (Starlink)। সম্প্রতি Space News -এর সৌজন্যে এই খবর সর্বপ্রথম জনসমক্ষে আসে। এরপর Starlink -এর তরফ থেকে বিবৃতি দিয়ে মূল্যবৃদ্ধির কথা স্বীকার করে নেওয়া হয়। সংস্থার পক্ষ থেকে সাফ জানানো হয় যে মুদ্রাস্ফীতির কারণে অর্থনৈতিক বিপর্যয় রুখতে তারা বাধ্য হয়ে স্টারলিঙ্ক ইন্টারনেট পরিষেবার মাসিক ও প্রান্তিক মাশুল বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছেন। এমন পদক্ষেপে বিশ্ব জুড়ে সংস্থার অগণিত অনুরাগীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গিয়েছে।

উল্লেখ্য, প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে কার্যকর হলেও বিশ্বের অন্যান্য দেশের স্টারলিঙ্ক পরিষেবা ব্যবহারকারীরাও উক্ত মূল্যবৃদ্ধির কবলে পড়বেন। সেক্ষেত্রে যথাসময়ে ব্যবহারকারীদের কাছে সংস্থার পক্ষ থেকে মূল্যবৃদ্ধির বার্তা পৌঁছে দেওয়া হবে।

ঠিক কতটা বৃদ্ধি পেলো Starlink Internet পরিষেবার মাশুল?

এক্ষেত্রে প্রথমেই জানিয়ে রাখি, এতদিন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে স্টারলিঙ্ক পরিষেবা ব্যবহারের জন্য প্রতি মাসে ৯৯ মার্কিন ডলার (প্রায় ৭,৫৫০ টাকা) খরচ করতে হতো। কিন্তু সদ্য প্রায় ১১ শতাংশ মূল্যবৃদ্ধির ফলে এবার থেকে আলোচ্য পরিষেবা ব্যবহারের জন্য প্রতি মাসে ১১০ মার্কিন ডলার (প্রায় ৮,৪০০ টাকা) পরিশোধ করতে হবে।

অন্যদিকে ত্রৈমাসিক ভিত্তিতে স্টারলিঙ্ক পরিষেবার গ্রাহকেরা এতদিন ৫৪৯ মার্কিন ডলার পরিশোধ করতেন। যদিও এজন্য তাদের এবার থেকে ৫৯৯ মার্কিন ডলার খরচ করতে হবে। অর্থাৎ এক্ষেত্রে মাশুল বৃদ্ধির হার ২০ শতাংশ!

শুধু Starlink নয়, একইসাথে দাম বাড়ছে SpaceX পরিষেবার

প্রসঙ্গত জানিয়ে রাখা দরকার, কেবলমাত্র স্টারলিঙ্ক নয়, বরং একইসাথে মাশুল বৃদ্ধি হয়েছে SpaceX লঞ্চ পরিষেবার। বর্তমানে এই পরিষেবা মারফত পৃথিবীর নিকটবর্তী কক্ষপথে ৪৪০ পাউন্ড (২০০ কেজি) ওজন প্রেরণের জন্য ১.১ মিলিয়ন মার্কিন ডলার খরচ করতে হবে। এর চেয়ে বাড়তি প্রতি ১ কেজি ওজন বৃদ্ধির জন্য কোম্পানি উপভোক্তার কাছ থেকে ৫,৫০০ মার্কিন ডলার আদায় করবে। পূর্বে উপরোক্ত দুটি ক্ষেত্রে সংস্থাকে যথাক্রমে ১ মিলিয়ন এবং ৫,০০০ মার্কিন ডলার পরিশোধ করতে হতো।

সঙ্গে থাকুন ➥