EV ফাস্ট চার্জিংয়ের ব্যবসা পেট্রোল পাম্পের থেকেও বেশি লাভজনক, দাবি করল স্বনামধন্য সংস্থা BP

Updated on:

এক সময় পেট্রোল পাম্পগুলির ব্যবসা ছিল রমরমা। এখনো যে সেই ব্যবসার অবস্থা সঙ্গিন, তা একেবারেই বলা যায় না। কিন্তু ভারতে তথা সমগ্র বিশ্বে যেভাবে বৈদ্যুতিক যানবাহনের চাহিদা বাড়ছে, তাতে পেট্রোল-ডিজেলের চাহিদা আগামী দিনে কমবে বলেই মনে করা হচ্ছে। অন্যদিকে দেশের একাধিক সরকারি ও বেসরকারি সংস্থা ইলেকট্রিক চার্জিং পরিকাঠামো তৈরির ঘোষণা করে চলেছে। আসলে ইলেকট্রিক ভেহিকেলের জনপ্রিয়তা বাড়াতেই এই পদক্ষেপ। তবে এই প্রসঙ্গে এবার এক নতুন তথ্য সামনে আনল অন্যতম খনিজ তৈল ও ইভি সংস্থা ব্রিটিশ পেট্রোলিয়াম (BP)।

বিপি (BP)-র দাবি, পেট্রলপাম্পের চাইতেও ফাস্ট ইলেকট্রিক ভেহিকেল চার্জারের ব্যবসায় লভ্যাংশের পরিমাণ বেশি। সংস্থাটি এহেন মন্তব্য এমন সময় করেছে, যখন তারা তেলের ব্যবসা থেকে সরে এসে পুরোদমে শক্তি এবং বৈদ্যুতিক যানবাহনের ব্যবসা সম্প্রসারণের কথা ভাবছে। আবার আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স (Reuters)-এর খবর অনুযায়ী ইলেকট্রিক ভেহিকেল চার্জিংয়ের ব্যবসায় গত কয়েক বছর ধরে লাভের খাতা খুলতে পারেনি BP।

যদিও এই প্রসঙ্গে BP-র প্রধান (গ্রাহক এবং পণ্য বিভাগ) এম্মা ডেলানে (Emma Delaney) বলেছেন, “যদি এক ট্যাঙ্ক ভর্তি তেল এবং একটি ফাস্ট চার্জারের কথা বলি, তবে ফাস্ট চার্জারের ব্যবসা তেলের তুলনায় অধিক লাভদায়ক, এবং আমরা এই ব্যবসার খুব কাছাকাছি জায়গায় রয়েছি।” তিনি আরো বলেছেন, “শক্তিশালী এবং উদীয়মান ফাস্ট ব্যাটারি চার্জারের ব্যবসা ব্রিটেন এবং ইউরোপে ইতিমধ্যেই লাভের মুখ দেখেছে, যা পেট্রোলের ব্যবসার মুনাফার কাছাকাছি।”

পাশাপাশি সংস্থাটি দাবি করেছে, বৈদ্যুতিক যানবাহনের চার্জিংয়ের জন্য বিদ্যুতের বিক্রি ২০২১-এর তৃতীয় ত্রৈমাসিকে ৪৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে সংস্থার ১১,০০০ চার্জিং পয়েন্ট রয়েছ, যা ২০৩০-এর মধ্যে ৭০,০০০-এ পৌঁছানোর লক্ষ্যমাত্রা নিয়েছে তারা। মজার বিষয় হল এক্ষেত্রে কেবলমাত্র BP নয়, একইসাথে বিশ্বে এ ধরনের অন্যান্য সংস্থাও বৈদ্যুতিক চার্জিংয়ের ব্যবসা শুরু করছে। আসলে বৈদ্যুতিক গাড়ির প্রতি ক্রমশ বেড়ে চলা মানুষের উৎসাহই, সংস্থাগুলিকে এই ব্যবসায় অনুপ্রেরণা জোগাচ্ছে।

সঙ্গে থাকুন ➥