Facebook আনলো ভিডিও স্পিড-ডেটিং অ্যাপ Sparked

Avatar

Published on:

Tinder, OKCupid ও Bumble – এর মতো অ্যাপগুলোকে টেক্কা দিতে বছর দুয়েক আগেই অনলাইন ডেটিং অ্যাপ সার্ভিস নিয়ে এসেছিল সোশ্যাল মিডিয়া জায়ান্ট Facebook। বর্তমান ভার্চুয়াল জগতে সেই অ্যাপ ইউজারদের কাছে ব্যাপকভাবে জনপ্রিয়। সেই জনপ্রিয়তার পরিমাণ আরও খানিকটা বাড়াতে এবং ডেটিং জগতে নিজের আধিপত্য আরো ব্যাপকভাবে বিস্তার করতে সম্প্রতি ‘Sparked’ নামক একটি স্পিড ডেটিং অ্যাপের ওপর পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে আমেরিকান কোম্পানিটি। এটি ফেসবুক ডেটিং অ্যাপ থেকে আলাদা, কারণ এটি একটি ভিডিও স্পিড-ডেটিং অ্যাপ, যদিও এর জন্যও একটি ফেসবুক অ্যাকাউন্টের প্রয়োজন হবে। ফেসবুকের পরীক্ষামূলক অ্যাপ টিম, NPE এই অ্যাপটিকে ডেভেলপ করছে। Facebook Sparked-এর একটি ডেডিকেটেড সাইট রয়েছে, যেখানে ইউজাররা এই ডেটিং প্ল্যাটফর্মের জন্য সাইন আপ করতে পারেন। তবে সাইটটি বর্তমানে ভারতে উপলব্ধ নয়।

দ্য ভার্জের একটি প্রতিবেদন অনুসারে, ফেসবুক স্পার্কড অন্যান্য ডেটিং অ্যাপ্লিকেশন থেকে আলাদা কারণ এতে পাবলিক প্রোফাইল, সোয়াইপিং এবং এমনকি ডিএম ( ডাইরেক্ট মেসেজ)-এরও কোনো সুযোগ নেই। অ্যাপটি মূলত একটি ভিডিও চ্যাটিং প্ল্যাটফর্ম, যেখানে চার মিনিটব্যাপী স্পিড ডেটিং করা যাবে। তবে এই ভার্চুয়াল ডেটিং-এর ক্ষেত্রে উভয়পক্ষ যদি একে অপরের সঙ্গে আরো কিছুটা সময় কাটাতে চান, তাহলে ফেসবুক তাদের ১০ মিনিট পর্যন্ত সময়সীমা বাড়ানোর সুযোগ দেবে। এটি প্রোগ্রেস করার সাথে সাথে ইউজাররা Instagram, iMessage বা email-এর মাধ্যমে একে অপরের সাথে যোগাযোগ করতে সক্ষম হবেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, ফেসবুক স্পার্কড-এর মূল থিম হল সহৃদয়তা ( kindness)। অ্যাপ্লিকেশনটির ওয়েব পেজে স্পষ্টভাবে উল্লেখ করা আছে, “সহৃদয় ব্যক্তিদের সাথে ভিডিও ডেটিং” ( “video dating with kind people”)। এমনকি যখন কোনো ইউজার ডেটিং অ্যাপে সাইন আপ করছেন, তখন কী কারণে তাকে একজন সহৃদয় ডেটার (kind dater) হিসেবে বিবেচনা করা যেতে পারে, তার স্বপক্ষে ইউজারকে কিছু কথা অবশ্যই লিখতে হবে। এটি গুরুত্বপূর্ণ কারণ একজন পর্যালোচক (human reviewer) যথাযথভাবে সেই কারণগুলি পড়বেন এবং সিদ্ধান্ত নেবেন যে ওই ইউজার ডেটিং অ্যাপটি ব্যবহার করতে পারবেন কি না। এই অ্যাপে ইউজারের কাছে তার পছন্দ অনুযায়ী পুরুষ, মহিলা, ননবাইনারি, এবং ট্রান্স অপশন চুজ করার সুযোগ থাকবে।

এছাড়াও ফেসবুক, ইউজারের ব্যক্তিগত প্রোফাইলের মাধ্যমে সামঞ্জস্যপূর্ণ ব্যক্তিদের সুপারিশ করবে। এটি “আপনি কে এবং আপনি কী খুঁজছেন” ( “who you are and what you’re looking for”)-এর ওপর ভিত্তি করে প্রাসঙ্গিক ডেটিং ইভেন্টগুলিও দেখাবে, এবং এর থেকে ইউজাররা বেছে নিতে পারেন যে তারা কোনটিতে অংশগ্রহণ করতে চান। তবে এই ইভেন্টগুলিতে যাওয়ার প্রাথমিক পর্যায়টি ফেসবুকের সুপারিশের ওপর নির্ভর করে।

যেমনটা আগে বলেছি, ফেসবুক স্পার্কড বর্তমানে শুধুমাত্র ওয়েবসাইটের মাধ্যমে অ্যাক্সেস করা যাবে।এটির আইওএস বা অ্যান্ড্রয়েড ভার্সন এখনও উপলব্ধ নয়। যেহেতু এটি ফেসবুকের পরীক্ষামূলক প্রকল্পের অংশ, তাই এটি আনুষ্ঠানিকভাবে চালু হতে পারে অথবা নাও হতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥