FAME II Amendment : এক ধাক্কায় অনেক সস্তা হল TVS iQube ইলেকট্রিক স্কুটার

Updated on:

গত সপ্তাহে কেন্দ্রীয় সরকার Fame II (Faster Adoption and Manufacturing of Hybrid and Electric Vehicles) প্রকল্পের অধীনে বিশেষ আর্থিক সুবিধার পরিমাণ বাড়ানোর ঘোষণা করেছে। এখন ইলেকট্রিক টু-হুইলারের জন্য প্রতি কিলোওয়াট পিছু ভর্তুকি বাড়িয়ে ১৫,০০০ টাকা করা হয়েছে, পুরানো ভর্তুকির তুলনায় যা ৫,০০০ টাকা বেশি। ফলে ইলেকট্রিক মোটরসাইকেল ও স্কুটার কিনতে গিয়ে ক্রেতারা সরাসরি লাভবান হবেন।

ফেম-২ প্রকল্পে পর্যালোচনার বিজ্ঞপ্তি জারি হতেই বেঙ্গালুরুর স্টার্টআপ সংস্থা এথার এনার্জি (Ather Energy) প্রথম বৈদ্যুতিন গাড়ি নির্মাতা হিসেবে তার ফ্ল্যাগশিপ ইলেকট্রিক স্কুটার 450X-এর দাম ১৪,৫০০ টাকা হ্রাস করার ঘোষণা করেছে। এথারের পদাঙ্ক অনুসরণ করে এবার টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company) তার একমাত্র ইলেকট্রিক স্কুটার iQube-এর দাম কমালো।

বেঙ্গালুরু ও দিল্লিতে টিভিএস আইকিউবের দাম ১১,২৫০ টাকা কমানো হয়েছে। ফলে শহর দু’টিতে ইলেকট্রিক স্কুটারটির নতুন অন-রোড দাম ১,০০,৭৭৭ টাকা ও ১,১০,৫০৬ টাকা। প্রসঙ্গত, বেঙ্গালুরু ও দিল্লির পর ভারতের কুড়িটি নতুন শহরে টিভিএস আইকিউব লঞ্চ হতে চলেছে। আইকিউব কেনার পর গ্রাহকেরা যাতে তা নিশ্চিন্তে চালাতে পারে সে জন্য উপযুক্ত পরিকাঠামো তৈরিতে নজর দিচ্ছে টিভিএস।

চার্জিং স্টেশন গড়ে তোলার জন্য টিভিএস ইতিমধ্যে কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রকের অধীনস্থ এনার্জি এফিসিয়েন্সি সার্ভিসেস লিমিটেডের ( Energy Efficiency Services Limited) বা EECL এর সহযোগী সংস্থা কনভারজেন্স এনার্জি সার্ভিসেস লিমিটেড (Convergence Energy Services Ltd) বা CESL-এর সাথে  ‘মৌ’ সাক্ষর করেছে৷ চুক্তি অনুসারে, টিভিএসের লক্ষ্য ২০২২ সালের মধ্যে দেশজুড়ে ২০টি শহরে চার্জিং স্টেশন গড়ে তোলা।

TVS iQube স্পেসিফিকেশন ও ফিচার

TVS-এর প্রথম ইলেকট্রিক স্কুটার iQube ৪.৪ কিলোওয়াট হাব-মাউন্টেড মোটর সহ এসেছে, যা ৬ বিএইচপি শক্তি উৎপন্ন করে। স্কুটারটির লিথিয়াম-আয়ন ব্যাটারি খুব শক্তিশালী অ্যালুমিনিয়ামে আবৃত, ফলে এটি জল ও ধুলো প্রতিরোধী। TVS iQube সাধারণ মোডে ৭৫ কিমি রাইডিং রেঞ্জ অফার করে। আবার পাওয়ার মোড অন করলে এই রেঞ্জ কিছুটা কম হমে।

TVS iQube স্কুটারে SmartXonnect ফিচার রয়েছে যা মূলত ব্লুটুথ কানেক্টিভিটি সিস্টেম। স্মার্টফোনে ডেডিকেটেড অ্যাপ্লিকেশনের সাথে কানেক্ট করার পর নেভিগেশন অ্যাসিস্ট, রিমোট ব্যাটারি চার্জ স্টেটাস, জিওফেন্সিং, ইনকামিং কল/এসএমএস এলার্ট, লাস্ট পার্ক লোকেশন, প্রভৃতি ফিচার অ্যাক্সেস যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥