বারবার বাথরুমে যেতেন কর্মচারী, বরখাস্ত করলো Amazon

Avatar

Published on:

বিশ্বব্যাপী দীর্ঘ সময় ধরে অ্যামাজন (Amazon) জনপ্রিয়তার শীর্ষে থাকলেও, মাঝে মাঝেই তাদের সুনামের পেছনে লুকিয়ে থাকা কালো ছবিটি সবার সামনে উঠে এসেছে; আর বেশিরভাগ সময়েই তাদের কর্মীদের অভিযোগ থেকেই অ্যামাজনের অচেনা রূপটির কথা জানা গিয়েছে। কর্মীদের ওপর ব্যাপক কাজের চাপ সৃষ্টি করার পাশাপাশি, কখনো অনলাইন শপিং কোম্পানিটির স্টোরের মাত্রাতিরিক্ত উত্তাপে কর্মীদের অজ্ঞান হওয়ার ঘটনা শোনা গেছে, তো কখনো আবার সংস্থার বিরুদ্ধে ক্যামেরা ব্যবহার করে কর্মীদের ওপর নজর রাখা অথবা যাতায়াতের ব্যয় বহন না করে শ্রমিকদের শীতের মধ্যে বাইরের শিবিরে রাখার মতো একাধিক অমানবিক অভিযোগ উঠেছে। আবার Amazon তার ওয়্যারহাউজ, ডেলিভারি ইউনিট বা অন্যান্য সহায়ক বিভাগগুলিতে এতটাই কাজের চাপ সৃষ্টি করে যে এই সমস্ত বিভাগের কর্মচারীরা বাথরুম বিরতি পর্যন্ত পান না, ফলত কাজের ফাঁকে তারা জল বা সোডার বোতলে মূত্রত্যাগ করতে বাধ্য হন বলেও খবর পাওয়া গিয়েছে!

অর্থাৎ কাজের এতটাই চাপ যে বাথরুমে পর্যন্ত যাওয়া যাবে না! তাহলে ভেবে দেখুন যে, বেশিবার বাথরুম বিরতি নিলে কি ফলটা হতে পারে! সম্প্রতি একটি রিপোর্টে দাবি করা হয়েছে, অধিকবার বাথরুমে যাওয়ার অপরাধে এক নির্মম পরিণতির শিকার হয়েছেন Amazon-এর ওয়্যারহাউসের এক কর্মচারী। Business Insider-এর এই রিপোর্টে বলা হয়েছে যে, ওয়্যারহাউসের একজন কর্মচারীকে অ্যামাজন খুব বেশি বাথরুম বিরতি নেওয়ার জন্য বরখাস্ত করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মারিয়া আইরিস জেনিটে অলিভেরো (Maria Iris Jennitte Olivero) নামক ওই কর্মচারী দাবি করেছেন যে, তিনি অসহনীয় বাওয়েল সিন্ড্রোমে (irritable bowel syndrome) ভুগছেন, যার অর্থ তাঁকে দিনে অন্তত ছয়বার বাথরুমে যেতে হবে। অলিভেরো বলেছেন যে, তিনি গত বছর একজন ম্যানেজারকে তাঁর এই অবস্থার কথা বলেছিলেন এবং এর সাপেক্ষে তাঁকে ডাক্তারের নোট জমা দিতে বলা হয়েছিল। কিন্তু প্রতিবেদন অনুযায়ী, কর্মচারীটি ডাক্তারের নোটটি জমা দেননি এবং ২০২১ সালের জানুয়ারিতে তাঁর ম্যানেজার তাঁকে এ ব্যাপারে সতর্ক করে নোটটি জমা দেওয়ার জন্য পাঁচ দিন সময় দিয়েছিল। কিন্তু কর্মচারীটি জানিয়েছেন, আগামী ৬ দিনের মধ্যে ডাক্তারের কোনো অ্যাপয়েন্টমেন্ট না পাওয়ায় তিনি নোটটি জমা দিতে অসমর্থ হন। তাই ম্যানেজারকে ডাক্তারের নোট জমা দিতে ‘অনেক দেরি’ করার অপরাধে পাঁচ দিন পর ম্যানেজার তাকে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়ে দেন।

অলিভেরো এখন শারীরিকভাবে প্রতিবন্ধী বা অসুস্থ বা দুর্বলতাসম্পন্ন কারোর বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণের জন্য Amazon-এর বিরুদ্ধে মামলা করছেন। তাঁকে অন্যায়ভাবে বরখাস্ত করার জন্য ক্ষতিপূরণ চেয়ে এই কর্মচারী জুন মাসে নিউ জার্সি সুপিরিয়র কোর্টে একটি মামলা দায়ের করেন। প্রতিবেদনে বলা হয়েছে, Amazon মার্কিন জেলা আদালতে মামলাটির প্রতিক্রিয়া জানানোর পর সেটিকে ফেডারেল কোর্টে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।

যদিও কর্মচারীটি নিশ্চিতভাবে উল্লেখ করেননি যে, তিনি ঠিক কতটা ক্ষতিপূরণ চাইছেন, তবে Amazon জানিয়েছে যে পরিমাণটি ৭৫,০০০ ডলারেরও বেশি, যে কারণে সংস্থাটি মামলাটিকে ফেডারেল কোর্টে নিয়ে যেতে চাইছে। ওই কর্মচারীর বেতন কত ছিল এবং তাঁকে বরখাস্ত না করা হলে তিনি এখনো পর্যন্ত ঠিক কত টাকা পেতেন সে সম্পর্কে বিস্তারিতভাবে আদালতকে জানিয়েছে Amazon। ই-কমার্স প্ল্যাটফর্মটি দাবি করেছে যে, বরখাস্ত হওয়ার দরুন এখনও পর্যন্ত তার না পাওয়া মজুরির পরিমাণ মাত্র ১৭,২৫১.৭৫ ডলার! এই মামলার পরিণতি কী হয় তা একমাত্র সময়ই বলতে পারবে।

সঙ্গে থাকুন ➥