FMWhatsApp: সাবধান! হোয়াটসঅ্যাপের এই ভার্সন ব্যবহার করলেই মহা বিপদ ডেকে আনবে

Avatar

Published on:

বিশ্বব্যাপী WhatsApp-এর ব্যাপক জনপ্রিয়তাকে প্রত্যক্ষ করে মার্কেটে এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের মতোই আরও একাধিক থার্ড-পার্টি অ্যাপের আগমন ঘটেছে, যেগুলিতে হোয়াটসঅ্যাপ-এর থেকেও কিছু বেশি ফিচার ব্যবহারের সুবিধা পাওয়া যাচ্ছে। তবে “WhatsApp Mods” নামে পরিচিত হোয়াটসঅ্যাপ-এর এই অননুমোদিত ভার্সনগুলি ব্যবহার করা নিরাপদ নয়। কারণ এই জাতীয় অ্যাপগুলি কীভাবে ব্যবহারকারীর গোপনীয়তা এবং সুরক্ষার যত্ন নেয়, বা অ্যাপের মাধ্যমে করা চ্যাটগুলি নিরাপদ কি না, সে সম্পর্কে নিশ্চিতভাবে কোনো তথ্য জানা যায়নি। সম্প্রতি WhatsApp-এর এমনই একটি পরিবর্তিত সংস্করণে (modified version) নতুন ট্রোজান খুঁজে পাওয়া গেছে। ট্রোজান ট্রায়াডা (Trojan Triada) নামে পরিচিত এই ম্যালওয়্যারটি ডিভাইসে ঢুকতে পারলেই বিভিন্ন বিজ্ঞাপন দেখানো ছাড়াও, পেইড সাবস্ক্রিপশনে সাইন আপ করায়।

FMWhatsApp নামে এই মডিফায়েড ভার্সন থেকে সাবধান

সাইবার সিকিউরিটি প্রধান Kaspersky এই নতুন ট্রোজানটি আবিষ্কার করেছে। তারা জানিয়েছেন যে, ট্রোজান ট্রায়াডা ম্যালওয়্যার FMWhatsApp নামের অননুমোদিত ভার্সনে খুঁজে পাওয়া গেছে‌। ট্রোজান দ্বারা সংক্রামিত অ্যাপ্লিকেশনটি ফোনে ঢুকে প্রথমে ডিভাইস আইডি, সাবস্ক্রাইবার আইডি, MAC অ্যাড্রেস ইত্যাদি সংগ্রহ করে এবং রিমোট সার্ভারে পাঠায়। এরপর সার্ভারটি নতুন ডিভাইসটি রেজিস্টার করে এবং একটি পেলোডের লিঙ্ক ফেরত পাঠায়। অ্যাপ্লিকেশনের ট্রোজানটি তারপরে সংক্রামিত ডিভাইসে এই পেলোডটি ডাউনলোড করে, কন্টেন্টটি ডিক্রিপ্ট করে এবং তার কাজ শুরু করে।

তবে শুধু ট্রোজান নয়, গবেষকরা FMWhatsApp অ্যাপের মাধ্যমে এই জাতীয় ক্রিয়াকলাপ পরিচালনাকারী বিভিন্ন ধরনের ম্যালওয়্যার সনাক্ত করেছেন। যদিও তাদের মধ্যে একটি কেবল উপরোক্ত পেলোড ডাউনলোড করে, অন্যটি সংক্রামিত ডিভাইসে একাধিক ফাংশন সম্পাদন করতে পারে। ম্যালওয়্যারগুলির উদ্দেশ্য ফুল-স্ক্রিন অ্যাড প্রদর্শন করা (ব্যাকগ্রাউন্ডেও) এবং ডিভাইস এর মালিক কে না জানিয়ে বিভিন্ন পেইড সাবস্ক্রিপশন সাইন আপ করানো।

Kaspersky জানিয়েছে যে, যেহেতু FMWhatsApp অ্যাপ ব্যবহারকারীরা তাদের ডিভাইস এসএমএস এর অ্যাক্সেসের জন্য অ্যাপটিকে পারমিশন দেয়, তাই ট্রোজান এবং এর অন্যান্য ক্ষতিকারক মডিউলগুলি এই পারমিশনটি ব্যবহার করতে পারে। তারা সহজেই পেইড সাবস্ক্রিপশনের জন্য ভিক্টিমকে সাইন আপ করায়। এমনকি প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য SMS-এ একটি কনফার্মেশন কোডের প্রয়োজন হলেও অসৎ কার্যসিদ্ধি করতে কোনো অসুবিধা হয় না।

Kaspersky, ব্যবহারকারীদের সেই কারণে WhatsApp Mods ডাউনলোড এবং ব্যবহার না করার জন্য সতর্ক করেছে। তারা আরও জানিয়েছে যে, এই ধরনের অননুমোদিত অ্যাপ ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্টগুলির সম্পূর্ণ নিয়ন্ত্রণ পুরোপুরি হারাতে পারেন। হ্যাকাররা ইউজারের নামে স্প্যাম এবং ম্যালওয়্যার আরও ছড়িয়ে দিতে এই জাতীয় অ্যাকাউন্টগুলি হাইজ্যাক করতে পারে। সুতরাং, যথাযথ সতর্কতা অবলম্বন করা এবং এই ধরনের ম্যালিশিয়াস অ্যাপ ডাউনলোড না করাই নিরাপদ এবং সুরক্ষিত থাকার সেরা এবং একমাত্র উপায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥