Ford ভারত এবং উত্তর আমেরিকায় 3,000 কর্মী ছাঁটাই করবে

Avatar

Published on:

Ford cuts 3000 jobs in India & north America

সময়ের সাথে সাথে বদলাচ্ছে গাড়ির দুনিয়া। প্রথাগত জ্বালানি চালিত যানবাহনে যেখানে কারিগরি বিদ্যা মুখ্য, সেখানে ইলেকট্রিক ভেহিকেলে অন্যতম প্রধান অঙ্গ হিসাবে দাঁড়িয়েছে সফটওয়্যার। তাই এবার সফটওয়্যার পরিচালিত বৈদ্যুতিক গাড়ি নিয়ে বাজার মাত করার দৌড়ে বিশ্বের ধনীতম ব্যক্তি এলন মাস্কের সংস্থাকে টেসলা (Tesla)-কে ধরতে ব্যবসা পুর্নগঠন করছে আমেরিকান বহুজাতিক গাড়ি নির্মাতা ফোর্ড (Ford)।

ফোর্ড মোটর কোম্পানি জানিয়েছে, উত্তর আমেরিকা ও ভারতে ৩০০০ কর্মীকে ছাঁটাই করতে চলেছে তারা। এর মধ্যে চুক্তিভিত্তিক এবং বেতনভুক্ত পূর্ণ সময়ের কর্মীও আছেন। ফোর্ডের দাবি, প্রয়োজনের বেশি সংখ্যক লোকবল আছে তাদের। ফলে পরিচালন ব্যবস্থা ঢেলে সাজাতে অতিরিক্ত কর্মচারীদের বাদ দেওয়ার সিদ্ধান্ত নিতে হয়েছে।

উল্লেখ্য, ফোর্ডের চিফ এগজিকিউটিভ অফিসার জিম ফার্লে কয়েক মাস ধরেই ইঙ্গিত দিয়ে আসছিলেন, তাদের কাজে অতিরিক্ত লোকবল বর্তমান। এবং ডিজিটাল পরিষেবা এবং ইলেকট্রিকের পতি অটোমোবাইল শিল্প যে ভাবে শিফ্ট করছে, তাতে সাফল্য পেতে অধিকাংশ কর্মীর মধ্যে সেই দক্ষতা নেই। তাতে বাধ্য হয়েই সঙ্কোচনের পথে হাঁটতে হচ্ছে।

প্রসঙ্গত, টেসলাকে ধরাশয়ী করতেই গত মার্চে মডেল ই বলে একটি নতুন শাখা সংস্থা প্রতিষ্ঠার করেছিল ফোর্ড। যা শুধু ইলেকট্রিক ভেহিকেল, সফটওয়্যার, এবং কানেক্টেড টেকনোলজি নিয়ে কাজ করবে। আর ফোর্ড ব্লু বলে আরেকটি ডিভিশন কেবলমাত্র জীবাশ্ম জ্বালানি পরিচালিত অভ্যন্তরীণ দহন ইঞ্জিনযুক্ত প্রথাগত গাড়ির উপরে কাজ করবে।

এদিকে, সম্প্রতি গুজরাতের সানন্দে ফোর্ডের কারখানা কিনে নিয়েছে টাটা মোটরস (Tata Motors)-এর বৈদ্যুতিক গাড়ি তৈরি শাখা টাটা মোটরস প্যাসেঞ্জার ইলেকট্রিক মোবিলিটি লিমিটেড (TPEML)। জমি, বিল্ডিং, ভেহিকেল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট, মেশিন, ও ইকুইপমেন্ট ৭২৫.৭ কোটি টাকায় কিনেছে তারা। আগে জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ি তৈরি হলেও, তা টাটার হাতে যাওয়ার পর সেখানে বৈদ্যুতিক গাড়ির উৎপাদন হবে।

তবে সানন্দে ৪৬০ একর জমির মধ্যে ১১৫ একরে ইঞ্জিন উৎপাদনের কাজ জারি রাখবে ফোর্ড। গাড়ি নির্মাণ বন্ধ করলেও এখনও রফতানির জন্য ইঞ্জিন নির্মাণ করছে ফোর্ড‌‌। পুরো কারখানা হস্তান্তরের পর টাটার কাছ থেকে ওই জমি লিজে নেবে তারা। গত বছরই দেশে গাড়ি তৈরি বন্ধ করে ব্যবসার ঝাপ বন্ধ করেছে মার্কিন সংস্থাটি‌।

সঙ্গে থাকুন ➥