Tesla-কে ধরাশায়ী করতে নাছোড়বান্দা Ford, ইলেকট্রিক গাড়ির দাম কমাতে নতুন কৌশল

Avatar

Published on:

এ কথা সকলেরই জানা, বর্তমানে টেসলা (Tesla) হল বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ির সংস্থা। যার মালিক ধনকুবের ইলন মাস্ক (Elon Musk)। তাঁর সংস্থার বৈদ্যুতিক গাড়িগুলি সমগ্র বিশ্বেই বুক চিতিয়ে দাপিয়ে বেড়াচ্ছে। ফলে প্রতিযোগিতায় টিকে থাকতে গেলে নিজেদের উন্নতিসাধন ব্যতীত যে অন্য কোনো উপায় নেই, তা এতদিনে ভালোই বুঝেছে টেসলার প্রতিপক্ষরা। তাই এবার ইলন মাস্কের সংস্থাকে পিছনে ফেলতে চীনা ব্যাটারি তৈরির সংস্থা CATL-এর থেকে কম দামের লিথিয়াম আয়রন ব্যাটারি কিনবে বলে জানালো ফোর্ড মোটর কোম্পানি (Ford Motor Company)। এই ব্যাটারি উত্তর আমেরিকার বাজারে ইলেকট্রিক পিকআপ ট্রাক এবং SUV-তে ব্যবহার করবে ফোর্ড। আগামী ১০ বছরের জন্য ব্যাটারি এবং তার উপাদান আমদানির জন্য CATL-এর সাথে হাত মিলিয়েছে সংস্থাটি।

এই প্রসঙ্গে ফোর্ডের সহ-সভাপতি লিসা ড্রেক বলেন, সংস্থার পরিকল্পনা ২০২৬ সালে উত্তর আমেরিকার একটি নতুন ৪০ গিগাওয়াট আওয়ার ফ্যাক্টরি থেকে লিথিয়াম আয়রন বা LFP ব্যাটারি কেনা। যদিও তিনি সেই ফ্যাক্টরিটি CATL-এর নাকি, তা খোলসা করেননি। এদিকে রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, গত মে মাসে চীনা সংস্থাটি আমেরিকায় জমির খোঁজ করছিল, যাতে সেখানে ব্যাটারির কারখানা তৈরি করে Ford ও BMW-কে সরবরাহ করা যায়।

ফোর্ডের সিদ্ধান্ত যে উত্তর আমেরিকার বাজারে বেস্ট-সেলিং বৈদ্যুতিক গাড়িতে এই লিথিয়াম আয়রন ব্যাটারি ব্যবহার করা। ব্যাটারিগুলি কম দামি হওয়ার কারণে গাড়ির দাম ১০-১৫% কমে যাবে বলে জানিয়েছে সংস্থা। এতে আরও বেশি সংখ্যক গ্রাহক গাড়িগুলি কিনবেন বলে আশাবাদী ফোর্ড। আবার টেসলা আমেরিকার বাজারে বিক্রিত তাদের Model 3-তে কম দামি LFP ব্যবহার করে। ইলেকট্রিক ট্রাক এবং ভ্যান নির্মাতা Rivian-ও এই একই পথের পথিক হতে চলেছে।

ড্রেক আরও বলেন, “আমি বলিনি যে আমরা সমস্ত কিছু ১০০% স্থানীয়করণ করবো… এটি একটি কঠিন কাজ।” CATL আমেরিকা ইউরোপ এবং চীনের বাজারে যেই বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি বিক্রি করে সেগুলি নিজেদের গাড়িতে ব্যবহারে সম্মতি জানিয়েছে ফোর্ড। এই প্রসঙ্গে CATL-এর বক্তব্য, “দুটি সংস্থা পরিকল্পনা করছে যাতে সম্মিলিতভাবে বিশ্বব্যাপী ব্যবসায় সুযোগের বিস্তার ঘটানো যায়।” ফোর্ড বর্তমানে তাদের ব্যাটারির সক্ষমতা এবং কাঁচামালের নিরাপত্তা নিয়ে কাজ করছে। আবার অস্ট্রেলিয়ার খনির সংস্থা Rio Tinto-র থেকে লিথিয়াম এবং Vale SA-এর কানাডা ও ইন্দোনেশিয়ার কারখানা থেকে নিকেল কেনার পরিকল্পনা করছে ফোর্ড।

সঙ্গে থাকুন ➥