গুগলও আর মেসেজ পড়তে পারবে না, Gmail -এ চলে এল এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার

Avatar

Published on:

Gmail End-to-end-encryption Features Very Soon

বহু প্রতীক্ষার পর অবশেষে ওয়েব ব্রাউজারের জন্য Gmail-এ এন্ড-টু-এন্ড এনক্রিপশন (end-to-end encryption) ফিচার আনার কথা ঘোষণা করলো Google। খুব স্বাভাবিকভাবেই এর ফলে যে ইউজারদের গোপনীয়তা ও নিরাপত্তার দিকটি আরও পাকাপোক্ত তথা মজবুত হয়ে উঠবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য। আপাতত পরীক্ষামূলকভাবে এই সুবিধাটি চালু করা হচ্ছে। অর্থাৎ, উক্ত ফিচারটি বর্তমানে বিটা ভার্সনে উপলব্ধ এবং শুধুমাত্র Google Workspace Enterprise Plus, Education Plus, এবং Education Standard ইউজাররা জিমেইল ক্লায়েন্ট-সাইড এনক্রিপশন (Gmail client-side encryption) পরীক্ষামূলকভাবে ব্যবহার করার জন্য আবেদন জানাতে পারবেন।

Gmail-এ এন্ড-টু-এন্ড এনক্রিপশন কেন ব্যবহারকারীদেরকে ব্যাপকভাবে উপকৃত করবে?

গুগল একটি সাম্প্রতিক ব্লগ পোস্টে ঘোষণা করেছে যে, তাদের সমস্ত এন্টারপ্রাইজ ব্যবহারকারীরা ২০ জানুয়ারি, ২০২৩ পর্যন্ত জিমেইল ক্লায়েন্ট-সাইড এনক্রিপশন বিটাতে সাইন আপ করার জন্য আবেদন জানাতে পারবেন। উল্লেখ্য যে, এই পরিষেবার সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল, জিমেইলে যে দুই পক্ষের মধ্যে মেসেজের আদানপ্রদান হচ্ছে, তারা ব্যতীত অন্য কেউ এই কথোপকথন দেখার সুযোগ পাবে না, এমনকি গুগলও নয়। অর্থাৎ সোজা কথায় বললে, জিমেইলে থাকা ইউজারদের যাবতীয় ডেটা এবং অ্যাটাচমেন্ট সম্পূর্ণভাবে যে-কোনো থার্ড-পার্টি এবং গুগলের নাগালের বাইরে থাকবে। ফলে যেহেতু আড়ি পাতার কোনো সুযোগই নেই, তাই একদম নিরাপদ তথা সুরক্ষিত থাকবে ইউজারদের যাবতীয় গোপন তথ্য।

প্রসঙ্গত জানিয়ে রাখি, টেক জায়েন্টটি ইতিমধ্যেই গুগল ড্রাইভ (Google Drive), ডকস (Docs), শিটস (Sheets), স্লাইডস (Slides), গুগল মিট (Google Meet), এবং গুগল ক্যালেন্ডার বিটা (Google Calendar Beta)-তে ক্লায়েন্ট-সাইড এনক্রিপশন ফিচার চালু করেছে। আবার, এখন ওয়ার্কস্পেস (Workspace) ইউজাররাও এই ফিচারটি ব্যবহার করার সুযোগ পাবেন। তবে এক্ষেত্রে বলে রাখি, পার্সোনাল জিমেইল অ্যাকাউন্টের ক্ষেত্রে এই ফিচার ব্যবহার করতে হলে ব্যবহারকারীদের আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে। উল্লেখ্য যে, সম্প্রতি গুগল অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS)-এর জন্য তার জিমেইল অ্যাপে খুব শীঘ্রই ক্লায়েন্ট-সাইড এনক্রিপশন আনার কথা ঘোষণা করেছে।

উল্লেখ্য যে, ওয়ার্কস্পেস ব্যবহারকারীরা ক্লায়েন্ট-সাইড এনক্রিপশনের জন্য সাইন-আপ করা মাত্রই তারা তাদের ডোমেইনের মধ্যে বা বাইরে এনক্রিপ্ট করা ইমেইলগুলি পাঠাতে এবং রিসিভ করতে সক্ষম হবেন। গুগল আরও স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে, সমস্ত ইমেইল বডি এবং অ্যাটাচমেন্ট (ইনলাইন ইমেজ সহ) নতুন ফিচারের সহায়তায় এনক্রিপ্ট করা হবে। তবে এক্ষেত্রে জানিয়ে রাখি, কোনো ইমেইলের হেডার বা শিরোনাম (বিষয়, টাইমস্ট্যাম্প এবং প্রাপকদের তালিকা সহ) এনক্রিপ্ট করবে না গুগল।

Gmail-এ এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার কীভাবে ব্যবহার করা শুরু করবেন?

আগেই বলেছি যে, ক্লায়েন্ট-সাইড এনক্রিপশন ফিচারটি কেবল সেই সকল ব্যবহারকারীদের জন্য উপলব্ধ, যারা বিটা ভার্সনে সাইন আপ করেছেন। একবার এন্টারপ্রাইজ ব্যবহারকারীরা বিটা প্রোগ্রামে যোগ দিলেই আলোচ্য ফিচারটি তাদের কাছে উপলব্ধ হবে, তবে আবার বাই-ডিফল্ট বন্ধ হয়ে যাবে। সেক্ষেত্রে ডোমেইন, অর্গ্যানাইজেশনাল ইউনিট এবং গ্রুপ লেভেলে এন্ড-টু-এন্ড এনক্রিপশন এনাবেল করতে হলে ব্যবহারকারীদের অ্যাডমিন কনসোল (Admin console) > সিকিউরিটি (Security) > অ্যাক্সেস অ্যান্ড ডেটা কন্ট্রোল (Access and data control) > ক্লায়েন্ট-সাইড এনক্রিপশন (Client-side encryption)-এ যেতে হবে। উপরন্তু, যে-কোনো মেইলে ক্লায়েন্ট-সাইড এনক্রিপশন অ্যাড করতে হলে, ব্যবহারকারীদের মেসেজ উইন্ডোর পাশে উপলব্ধ লক আইকনে ক্লিক করতে হবে। এরপরে, অ্যাডিশনাল এনক্রিপশন সিলেক্ট করে নিজের মেসেজটি লিখে তার সাথে প্রয়োজনীয় অ্যাটাচমেন্টগুলি অ্যাড করতে হবে।

সঙ্গে থাকুন ➥