মুখে বলেই করা যাবে হোয়াটসঅ্যাপে ভিডিও কল, গুগল অ্যাসিস্ট্যান্টের জন্য আসছে নতুন আপডেট

Avatar

Published on:

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একটি মজাদার ফিচার হল গুগল অ্যাসিস্ট্যান্ট। গুগল অ্যাসিস্ট্যান্টের সাহায্যে আমরা মুখে বলে অনেক কাজ করতে পারি। অন্যদিকে মেসেজিং প্ল্যাটফর্ম হিসাবে হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তার কথা নতুন করে বলার কিছু নেই। চ্যাটিং ছাড়াও এখানে ভয়েস কল ও ভিডিও কল করা সম্ভব। কিন্তু তার জন্য আপনাকে হোয়াটসঅ্যাপের চ্যাটিং বক্সে ঢুকে ‘কলিং’ বাটনে ক্লিক করতে হয়। তবে এবার থেকে মুখে বলেই হোয়াটসঅ্যাপে ভিডিও কল ও ভয়েস কল করা যাবে। গুগলের তরফে সম্প্রতি জানানো হয়েছে, গুগল অ্যাসিস্ট্যান্টের সাহায্যে অ্যাক্সেস করা যাবে WhatsApp।

গুগল সম্প্রতি ঘোষণা করেছে, তারা খুব শীঘ্রই একটি নতুন আপডেট আনতে চলেছে যেখানে ভয়েস অ্যাসিস্ট্যান্টের সাহায্যে হোয়াটসঅ্যাপ ভিডিও এবং ভয়েস কল করা যাবে। এখনো অবধি গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে কেবল ভয়েস কল করা যায়, এবং গুগল Hangouts বা Duo-এর মাধ্যমে ভিডিও কলের জন্য কমান্ড করা যায়।

গুগল অ্যাসিস্ট্যান্টের সাহায্যে WhatsApp কল করতে চাইলে, আপনি এই দুটি কমান্ড ব্যবহার করতে পারেন – ভয়েস কলের জন্য বলতে হবে “Make a Call WhatsApp call to (যাকে ফোন করতে চাইছেন তার নাম)” বা Call (যাকে ফোন করতে চাইছেন তার নাম) on WhatsApp। ভিডিও কলের জন্য বলতে হবে “Make a WhatsApp video call to (যাকে ফোন করতে চাইছেন তার নাম)”।

কিভাবে ভয়েস অ্যাসিস্ট্যান্ট ফিচার অ্যাক্টিভ করবেন:

যারা এই ফিচারটি সম্পর্কে জানেননা, তাদের বলি, এর জন্য আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল অ্যাসিস্ট্যান্ট সেটআপ থাকা প্রয়োজন।
যদি ফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট অপশন থাকে তবে প্রথমে সেটি অন করতে হবে। এর পর আপনাকে “Okay Google” বা “Hey Google” বলে ভয়েস কমান্ড দিতে হবে। স্মার্টফোন ইউজাররা, তাদের ডিভাইসে ‘হোম’ বাটনটি কিছুক্ষণ চেপে ধরে বা পৃথক বাটন ব্যবহার করে ভয়েস অ্যাসিস্ট্যান্ট অ্যাপটিকে সক্রিয় করতে পারেন।

সঙ্গে থাকুন ➥