Android ফোন ইউজারদের জন্য সুখবর, ছবি বা ভিডিওতে দেখা সব কিছুর খোঁজ দেবে Google

Avatar

Published on:

Google Lens search anything seen photos video

বর্তমান ডিজিটাল যুগে সোশ্যাল মিডিয়া আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে৷ হালফিলে বিভিন্ন ফটো এবং ভিডিওর মাধ্যমে ভালো-মন্দ, আনন্দ-দুঃখ, আবেগ-উচ্ছ্বাস – এই সব অভিব্যক্তি শেয়ার করার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি৷ সহজে বললে, ইদানীংকালের যান্ত্রিক জীবনে এক টুকরো খোলা হাওয়ার মতো কাজ করে সোশ্যাল মিডিয়া৷ তাই অবসর সময়ে মনোরঞ্জনের জন্য আমরা কমবেশি সকলেই এই ধরনের প্ল্যাটফর্মগুলিতে আনাগোনা করা চালিয়ে যেতে থাকি। সেক্ষেত্রে বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপ ঘাঁটাঘাঁটি করতে করতে অনেক সময়ই বেশ কিছু আকর্ষণীয় ছবি ও ভিডিও আমাদের সামনে চলে আসে। এর মধ্যে বেশ কয়েকটিতে নামিদামি কয়েকজন তারকাকে দেখা যায়, কিংবা কখনো কখনো কোনো সুন্দর অচেনা জায়গার মনোরম কিছু দৃশ্য আমাদের চোখে পড়ে। কিন্তু ছবি বা ভিডিওটিতে আসলে কাকে দেখা যাচ্ছে বা কোন শহরের কথা বলা হচ্ছে, তা জানা আমাদের পক্ষে সম্ভব হয় না।

আবার, প্রায়শই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলিতে আনাগোনা করতে করতে বেশ কিছু চমকপ্রদ পোশাক, ঝাঁ-চকচকে গাড়ি, অলঙ্কার এবং নানাবিধ আসবাবপত্রের ছবিও আমাদেরকে আকর্ষিত করে। এছাড়া, অনেক সময় একাধিক লোভনীয় খাবারের ছবি আমাদের চোখে পড়ে; কিন্তু সেটি কোন দেশের খাবার কিংবা কীভাবে সেটি বানাতে হবে, তা জানা আমাদের পক্ষে দুষ্কর ব্যাপার হয়ে দাঁড়ায়। তাই এই সমস্যার সমাধান করতে খুব শীঘ্রই একটি নয়া ফিচার নিয়ে আসতে চলেছে গুগল (Google)। সংস্থাটি জানিয়েছে যে, আগামী দিনে অ্যান্ড্রয়েড (Android) ব্যবহারকারীরা গুগল লেন্স (Google Lens) ব্যবহার করলেই যে-কোনো অজানা ফটো বা ভিডিওর যাবতীয় ডিটেইলস জেনে ফেলতে সক্ষম হবেন। অর্থাৎ সহজে বললে, অদূর ভবিষ্যতে সোশ্যাল মিডিয়া ঘাঁটাঘাঁটি করতে করতে ইউজারদের চোখের সামনে যে-কোনো ফটো বা ভিডিও এসে পড়লেই গুগল লেন্সের সহায়তায় সেটির সম্পর্কে বিস্তারিত তথ্য অতি অনায়াসে জেনে ফেলা যাবে। কিন্তু ঠিক কীভাবে কাজ করবে এই ফিচার? আসুন জেনে নিই।

এবার যে-কোনো ফটো ও ভিডিওর ডিটেইলস জানিয়ে দেবে Google Lens

উদাহরণস্বরূপ ধরা যাক, আপনার কোনো বন্ধু প্যারিসের একটি সুন্দর জায়গার কোনো ভিডিও আপনাকে পাঠিয়েছেন। কিন্তু আপনি সেই জায়গাটির সম্পর্কে আরও বিশদে জানতে চাইছেন। সেক্ষেত্রে আগেই বলেছি যে, আগামী দিনে এই কাজটি গুগল লেন্সের সহায়তায় অতি অনায়াসে করে ফেলা যাবে। তার জন্য আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ফোনের পাওয়ার বাটনটিকে দীর্ঘক্ষণ প্রেস করে রেখে গুগল অ্যাসিস্ট্যান্ট (Google Assistant)-কে জাগিয়ে তুলতে হবে, এবং তারপর “সার্চ স্ক্রিন” (search screen)-এ ট্যাপ করতে হবে। এরপর আপনার ডিভাইসটি তৎক্ষণাৎ ভিডিওতে উল্লিখিত জায়গাটির একটি স্ক্রিনশট নিয়ে নেবে এবং সেটিকে গুগল লেন্সের কাছে পাঠিয়ে দেবে। এর সুবাদে অল্প কয়েক সেকেন্ডের মধ্যেই আপনি সেই জায়গাটির সম্পর্কে যাবতীয় তথ্য জেনে ফেলতে সক্ষম হবেন। প্রসঙ্গত বলে রাখি, উক্ত ফিচারটি কোনো ফটোর ক্ষেত্রেও একইভাবে কাজ করবে। তাই আগামী দিনে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে উপলব্ধ যে-কোনো ফটোর সম্পর্কে বিস্তারিত তথ্যও গুগল লেন্সের সহায়তায় অতি অনায়াসে জেনে ফেলা যাবে।

ফিচারটি ব্যবহার করতে চাইলে Google Assistant এনাবেলড থাকা আবশ্যক

প্রসঙ্গত জানিয়ে রাখি, উক্ত ফিচারটিকে ব্যবহার করার জন্য আপনার স্মার্টফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট এনাবেলড আছে কি না, সে ব্যাপারে আপনাকে নিশ্চিত হতে হবে। উল্লেখ্য যে, সমস্ত অ্যান্ড্রয়েড ফোনেই অ্যাসিস্ট্যান্ট থাকে এবং পাওয়ার বাটনটিকে দীর্ঘক্ষণ প্রেস করলে কিংবা “ওকে গুগল” (Ok Google) বললেই এটিকে অ্যাক্টিভেট করা যায়। সেক্ষেত্রে বলি, যদি আপনার ফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট ফিচারটি অফ করা থাকে, তাহলে সেটিকে এনাবেল করার জন্য আপনাকে নিম্নলিখিত স্টেপগুলি ধাপে ধাপে অনুসরণ করতে হবে:
ফোনের সেটিংস (Settings)-এ যান > সার্চ বারে অ্যাসিস্ট্যান্ট (Assistant) টাইপ করুন > অ্যাসিস্ট্যান্ট সেটিংস (Assistant Settings)-এ ট্যাপ করুন > নীচে স্ক্রোল করুন এবং “হেই গুগল অ্যান্ড ভয়েস ম্যাচ” (Hey Google & Voice Match)-এ ট্যাপ করুন > “ওকে গুগল” এনাবেল করুন

এক্ষেত্রে বলে রাখি, পাওয়ার বাটন ব্যবহার করে গুগল অ্যাসিস্ট্যান্টকে অ্যাক্টিভেট করতে চাইলে অ্যাসিস্ট্যান্ট সেটিংসে ক্লিক করার পরিবর্তে ইউজাররা ভয়েস অ্যাসিস্ট্যান্ট (Voice Assistant)-এ ট্যাপ করতে পারেন। Google-এর তরফ থেকে ঘোষণা করা হয়েছে যে, আগামী কয়েক মাসের মধ্যেই এই ফিচারটি বিশ্বব্যাপী সকল Android ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে। সংস্থাটি আরও জানিয়েছে যে, Google Lens-এর মাধ্যমে কোনো ফটো বা ভিডিও সম্পর্কে যাবতীয় তথ্য জানার পর সার্চ রেজাল্টটির সাথে নিজেদের ইচ্ছেমতো টেক্সটও অ্যাড করতে পারবেন ইউজাররা।

সঙ্গে থাকুন ➥