Google Maps দেখে গাড়ি চালিয়ে ভাঙা সেতু থেকে পড়ে মৃত্যু, গুগলের বিরুদ্ধে মামলা দায়ের করল পরিবার

Avatar

Published on:

Google Maps Suggested Wrong Road

বর্তমানে মানুষ যে কোনো অজানা বিষয় জানার জন্য ইন্টারনেট তথা Google-এর সাহায্য নিয়ে থাকেন। এমনকি কোনো অজানা অচেনা জায়গায় গিয়েও ঠিকানা খোঁজার জন্য Google Maps ব্যবহার করে থাকেন। তবে Google Maps ব্যবহার করার সময় প্রত্যেকটি মানুষের কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। কারণ সবসময় এতে প্রত্যেকটি রাস্তা সঠিক দেখানো হয় না। কিছুদিন আগে মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর ক্যারোলিনায় এমনই একটি হৃদয়বিদারক ঘটনা ঘটেছে, যা প্রমাণ করে অন্ধভাবে Google Maps অনুসরণ না করাই ভালো। চলুন এই ঘটনাটির সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

স্কাই নিউজের একটি রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালের সেপ্টেম্বর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনায় একটি মেডিকেল কোম্পানির সেলসম্যান ফিলিপ প্যাক্সন নামের এক ব্যক্তির দুর্ঘটনায় মৃত্যু ঘটে। রিপোর্টে জানা যায়, ওই ব্যক্তি তার মেয়ের জন্মদিনের অনুষ্ঠান উদযাপন করে রাত্রে বাড়ি ফেরার সময় পথ নির্দেশনার জন্য গুগল ম্যাপ অনুসরণ করছিলেন। আর গুগল ম্যাপ অনুসরণ করে যাওয়ার সময় হঠাৎই তিনি একটি ভাঙ্গা ব্রীজের কাছে পৌঁছে যান। সেখানে কোনোরকম ব্যারিকেড না থাকায় ওই ব্যক্তি ব্রীজ থেকে ২০ ফুট নিচে পড়ে জলে ডুবে মারা যান।

আদালতে মামলা দায়ের করে মৃতের পরিবার

এই ঘটনার পর ফিলিপের পরিবার Google-এর বিরুদ্ধে মামলা দায়ের করেন। ফিলিপের স্ত্রী অ্যালিসিয়া প্যাক্সন-এর অভিযোগ, প্রায় নয় বছর আগে ভেঙে যাওয়া ব্রীজটি বিপদজনক অবস্থায় থাকা সত্ত্বেও বছরের পর বছর ধরে ভাঙ্গা সেতুটি ব্যবহার করার জন্য ড্রাইভারদের নির্দেশ দিয়ে আসছে গুগল ম্যাপ। এমনকি দুর্ঘটনা স্থলের বাসিন্দা গুগল ম্যাপস-এ “Suggest an Edit”-এ ব্রীজ ভেঙে পড়ার তথ্য জানালেও নেভিগেশন সিস্টেমের সাজেশনে কোনো রকম পরিবর্তন করা হয়নি। আবার, ফিলিপের মৃত্যুর পরেও গুগল ম্যাপস-কে আরো একবার ওই বিপদজনক সেতু সম্পর্কে জানানো হয়েছিল, কিন্তু সেই ঘটনার প্রায় ছয় মাস পরেও গুগল ম্যাপ অর্ধেক ধসে যাওয়া ব্রীজটিকে সাজেশন রোড হিসেবেই দেখাতে থাকে। আর এই ঘটনা গুগল ম্যাপের নির্ভুলতা এবং নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব সম্পর্কে গুরুতর প্রশ্ন তুলেছে।

প্যাক্সন পরিবারের কাছে ক্ষমা চেয়েছে Google

এই ঘটনার পর গুগলের মুখপাত্র জোসে কাস্তানেদা প্যাক্সন পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন এবং বলেছেন যে, গুগলের উদ্দেশ্য সর্বদা মানচিত্রে সঠিক তথ্য সরবরাহ করা। তাই তাদের এই ভুলের জন্য তারা ক্ষমাপ্রার্থী এবং খুব শীঘ্রই তারাই বিষয়টি পর্যালোচনা করে দেখবেন। এছাড়াও, তিনি আশ্বাসও দেন যে, ভবিষ্যতে কোনও ব্যবহারকারীকে যাতে আর এরকম সমস্যার সম্মুখীন হতে না হয়, তার জন্য তারা যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

সঙ্গে থাকুন ➥