DXOMARK: বিশ্বের সেরা দশটি ক্যামেরা স্মার্টফোনের তালিকায় জায়গা করে নিল Google Pixel 6 Pro

Avatar

Published on:

ক্যামেরা পারফরম্যান্সের নিরিখে বিশ্বের সেরা দশটি স্মার্টফোনের তালিকায় স্থান করে নিল Google Pixel 6 Pro ডিভাইস। সেদিক থেকে এই প্রোডাক্ট বাজারে উপলব্ধ একাধিক নামী ব্র্যান্ডের স্মার্টফোনকে পেছনে ফেলেছে। উল্লেখ্য Pixel 6 এর সাথে কয়েক সপ্তাহ আগে লঞ্চ হয়েছিল Pixel 6 Pro। সম্প্রতি ক্যামেরা রেটিং প্রদানকারী DXOMARK তাদের সেরা দশটি ক্যামেরা স্মার্টফোনের তালিকা আপডেট করে এবং নতুন তালিকায় গুগলের এই ফোনটি জায়গা করে নিয়েছে।

Google Pixel 6 Pro ডিভাইসকে কত নম্বর দিল DXOMARK ?

উৎকর্ষের বিচারে গুগল পিক্সেল ৬ প্রো ডিভাইসের ক্যামেরা ডক্সোমার্কের (DXOMARK) তরফ থেকে সর্বমোট ১৩৫ পয়েন্ট লাভ করেছে। এর ফলে জনপ্রিয় ক্যামেরা পরীক্ষক ওয়েবসাইটের তালিকায় গুগলের এই স্মার্টফোন ৬ নম্বর স্থান দখল করে নিয়েছে। এক্ষেত্রে এটি iPhone 13 Pro Max, iPhone 13 Pro এবং Huawei Mate 40 Pro ডিভাইসের পরেই জায়গা পেয়েছে।

ফটো কোয়ালিটি, জুম এবং ভিডিও সেগমেন্টের জন্য ডক্সোমার্ক গুগল পিক্সেল ৬ প্রো ডিভাইসটিকে যথাক্রমে ১৪৩, ৭১ ও ১১৫ পয়েন্ট প্রদান করেছে। পরীক্ষক ওয়েবসাইটের রিভিউ অনুযায়ী উজ্জ্বল আলোক পরিস্থিতি এবং ইন্ডোর ফটোগ্রাফির ক্ষেত্রে পিক্সেল ৬ প্রো ডিভাইসের ফলাফল অত্যন্ত আকর্ষণীয়। ভিডিওগ্রাফির কথা মনে রেখেও একই কথা বলা যাবে। আলোচ্য স্মার্টফোনের অটোফোকাস ক্ষমতাও বেশ নিখুঁত। তাছাড়া এর ক্যামেরা উন্নত শ্যাডো ডিটেইল ও কনট্রাস্ট প্রদান করে থাকে।

ডক্সোমার্কের রিভিউয়ে গুগল পিক্সেল ৬ প্রো ডিভাইসের ক্যামেরা পারফরম্যান্সকে অসাধারণ আখ্যা দেওয়া হয়েছে। এতে উপস্থিত ৪এক্স টেলিফটো লেন্স জুম ক্যাটাগরিতে উল্লেখযোগ্য ভালো ফলাফল হাজির করেছে। এক্সপোজার ও টেক্সচারের দিক থেকে আলোচ্য ডিভাইসের ক্যামেরা আইফোন ১৩ প্রো ম্যাক্স সংস্করণকেও ছাপিয়ে গিয়েছে। তাছাড়া ডক্সোমার্কের সাফ বক্তব্য, পারফরম্যান্স অনুযায়ী গুগল পিক্সেল ৬ প্রো পূর্ববর্তী পিক্সেল ডিভাইসগুলির তুলনায় অনেক কদম এগিয়ে।

তবে উৎকর্ষের পাশাপাশি আলোচ্য স্মার্টফোনে ক্যামেরাগত কিছু সীমাবদ্ধতাও চোখে পড়বে। যেমন, গ্রুপ শটে ব্লারি ব্যাকগ্রাউন্ড ফটোগ্রাফির সময় পিক্সেল ৬ প্রো ডিভাইস কাঙ্ক্ষিত ডেপ‌্থ প্রদান করে না। তাছাড়া ইন্ডোর ও স্বল্প আলোক পরিস্থিতিতে তোলা ছবিগুলির মধ্যে বেশ কিছু ক্ষেত্রে নয়েজ (Noise) লক্ষণীয়। আবার বোকেহ শট (Bokeh Shots) ও ডেপ‌্থ এস্টিমেশনের দিক থেকে এতে সামান্য অস্থায়িত্ব লক্ষ্য করা যাবে। উল্লেখ্য, এই ডিভাইস বোকেহ ব্লার এফেক্ট প্রিভিউয়ের সুযোগ দেয় না।

এছাড়াও নিজেদের সম্পূর্ণ রিভিউয়ে DXOMARK জানিয়েছে যে Google Pixel 6 Pro ডিভাইসে মাঝেমধ্যে কালার ইনস্টেবিলিটির দেখা মিলতে পারে। সর্বোপরি অল্প আলোয় ভিডিওগ্রাফির সময় এর অটোফোকাসে কিছু সমস্যা দেখা গেছে।

সঙ্গে থাকুন ➥