চোখের স্বস্তি দিতে Google Chrome এ আসছে ডার্ক মোড ফিচার

Avatar

Published on:

বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন, Google সবসময়ই তাদের ক্রোম ব্রাউজারকে উন্নত করার চেষ্টায় আছে। কয়েকদিন আগেই এই ব্রাউজারে এসেছিল নতুন আপডেট, যার মাধ্যমে কিছু বাগ কে ফিক্স করা হয়েছিল। এবার Chrome OS ব্যবহারকারিদের জন্যে আসছে ডার্ক মোড ফিচার। বর্তমানে সারা বিশ্বজুড়ে প্রতিটি অপারেটিং সিস্টেমেই ডার্ক মোডের চাহিদা বৃদ্ধি পেয়েছে। কর্মসূত্রে যাদের নিজস্ব ল্যাপটপ বা স্মার্টফোনের সাথেই প্রায় গোটা দিনটা কাটাতে হয়, তাদের কাছে গুগলের এই পদক্ষেপ অত্যন্ত স্বস্তির। ডার্ক মোড সক্রিয় থাকলে সাধারণ পঠনযোগ্যতা বৃদ্ধির পাশাপাশি চোখের ওপরেও অনেক কম চাপ পড়ে।

Android Central এর রিপোর্ট অনুযায়ী, আপাতত Google Chrome OS এর ডার্ক মোডটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। Chrome Canary ভার্সনে এই ডার্ক মোড সংক্রান্ত কাজ এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বলে খবর। শুধুমাত্র Google ‘bleeding edge’ ডেভেলপার অপশনের মারফত এই ভার্সনটি অ্যাকসেস করা যাচ্ছে। তবে খুব তাড়াতাড়ি আরো ব্যাপকতর ক্ষেত্রে এই ডার্ক মোডটির ব্যবহার সম্ভব হবে বলে Google কর্তৃপক্ষ ঘোষণা করেছে।

Chrome OS এর পরীক্ষাধীন ডার্ক মোডটি এখনো কিছু বাগের সম্মুখীন হচ্ছে। এই সমস্যার সমাধান কিছুটা সময় সাপেক্ষ। ইউজার ইন্টারফেসে নতুন ডার্ক ব্যাকগ্রাউন্ডের জন্য তাই আরো খানিকটা অপেক্ষা করতেই হবে। এর আগে আমরা Gmail ও Google Calendar এ ডার্ক মোডের অন্তর্ভুক্তি লক্ষ্য করেছি। উল্লেখ্য, গত সপ্তাহে Google, Nest Hub এর মতো অ্যাসিস্ট্যান্ট – পাওয়ার্ড স্মার্ট ডিসপ্লেতেও ডার্ক মোডের সূচনা করেছে।

Chrome অপারেটিং সিস্টেমে গণচাহিদা পূরণের লক্ষ্যেই ডার্ক মোডটির সংযোজন করা হচ্ছে বলে গুগল জানিয়েছে। এর ফলে UI এর কালার স্কিমে দীর্ঘক্ষণ তাকিয়ে থাকার উপযোগী একাধিক পরিবর্তন আসতে পারে। এর অন্তর্ভুক্তির ফলে রাত জেগে কাজ করতে চাইলে চোখের ওপর অনেক কম চাপ পড়বে বলেই Google এর দাবী।

সঙ্গে থাকুন ➥