বাইক রেসিংকে পেশা ও নেশা করতে চান? দেশে পরবর্তী প্রজন্মের রেসারদের খোঁজে Honda

Avatar

Published on:

নতুন প্রজন্মের অনেকেই ‘রেসিং রাইডার’ হয়ে ওঠার সুপ্ত বাসনা রয়েছে। কিন্তু অনেকেই জানেন না যে, এই ক্ষেত্রটিকে পেশা হিসেবে বেছে নিতে গেলে প্রাথমিক পর্যায়ে কী করণীয়। আর সঠিক পথনির্দেশকার অভাবে বহু সুপ্ত বাসনার অকাল মৃত্যু ঘটে। কিন্তু আর চিন্তা নেই! নতুন প্রজন্মের এই স্বপ্নের কথা ভেবে IDEMITSU Honda India Talent Hunt 2021 নিয়ে এসেছিল Honda Motorcycle and Scooter India Pvt Ltd। যার তৃতীয় রাউন্ডে ‘ইয়ং রেসিং ট্যালেন্ট’ খোঁজার প্রক্রিয়া শুরু করেছে সংস্থাটি।

হায়দ্রাবাদের চিকান সার্কিটে চলছে এই নতুন পেশাদার রাইডার প্রশিক্ষণের কর্মশালা। ইতিমধ্যেই দেশের ছ’টি শহর (হায়দ্রাবাদ, তেলেঙ্গানার জানগাঁও ও মাঞ্চেরিয়াল, অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়া ও ভাইজাগিন, এবং উত্তর প্রদেশের হারদোই) থেকে মোট আটজন অপেশাদার রাইডার এই কর্মশালায় যোগ দিয়েছেন। এদের প্রত্যেকের বয়স ১৬-১৭ বছর এবং এরা সকলেই ভবিষ্যতে একজন পেশাদার ‘রেসার’ হয়ে উঠেতে চান।

এই প্রসঙ্গে হন্ডা মোটরসাইকেল (Honda Motorcycle)-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট প্রভু নাগরাজ বলেছেন, “হন্ডার IDEMITSU Honda India Talent Hunt 2021 প্ল্যাটফর্মটি সমগ্র ভারতের উচ্চাকাঙ্ক্ষী এবং উদীয়মান রেসারদের রেসিং ট্র্যাকে তাঁদের সম্ভাবনা উন্মোচন করার সুযোগ দেয়। আমরা ২০২১-এ নতুন প্রজন্মের রেসার খুঁজতে চেন্নাইতে এই কর্মশালাটি চালু করেছিলাম। যেখান থেকে প্রতিভা দেখে দুইজন রাইডারকে ইতিমধ্যেই নির্বাচিত করা হয়েছে। আমরা ফেজ-২ এর জন্য পাঁচজন প্রার্থীকে বাছাই করেছি। এদের মধ্যে সেরা একজন রাইড করার সুযোগ পাবেন এবং 2022 IDEMITSU Honda India Talent Cup CBR150R প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন।”

Asia talent Cup, Asia Road Racing Championship, Endurance Championship এর মতো একাধিক জাতীয় এবং আন্তর্জাতিক প্ল্যাটফর্মে ভারতের যুব সম্প্রদায়কে পৌঁছে দেওয়াই হন্ডার লক্ষ্য বলে জানিয়েছেন নাগরাজ। ফেজ-১-এ ওই আটজন প্রার্থীকে ৩টি লেভেলের কঠিন পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। প্রথমটি হল শারীরিক সক্ষমতার পরীক্ষা, দ্বিতীয়টি তাঁদের রাইডিং স্কিল এবং তৃতীয়টি রেসিং ট্র্যাকে চালচলন।

এক একজন করে এই পরীক্ষাটি নেওয়া হবে এবং তাঁদের অভিভাবকরাও সেখানে উপস্থিত থাকতে পারবেন বলে জানিয়েছে সংস্থাটি। প্রথম পর্যায়ে ৫ জন প্রার্থীকে নির্বাচিত করা হবে। যাদের দ্বিতীয় পর্যায়ের জন্য রাইডিংয়ের প্রশিক্ষণ দেওয়া হবে।

সঙ্গে থাকুন ➥