Over-hitting Issue: ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে বলে চিন্তিত? এই ৪টি সহজ টিপস মেনে কাটান সমস্যা

Avatar

Published on:

বিগত প্রায় দু-বছর ধরে গোটা বিশ্বজুড়ে দাপিয়ে বেড়ানো করোনা মহামারীর কারণে ওয়ার্ক ফ্রম হোম অর্থাৎ বাড়ি বসে কাজ এবং অনলাইন পঠনপাঠনের প্রচলন ঘটেছে। আর এর ফলস্বরূপ ল্যাপটপের চাহিদাও এখন বিপুল পরিমাণে বেড়েছে। তাই শিক্ষার্থী হোক কিংবা চাকুরীজীবী, সকলেরই এখন এই ডিভাইসটির প্রয়োজন পড়ছে। এছাড়াও, এমনিতে ঘরে কিংবা অফিসে অনেকেই ল্যাপটপ ব্যবহার করেন। আর সারাদিন ধরে মাত্রাতিরিক্ত ব্যবহারের ফলে ল্যাপটপে কাজ করার সময় অনেকেই বিভিন্ন সমস্যার সম্মুখীন হন, যার মধ্যে অন্যতম হল ল্যাপটপ হিটিং ইস্যু।

প্রায় সব ল্যাপটপই ব্যবহারের সময় কমবেশি গরম হয়। কিন্তু অনেক সময় সামান্য ব্যবহারেই ল্যাপটপ অতিরিক্ত গরম হতে দেখা যায়, যা রীতিমতো এক ভয়ানক চিন্তার বিষয়। আসলে ল্যাপটপ গরম হলেই তা ধীরে ধীরে স্লো শুরু হতে শুরু করে, তাই ভালো পারফরম্যান্স পেতে হলে এই ডিভাইসটিকে ঠান্ডা রাখা অত্যন্ত প্রয়োজন। কিন্তু সবচেয়ে বড় কথা হল, অনেকেই ল্যাপটপ গরম হওয়ার সমস্যার সম্মুখীন হলেও তা সমাধানের উপায় জানেন না। তাই এই প্রতিবেদনে আজ আমরা আপনাদেরকে এমন চারটি সহজ টিপস দিতে চলেছি, যেগুলি অনুসরণ করে চললে আপনি ল্যাপটপের অতিরিক্ত গরম হওয়ার সমস্যার হাত থেকে নিস্তার পাবেন। তাহলে চলুন, টিপসগুলির ওপর একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক।

ল্যাপটপ ঠান্ডা রাখার উপায়

১) ভেন্টিলেশনের কথা মাথায় রেখে ল্যাপটপের মধ্যে একটি সিপিইউ ফ্যান দেওয়া থাকে। অনেকসময় দেখা যায় যে, দীর্ঘদিন ধরে পরিষ্কার না করার ফলে সেই ফ্যানের মধ্যে প্রচুর পরিমাণে ধুলো জমে যায়। সেক্ষেত্রে ভেন্টিলেশনের কাজটি ঠিকমতো না হওয়ার ফলে ল্যাপটপটি গরম হতে শুরু করে। তাই নির্দিষ্ট সময় অন্তর ল্যাপটপের ভিতরে জমে থাকা ধুলো পরিষ্কার করা একান্ত আবশ্যক। এর জন্য কোনো প্রোফেশনাল মেকানিকের সহায়তা নেওয়া যেতে পারে। এছাড়া, আপনি যদি ল্যাপটপের হার্ডওয়্যার সম্পর্কে অবগত থাকেন, তাহলে আপনি নিজেও একটি নরম ব্রাশের সাহায্যে সিপিইউ এবং কুলিং সিস্টেমের জমে থাকা ধুলো অতি অনায়াসে পরিষ্কার করে ফেলতে পারেন।

২) ল্যাপটপ চার্জ দেওয়ার জন্য আপনি যদি অন্য কোনো চার্জার ব্যবহার করেন, সেক্ষেত্রেও ল্যাপটপ গরম হওয়ার সম্ভাবনা থাকে। তাই সবসময় ল্যাপটপের সঙ্গে দেওয়া চার্জারটি দিয়েই ডিভাইসটিকে চার্জ করুন।

৩) অনেকেই দীর্ঘক্ষণ ধরে ল্যাপটপকে চার্জে বসিয়ে রাখেন। সেক্ষেত্রে ওভারচার্জ হয়ে যাওয়ায় ফলে ল্যাপটপটি গরম হয়ে যেতে পারে। তাই ফুল চার্জ হয়ে যাওয়া মাত্রই চার্জিং প্লাগ থেকে ল্যাপটপটিকে সরিয়ে নিন।

৪) প্রায়শই ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা একাধিক অ্যাপের কারণে প্রসেসরের ওপর চাপ পড়ে, আর তার ফলে ল্যাপটপ গরম হয়ে যায়। এমত পরিস্থিতিতে কাজ করার সময় যে অ্যাপগুলি আপনার দরকার লাগছে না, সেগুলিকে অবিলম্বে ব্যাকগ্রাউন্ড থেকে সরিয়ে ফেলুন। তাহলে ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার সমস্যা অনেকটাই কমবে।

সঙ্গে থাকুন ➥