অক্সিজেন কনসেনট্রেটার কিনবেন ভাবছেন? সেটআপ, ব্যবহার এবং রক্ষণাবেক্ষণ কিভাবে করবেন জেনে নিন

Avatar

Published on:

বর্তমানে ভারতে করোনার দ্বিতীয় সংক্রমণের বাড়বাড়ন্ত দেখে মনে হচ্ছে যে, খুব শীঘ্রই অক্সিজেন কনসেনট্রেটর (oxygen concentrator) একটি অত্যাবশ্যকীয় গৃহস্থালী সরঞ্জাম হিসেবে আমাদের সকলের বাড়িতেই নিজস্ব জায়গা করে নেবে। করোনা ইদানীংকালে যেভাবে চোখ রাঙাচ্ছে এবং ভারতের সর্বত্র অক্সিজেনের বিপুল ঘাটতির যে খবর আমরা রোজ দেখতে পাচ্ছি, সেক্ষেত্রে আগাম সুরক্ষা হিসেবে অনেকেই তাদের বাড়িতে অক্সিজেন কনসেনট্রেটর মজুত রাখছে। কিন্তু এটি কিভাবে ব্যবহার করতে হয়, সে বিষয়ে আমাদের অনেকেরই বিশেষ কোনো জ্ঞান নেই। তাই কিভাবে একটি অক্সিজেন কনসেনট্রেটার সেটআপ, ব্যবহার এবং রক্ষণাবেক্ষণ করতে হয়, সে বিষয়ে নাগরিকদের অবগত করতে সম্প্রতি টেলিকম সেক্টর স্কিল কাউন্সিল (Telecom Sector Skill Council) একটি নিয়মাবলী প্রকাশ করেছে।

নিয়মাবলী সম্পর্কে বলার আগে আপনাদের অক্সিজেন কনসেনট্রেটারের বিষয়ে কিছু প্রাথমিক তথ্য বলে রাখা প্রয়োজন। অক্সিজেন কনসেনট্রেটর ঘরে রাখলে তা ঘর থেকে বাতাস শোষণ করে, তাকে গরম করে, তা থেকে নাইট্রোজেন নির্মূল করে, এবং সবশেষে কম্প্রেসড অক্সিজেন সরবরাহ করে। মনে রাখবেন যে, অক্সিজেন কনসেনট্রেটর অক্সিজেন তৈরি করে না। এবং এগুলি যে বন্ধ ঘরের ভিতরে কাজ করে না এমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই। কোনো কোনো অক্সিজেন কনসেনট্রেটর মডেল নেবুলাইজার হিসেবেও ব্যবহার করা যেতে পারে। আপনি যদি সম্প্রতি একটি অক্সিজেন কনসেনট্রেটর কিনে থাকেন, তবে কীভাবে সেটআপ করবেন তা এখানে দেওয়া হল। কিন্তু তার আগে, আপনার যা যা প্রয়োজন হবে সেগুলি জেনে নিন।

সেটআপ-এর আগে প্রয়োজনীয় শর্তাবলী

  • অক্সিজেন কনসেনট্রেটারের সাথে সংযুক্ত করতে একটি ১কেভি স্টেবিলাইজার মজুত রাখুন।
  • চেক করে দেখুন যে, সমস্ত আনুষাঙ্গিক সরঞ্জাম অর্থাৎ ফিল্টার, ওয়াটার হিউমিডিফায়ার বটল (water humidifier bottle), ব্রিদিং টিউব, পাওয়ার কেবিল, ইত্যাদি বাক্সের মধ্যে রয়েছে কি না।
  • ডিভাইসটি চালানোর জন্য থ্রি-পিন সকেটযুক্ত পাওয়ার সোর্স রেডি রাখুন। এক্সটেনশন বোর্ড ব্যবহার করবেন না।
  • পরিষ্কার ঈষদুষ্ণ জলের বোতল হাতের কাছে রাখুন (RO ফিল্টারের জল হলে সবচেয়ে ভালো হয়)। খেয়াল রাখবেন, জল যেন খুব গরম না হয়।
  • আপনার হাত ভালোভাবে ধুয়ে ফেলুন এবং ব্যবহারের আগে nozzle বা ডিভাইস পরিষ্কার করতে কোনও ক্লিনিং সলিউশন ( বাজারে এখন যা অতি সহজেই উপলব্ধ) ব্যবহার করবেন না।
  • ডিভাইসের আশেপাশে যেন কোনো অগ্নিসংযোগকারী উৎস না থাকে তা চেক করে নিন।
  • দেয়াল, পর্দা ইত্যাদি থেকে দূরে কোনো খোলা জায়গায় অক্সিজেন কনসেনট্রেটরটি রাখুন।
  • সতর্ক থাকুন যাতে এরোসোল, রান্নার ধোঁয়া এবং অন্যান্য বায়ুবাহিত ধূলিকণা ডিভাইসের আশেপাশে না আসে। কিভাবে একটি অক্সিজেন কনসেনট্রেটর সেটআপ এবং ব্যবহার করবেন

১. ডিভাইসটিকে খুব সাবধানে বাক্সের ভেতর থেকে বাইরে বার করুন, এবং বাক্সের ভিতর থেকে সমস্ত আনুষাঙ্গিক জিনিসগুলি সরিয়ে ফেলুন।

২. ডিভাইসটির নীচ থেকে সেফটি বেল্ট রিমুভ করুন।

৩. পাওয়ার সকেটের কাছাকাছি এমন এক জায়গায় অক্সিজেন কনসেনট্রেটরটি রাখুন যেখান থেকে সেটিকে ব্যবহার করা সহজ হবে।

৪. গরম জল দিয়ে ফিল্টারটি ধুয়ে নিন। ফিল্টারটি কালো রঙের হয়। এরপর ডিভাইসের নির্ধারিত স্লটে এটিকে প্লেস করুন।

৫. RO ওয়াটার পিউরিফায়ারের গরম জল দিয়ে হিউমিডিফায়ার বটলটি নির্দেশিত দাগ (indicated marker) পর্যন্ত পূরণ করুন।

৬. মার্ক করা জায়গায় হিউমিডিফায়ার বটলটি প্লেস করুন এবং ব্যান্ড দ্বারা এটিকে সুরক্ষিত করে মেশিন nozzle-এর সাথে কানেক্ট করুন।

৭. ওয়াটার হিউমিডিফায়ার বটলে অক্সিজেন ক্যানুলার একটি প্রান্ত অ্যাটাচ করুন।
দ্রষ্টব্য: বিভিন্ন মেশিনে বিভিন্ন কানেক্টর রয়েছে। তাই সঠিকভাবে ব্যবহারের জন্য সেটআপ-এর আগে অনুগ্রহ করে ম্যানুয়ালটি পড়ুন।

৮. মেশিনটিকে ১কেভি স্টেবিলাইজারের সাথে কানেক্ট করুন। একবার স্টেবিলাইজার চলতে শুরু করলে ডিভাইসটিকে প্রায় ১-২ মিনিট চলতে দিন। মেশিনটিকে ঘোরান এবং কয়েক মিনিটের জন্য অপেক্ষা করুন।

৯. ডাক্তার দ্বারা নির্ধারিত প্রয়োজনীয় প্রেসার অনুযায়ী অক্সিজেন ফ্লো মিটার নব সেট করুন এবং অক্সিজেন ক্যানুলার অন্য প্রান্ত নাকে প্রবেশ করিয়ে শ্বাস নেওয়া শুরু করুন।

কিভাবে অক্সিজেন কনসেনট্রেটরটির দেখভাল করবেন

  • বাড়িতে ডিভাইসটি রক্ষণাবেক্ষণের মূল এবং একইসাথে সহজ উপায় হল নিয়মিত ফিল্টার পরিষ্কার করা এবং ওয়াটার হিউমিডিফায়ার বটলের জল বারবার পাল্টানো।
  • কনসেনট্রেটার ক্যাবিনেটের পিছনে/পাশে অবস্থিত এয়ার ফিল্টারটিকে সরিয়ে সেটিকে গরম, সাবান জলে ভালো করে ধুয়ে শুকিয়ে নিন।
  • ভেজা কাপড় দিয়ে কনসেনট্রেটার ক্যাবিনেট পরিষ্কার করুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥