কীভাবে ক্রেডিট কার্ড ব্যবহার করে Google Pay থেকে পেমেন্ট করবেন

Avatar

Published on:

ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা UPI মারফত অর্থ প্রেরণ অনলাইন লেনদেনের ক্ষেত্রে বর্তমানে এক অতি প্রচলিত পন্থা। অনলাইনে পেমেন্ট করতে হলে আজকাল প্রায় সকলেই UPI পদ্ধতির শরণাপন্ন হয়ে থাকেন। এহেন ইউপিআই পদ্ধতিতে অর্থ আদান-প্রদানের সময় আগ্রহী সাধারণত কিউআর কোড (QR code) স্ক্যান করেন। অথবা প্রাপকের ফোন নম্বর প্রদান করেও ইউপিআই পদ্ধতিতে অনলাইনে লেনদেন করা সম্ভব। এই প্রক্রিয়া খুবই সহজ এবং এতে বিশেষ ঝক্কি পোহানোর দরকার নেই। এইসব কারণে বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্ম, রিচার্জ সাইট থেকে শুরু করে প্রায় সর্বত্র আজ এই ইউপিআই ব্যবস্থার রমরমা। তার উপরে কেন্দ্র সম্প্রতি ইউপিআই পেমেন্টের ক্ষেত্রে রুপে (RuPay) ক্রেডিট কার্ড ব্যবহারের অনুমতি দিয়েছে। এতে আলোচ্য ব্যবস্থায় অর্থ লেনদেন হয়ে উঠেছে আরও বেশি সুবিধাজনক।

আজ্ঞে হ্যাঁ, ইউপিআই লেনদেনের ব্যবস্থায় রুপে (RuPay) ক্রেডিট কার্ডের সদ্য অন্তর্ভুক্তির ফলে প্রত্যেকে নিজের ক্রেডিট কার্ড ব্যবহার করে আলোচ্য মাধ্যমে অর্থ লেনদেন করতে পারবেন। অবশ্য সেইজন্য বিভিন্ন ইউপিআই পেমেন্ট অ্যাপগুলিকে নিজেদের প্ল্যাটফর্মে জরুরি সাপোর্ট প্রদান করতে হবে। প্রসঙ্গত উল্লেখযোগ্য, বর্তমানে ইউপিআই পেমেন্ট অ্যাপগুলি ইউজারদের নিজস্ব ভিসা (VISA) এবং মাস্টারকার্ড (Mastercard) লিঙ্ক করার অনুমতি প্রদান করে। যদিও এক্ষেত্রে সামান্য শর্ত রয়েছে।

আসলে এই মুহূর্তে নিজের ক্রেডিট কার্ডের মাধ্যমে একজন কোনোরকম অর্থ লেনদেন বা স্থানীয় দোকানে জিনিসের দাম মেটাতে সমর্থ হবেন না। পরিবর্তে, ক্রেডিট কার্ডের মারফত তারা বর্তমানে বিল পরিশোধ বা অন্য যে কোনও ইউটিলিটি পেমেন্ট করতে সফল হবেন।

এবার আসুন দেখে নেওয়া যাক ঠিক কোন উপায়ে একজন UPI লেনদেনের পরিসরে অতিপ্রচলিত Google Pay অ্যাপে নিজের ক্রেডিট কার্ড লিঙ্ক করতে পারবেন

১। এজন্য প্রথমে নিজের স্মার্টফোন থেকে Google Pay অ্যাপ ওপেন করুন।

২। এবার ওপরে ডান দিকের কোনায় থাকা প্রোফাইল আইকনে চাপ দিন।

৩। এবার ব্যাঙ্ক অ্যাকাউন্ট অপশন সিলেক্ট করে ‘Add credit or debit card’ বিকল্পটি বেছে নিন।

৪। এবার আপনি সরাসরি নিজের ক্রেডিট কার্ড স্ক্যান করা ছাড়াও ম্যানুয়ালি সব তথ্য দাখিল করতে পারবেন। মনে রাখতে হবে যে এখানে কার্ডের ভেরিফিকেশনের জন্য আপনার কাছে বিলিং ঠিকানা ও মোবাইল নম্বর চাওয়া হতে পারে। ভেরিফিকেশন বা যাচাইয়ের কাজ সফল হলে পেমেন্ট স্ক্রিনে গিয়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করা যাবে।

সঙ্গে থাকুন ➥