HP Chromebook x360 14a ভারতে লঞ্চ হল Intel প্রসেসর সহ, দাম ৩০ হাজার টাকা

Avatar

Published on:

HP আজ অর্থাৎ ১২ই এপ্রিল ভারতে ইন্টেল সেলেরন প্রসেসর সহ HP Chromebook x360 14a ল্যাপটপ লঞ্চ করলো। এই নতুন ক্রোমবুকটি মূলত গত বছর অক্টোবরে AMD 3015Ce প্রসেসরের সাথে আগত Chromebook x360 14a ল্যাপটপের ইন্টেল ভ্যারিয়েন্ট রূপে বাজারে আত্মপ্রকাশ করেছে। ফলে, দুটি মডেলের মধ্যে ফিচারগত বহু সাদৃশ্যতা দেখা যাবে। নতুন ল্যাপটপটি ২-ইন-১ ডিজাইনের সাথে এসেছে, যার দরুন এটি একাধারে ল্যাপটপ ও অন্যদিকে পোর্টেবল ট্যাবলেট রূপে কাজ করবে। এছাড়া, ল্যাপটপটি এক্স৩৬০ কনভার্টেবল হিঞ্জের সাথে আসার ফলে, এটিকে সহজেই টেন্ট, ফ্ল্যাট অথবা ট্যাবলেট মোডে সুইচ করা যাবে। বিশেষত্ব হিসাবে, HP এর এই ল্যাপটপে ১৪ ইঞ্চির টাচ ডিসপ্লে, ৪ জিবি র‌্যাম এবং ৮৮-ডিগ্রি লেন্স যুক্ত HD ক্যামেরা বিদ্যমান। এছাড়া, ডিভাইসে থাকা ফুল সাইজ কী-বোর্ডে একটি ডেডিকেটেড গুগল ‘এভরিথিং’ (Everything) বাটন রয়েছে, যা ফাস্ট গুগল সার্চিং এনাবল করবে। প্রসঙ্গত, সংস্থার বিবৃতি অনুসারে, এই সাশ্রয়ী মূল্যের ল্যাপটপকে স্কুল শিক্ষার্থীদের জন্য ‘অনলাইন লার্নিং’ কে আরো সহজসাধ্য করে তোলার জন্য নিয়ে আসা হয়েছে। চলুন এবার HP Chromebook x360 14a (Intel) ল্যাপটপের দাম ও সম্পূর্ণ ফিচার জেনে নেওয়া যাক।

HP Chromebook x360 14a (Intel) ল্যাপটপ দাম ও লভ্যতা

ভারতে এইচপি ক্রোমবুক এক্স৩৬০ ১৪এ (ইন্টেল) ল্যাপটপের দাম ২৯,৯৯৯ টাকা রাখা হয়েছে। উক্ত ক্রোমবুকটি তিনটি কালার ভ্যারিয়েন্টে উপলব্ধ, যথা – মিনারেল সিলভার, সিরামিক হোয়াইট এবং ফরেস্ট টিল। লভ্যতার কথা বললে, এই ল্যাপটপের সেলের তারিখ এখনো নিশ্চিত ভাবে ঘোষণা করেনি এইচপি। তবে মনে করা হচ্ছে, আগামী কিছু দিনের মধ্যে সংস্থার অফলাইন স্টোর এবং অনলাইন রিটেল চ্যানেলের মাধ্যমে এর বিক্রয়কার্য শুরু হবে।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবর মাসে আগত AMD চিপসেট সমন্বিত HP Chromebook x360 14a ল্যাপটপ ভ্যারিয়েন্টকে ভারতে ৩২,৯৯৯ টাকায় লঞ্চ করা হয়েছিল।

HP Chromebook x360 14a (Intel) ল্যাপটপের স্পেসিফিকেশন

গত বছরে আগত AMD চিপসেট ভ্যারিয়েন্টের ন্যায়, সদ্য লঞ্চ হওয়া HP Chromebook x360 14a (Intel) ল্যাপটপেও একটি ১৪ ইঞ্চির এইচডি টাচ ডিসপ্লের দেওয়া হয়েছে, যা ৮১% স্ক্রিন-টু-বডি রেশিও সাপোর্ট করে। এই ডিসপ্লেটি, এক্স৩৬০ কনভার্টেবল হিঞ্জ সহ এসেছে, যার সাহায্যে ডিভাইসটিকে ট্যাবলেট বা ল্যাপটপে রূপান্তর করে ব্যবহার করা যাবে। এবার আসা যাক অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের প্রসঙ্গে। নবাগত ক্রোমবুকে ইন্টেল সেলেরন এন৪১২০ প্রসেসর ব্যবহার করা হয়েছে৷ এটি ক্রোম ওএস দ্বারা চালিত। ডিভাইসে, ৪ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি eMMC স্টোরেজ পাওয়া যাবে। এছাড়াও, এক বছরের জন্য ১০০ জিবি স্টোরেজ ক্যাপাসিটি সমেত গুগল ওয়ান (Google One) ক্লাউড স্টোরেজের অ্যাক্সেসও পেয়ে যাবেন ইউজাররা।

HP Chromebook x360 14a (Intel) ল্যাপটপে একটি ফুল-সাইজ কীবোর্ড আছে, যা অন্যান্য সাধারণ ল্যাপটপের ন্যায় টাইপিং অভিজ্ঞতা প্রদান করবে। এছাড়া, ভিডিও কলিংয়ের জন্য এই ক্রোমবুকে, ৮৮-ডিগ্রি লেন্স সহ একটি এইচডি ক্যামেরা দেওয়া হয়েছে৷ কানেক্টিভিটির জন্য এইচপি-র এই নয়া ল্যাপটপে, ওয়াই-ফাই ৫ এবং ব্লুটুথ অন্তর্ভুক্ত৷ পাওয়ার ব্যাকআপের কথা বললে, HP Chromebook x360 14a (Intel), একক চার্জে ১৪ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ সরবরাহ করবে এবং ডিভাইসে সমন্বিত ব্যাটারি এইচপি ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থন সহ এসেছে। পরিশেষে, এই ল্যাপটপের ওজন ১.৪৯ কেজি।

সঙ্গে থাকুন ➥