HP প্রথমবার আনছে 4K রেজোলিউশনের ফোল্ডেবল ডিসপ্লের ল্যাপটপ, কবে লঞ্চ হবে জেনে নিন

Avatar

Published on:

ফোল্ডেবল বা ভাঁজযোগ্য স্মার্টফোন ডিভাইসে মার্কেট প্রায় ঠাসা। এবার এই একই ডিসপ্লে ডিজাইন দেখা যাবে ল্যাপটপেও। সম্প্রতি একটি রিপোর্টে দাবি করা হয়েছে, HP এই ‘নিউ-এজ’ ডিজাইনের একটি ল্যাপটপ ডিভাইসের উপর কাজ করছে। যদিও দেখতে গেলে Asus বা Lenovo ইতিমধ্যেই এরূপ প্রিমিয়াম ল্যাপটপের সাথে বাজারে হাজির হয়ে গিয়েছে। তবে HP-র জন্য এটি তাদের ‘ফাস্ট-এভার’ ফোল্ডেবল ল্যাপটপ হবে। প্রসঙ্গত, ‘ফোল্ডেবল’ শব্দটি দেখে আপনাদের মনে হতেই পারে যে, প্রচলিত ল্যাপটপগুলিকে তো আমরা ভাঁজ খুলেই ব্যবহার করি। এক্ষেত্রে জানিয়ে রাখি, সাধারণ ল্যাপটপের ভাঁজটি স্ক্রিন থেকে কী-বোর্ড সহ বাকি বিন্যাসকে আলাদা করে। আর, ফোল্ডেবল ডিভাইসে এই ভাঁজটিকে ডিসপ্লের মধ্যে প্রবর্তন করা হয়ে থাকে, অর্থাৎ ডিসপ্লে দুটি ভাগে বিভক্ত হয়ে যায়। আর এই লেটেস্ট ডিসপ্লে টেকনোলজিতেই এখন মজেছে HP।

4K ফোল্ডেবল ডিসপ্লে যুক্ত একটি ল্যাপটপের উপর কাজ করছে HP

এইচপি-র বর্তমানে তাদের প্রথম ফোল্ডেবল বা ভাঁজযোগ্য ল্যাপটপের উপর কাজ করার তথ্যটি ‘দ্য ইলেকের’ (The Elec) একটি রিপোর্টে উঠে এসেছে। যেখানে ইঙ্গিত দেওয়া হয়েছে যে, ল্যাপটপটি ১৭ ইঞ্চির প্রাইমারি ডিসপ্লের সাথে আসবে। এক্ষেত্রে, এই ল্যাপটপের জন্য একটি ৪কে (4K) রেজোলিউশনের উপযুক্ত ডিসপ্লে সরবরাহের করার জন্য এইচপি, এলজি (LG)-র সাথে হাত মিলিয়েছে।

একই সাথে রিপোর্টে আরো উল্লেখ করা হয়েছে যে, এইচপির এই আপকামিং ল্যাপটপে ১৬:৯ এসপেক্ট রেশিও এবং ৩৮৪০x২১৬০ পিক্সেল রেজোলিউশন সহ একটি ৪কে (4K) ডিসপ্লে দেখা যেতে পারে। আর ডিভাইসে ১১ ইঞ্চির একটি সেকেন্ডারি ডায়াগোনাল স্ক্রিনও দেওয়া হবে, যার এসপেক্ট রেশিও ৪.৩ হবে বলে জানা গেছে। উক্ত তথ্যগুলি ছাড়া এখন পর্যন্ত এই ডিভাইসটির সম্পর্কে খুব বেশি তথ্য পাওয়া যায়নি।

ফিচারের পাশাপাশি লঞ্চের সম্ভাব্য সময় সম্পর্কেও জানানো হয়েছে রিপোর্টে। জানা যাচ্ছে, এইচপি চলতি বছরের শেষের দিকে বা ২০২৩ সালের প্রথম দিকে তাদের প্রথম ফোল্ডেবল ল্যাপটপটি রোল আউট করার পরিকল্পনা করছে। আর সংস্থাটি ইতিমধ্যেই এলজি কে ১০,০০০টি ডিসপ্লে প্যানেল অর্ডার দিয়েছে। ফলে, লঞ্চের সময় যে খুব দূর নয় তা স্পষ্ট। প্রসঙ্গত, ল্যাপটপ সেগমেন্টের ক্ষেত্রে এই প্রযুক্তিটি এখনও নতুন, তাই অন্তত কিছু সময়ের জন্য প্রিমিয়াম অফারের সাথে এইচপি তাদের ল্যাপটপকে উপলব্ধ করবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, ভারতের বাজারে খুবই সীমিত ফোল্ডেবল স্ক্রিন যুক্ত ল্যাপটপ বিদ্যমান রয়েছে। যার মধ্যে, Asus-র ZenBook 17 Fold OLED এবং Lenovo ব্র্যান্ডের ThinkPad X1 Fold ল্যাপটপ দুটি অন্তর্ভুক্ত। উভয়ই, ‘অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারিং’ বা OEMs দ্বারা অফার করা প্রিমিয়াম ডিভাইস।

দেখতে গেলে, এই জাতীয় ভাঁজযোগ্য ল্যাপটপের চাহিদা বাজারে এখনও সীমিত। ফলে, এইচপির এই আপকামিং ফোল্ডেবল ল্যাপটপ কীভাবে মার্কেটে প্রভাব ফেলবে তা দেখার বিষয় হবে। একই সাথে, যেহেতু এই ডিভাইসে লেটেস্ট টেকনোলজি ব্যবহার করা হচ্ছে, সেহেতু এটি ভারী প্রাইজ ট্যাগের সাথে আসবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥