Huawei HarmonyOS 3.0 অপারেটিং সিস্টেম আসছে আগামী সেপ্টেম্বরে, Android কে টেক্কা দেবে?

Avatar

Published on:

গত ২০১৯ সালে আমেরিকায় ব্যান হওয়ার পর Huawei তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম, HarmonyOS ডেভেলপ করতে শুরু করে। শোনা যাচ্ছে স্মার্টফোন নির্মাতাটি এই ওএস এর তৃতীয় সংস্করণের উপর কাজ করছে। Huawei কিছু না বললেও, সম্প্রতি HarmonyOS 3.0 এর রোডম্যাপ অনলাইনে ফাঁস হয়েছে। নতুন এই ওএস পূর্বসূরীর মতো একই ইউআই সহ আসলেও, পারফরম্যান্সে উন্নতি ঘটাবে বলে রিপোর্টে দাবি করা হয়েছে।

IT Home এর এই রিপোর্ট অনুযায়ী, এক টিপস্টার মাইক্রো ব্লগিং সাইট Weibo-তে জানিয়েছেন যে, আগামী সেপ্টেম্বরে হারমনিওএস ৩.০ এর স্টেবল বিল্ড রিলিজ করা হবে। আবার এর বিটা ভার্সন রোল আউট করা হতে পারে মে মাসে।

উল্লেখ্য, হারমনিওএস ২.০ লঞ্চ হয়েছিল গতবছর জুন মাসে। সেক্ষেত্রে নতুন ওএস এর স্টেবল ভার্সন আসতে আরও দেরি হবে। যদিও আগের একটি রিপোর্টে জানানো হয়েছিল যে, চলতি বছরের মার্চে হারমনিওএস ৩.০ এর বিটা ও জুলাই মাসে এর ফাইনাল বিল্ড রিলিজ করা হবে। তবে যেহেতু এখনও এর বিটা টেস্টিং শুরু হয়নি, তাই নতুন রিপোর্টটি সত্যি বলে মনে হচ্ছে।

যাইহোক টিপস্টার আরও বলেছে যে, HarmonyOS 3.0 আগের মতোই ইউআই সহ আসবে। অর্থাৎ এর ডিজাইনে কোনো পরিবর্তন দেখা যাবে যা। তবে নতুন ওএস ফোনের পারফরম্যান্স আরও উন্নত করবে। এটি আরও অপ্টিমাইজ ভার্সন হবে। যদিও Google এর Android অপারেটিং সিস্টেমে সাথে লড়াই করতে Huawei এর HarmonyOS কে যে আরও উন্নত হতে হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

সঙ্গে থাকুন ➥