সেল্ফ-ড্রাইভিং প্রযুক্তি ও বৈদ্যুতিন গাড়ি নিয়ে গবেষণায় বিপুল অর্থ লগ্নি Huawei-র

Avatar

Published on:

ইলেকট্রিক গাড়ি ও সেল্ফ-ড্রাইভিং বা চালকবিহীন গাড়ি প্রযুক্তির ওপর গবেষণা করার লক্ষ্যে Huawei ১ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে চলেছে। Bloomberg এর সাম্প্রতিক একটি রিপোর্টে এমনই দাবি করা হয়েছে। এমনিতেই ট্রাম্প প্রশাসনের চাপানো একাধিক নিষেধাজ্ঞার ধাক্কায় হুয়াওয়ের সময় একদমই ভাল যাচ্ছে না। সম্প্রতি আবার Huawei-কে স্থ্যানচ্যুত করে চীনের টপ স্মার্টফোন ব্রান্ড হিসেবে Oppo উঠে এসেছে। টেলিকম ও স্মার্টফোনের ব্যবসাতেও ক্রমশ ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে হুয়াওয়ে এবার ইলেকট্রিক গাড়ি ও সেল্ফ ড্রাইভিং প্রযুক্তির ওপর বাজি ধরে এগোতে চাইছে। যার প্রধান পদক্ষেপ হিসেবে এহেন স্মার্ট কার বিজনেস ইউনিটে হুয়াওয়ের এত টাকা লগ্নি।

রিপোর্টে বলা হয়েছে, অটোমোবাইল ইন্ডাস্ট্রিকে পাখির চোখ করে হুয়াওয়ে এখন স্বচালিত গাড়ির প্রযুক্তির মাধ্যমে টেসলা, শাওমি ও অ্যাপলের মতো কোম্পানির সঙ্গে প্রতিযোগিতায় নামার পরিকল্পনা করছে। পুরো গাড়ি বানানোর বদলে অবশ্য শুধুমাত্র তারা গাড়ি নির্মাতাদের প্রযুক্তি সরবরাহ করবে বলে হুয়াওয়ে স্পষ্টত জানিয়েছে।

Huawei ইতিমধ্যে নিজেদের প্রযুক্তি সরবরাহ করার জন্য তিনটি সংস্থার সাথে জোট বেঁধেছে —  BAIC Group, Chongqing Changan Automobile Company, ও Guangzhou Automobile Group। Huawei এর রোটেটিং চেয়ারম্যান এরিক জু বলেছেন, পার্টনারশিপের অধীনে লঞ্চ হওয়া গাড়িগুলি হুয়াওয়ের নাম সাব-ব্র্যান্ড হিসেবে বহন করবে।

প্রসঙ্গত, হুয়াওয়ের সেল্ফ-ড্রাইভিং প্রযুক্তি কয়েকটি ক্ষেত্রে টেসলাকেও টেক্কা দিয়েছে। উদাহরণস্বরূপ,  হুয়াওয়ের প্রযুক্তির কৃপায় মানুষের হস্তক্ষেপ ছাড়াই কোম্পানির গাড়িগুলি ১ হাজার কিলোমিটার (৬২১ মাইল) পথ কোনো দূর্ঘটনার সম্মুখীন না হয়েই যেতে সক্ষম হয়েছে।

উল্লেখ্য, হুয়াওয়ের ইনফো ও এন্টারটেনমেন্ট ফিচার মার্সেডিজ-বেঞ্জ এর সেডান গাড়িগুলিতে চোখে পড়বে। হুয়াওয়ে আবার স্মার্ট কার সিস্টেম বিকাশের লক্ষ্যে BAIC Blue Park New Energy Technology Comany এর সাথে হাত মিলিয়েছে। দুই সংস্থার যৌথ উদ্যোগে সৃষ্ট প্রথম মডেলটি, Arcfox aS HBT, এই মাসেই অটো সাংহাই ইভেন্টে প্রদর্শিত হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥