লন্ডনের ঐতিহ্যবাহী ব্ল্যাক ট্যাক্সিতে উঠতে ইংল্যান্ডে আর যেতে হবে না, এখন ভারতেই রাইডের সুযোগ

Avatar

Published on:

ইংল্যান্ডের আইকনিক গাড়িগুলির মধ্যে অন্যতম লন্ডন ব্ল্যাক ক্যাবস (London Black Cabs)। ১৯০৮ সালে লন্ডনের রাস্তায় প্রথম পথ চলা শুরু করেছিল শাটল গাড়িটি। ঐতিহ্যের প্রতীক হিসেবে গাড়িটির গায়ে কালো রঙে বরাবরই তার শোভা বাড়িয়ে এসেছে। আবার এখন লন্ডনের এই আইকনিক ব্ল্যাক ক্যাবে রাইডের অভিজ্ঞতা পেতে সুদূর ইংল্যান্ডে যাওয়ার প্রয়োজন পড়ে না।

চলতি বছরের প্রথমেই গাড়িটি ভারতে নিয়ে এসেছে প্রস্তুতকারী সংস্থা লন্ডন ইলেকট্রিক ভেহিকেল কোম্পানি (LEVC)। তবে একটি টুইস্টের সাথে। এর আগে লন্ডন ব্ল্যাক ক্যাবস ফসিল ফুয়েল বা জীবাশ্ম জ্বালানিতে চলত‌। তবে সেটি এখন ইলেকট্রিক গাড়ির অবতারে ভারতে উপলব্ধ।

LEVC TX ইলেকট্রিক গাড়ির দাম এ দেশে ৮০ লক্ষ থেকে শুরু। আবার ১ কোটি টাকা পর্যন্তও খরচ হয় কিনতে। সাধারণের ধরাছোঁয়ার বাইরে হলেও ইতিমধ্যেই ৮ থেকে ১০ জন ভারতীয় আইকনিক গাড়িটিকে নিজেদের গ্যারাজে রেখে শোভা বর্ধন করছেন।

এটি বর্তমানে সম্পূর্ণ তৈরি গাড়ি হিসেবে ইংল্যান্ডে থেকে সরাসরি ভারতে আমদানি করে বিক্রি করা হয়। তবে ভারতের মাটিতে LEVC TX-এর কিছু যন্ত্রাংশ তৈরি কথাবার্তা চলছে বলে খবর। কথা চূড়ান্ত হলে এ দেশেই যন্ত্রাংশ জুড়ে তৈরি করার ফলে দাম কিছুটা কমবে বলেই আশা করা যায়৷

TX ইলেকট্রিক ট্যাক্সি এবং তার তার গাড়ি ভার্সনটি অরিজিনাল ব্ল্যাক ক্যাবসের তুলনায় আরও লম্বা এবং চওড়া। প্রধানত শহরাঞ্চলে চলাফেরার জন্য উপযুক্ত। গত বুধবার ব্রিটেনের রানীর জন্মদিন উদযাপন অনুষ্ঠানে দিল্লিতে ব্রিটিশ হাই কমিশন গাড়িটি প্রদর্শনের জন্য এনেছিল।

সঙ্গে থাকুন ➥