জার্মানিকে টপকে গেল ভারত, BMW এর বাইক বিক্রির নিরিখে এখন বিশ্বের দ্রুততম বৃদ্ধির দেশ

Avatar

Published on:

গাড়ির বাজারে ভারতের প্রতিটি সম্ভাবনাময় পদক্ষেপ নতুন দিশা দেখাচ্ছে সংস্থাগুলিকে। গাড়ির পাশাপাশি সুনাম অর্জনের দৌড়ে সামিল টু-হুইলারের মার্কেটও। স্বভাবতই ব্যবসায় মুনাফা বাড়াতে এদেশের বাজারের দিকে লোভাতুর দৃষ্টি নিক্ষেপ করছে বহু খ্যাতমান বিদেশি সংস্থা। নিত্যনতুন মডেলের বাইক ও স্কুটার নিয়ে আসতে কুন্ঠা করছে না তারা। যার মধ্যে অন্যতম জার্মানের কিংবদন্তি টু-হুইলার ব্র্যান্ড বিএমডাব্লিউ মোটোরাড (BMW Motorrad)। ইদানিং ভারতের বাজারকে বিশেষ গুরুত্বের চোখে দেখতে শুরু করেছে তারা। যার কারণ গত বছরে টু-হুইলারের ব্যবসায় অপ্রত্যাশিত ঊর্ধ্বগতি। আবার ২০২২-এর প্রথমার্ধ বড় চমক দেখিয়েছে তাদের।

এ বছরের প্রথমার্ধ শেষ হতেই নতুন ঘোষণা এলো বিএমডব্লিউ-র তরফে। মোটরসাইকেল বিক্রির নিরিখে জার্মানিকে টপকে এখন দ্রুততম বৃদ্ধির দেশে পরিণত হয়েছে। আবার বিশ্বে পাঁচ বৃহত্তম বাজারের মধ্যে ভারত অন্যতম বলে বিএমডব্লিউ-র এক শীর্ষ কর্মকর্তা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন। গত বছর বিশ্বব্যাপী ব্যবসায় তাদের ১৪.৮% উত্থান ঘটেছিল। আবার ভারতে নিজেদের ইতিহাসের এক বছরের বিক্রির সমস্ত রেকর্ড ভেঙে গত বছর মোট ৫,১৯১টি মোটরবাইক বিক্রি করেছিল তারা। ফলে ২০২০-র তুলনায় ২০২১-এ ব্যবসায় ১০২.৫% আধিক্য ঘটেছিল।

ব্যবসায় এই বাড়বাড়ন্তের জন্য কৃতিত্ব কুড়িয়েছে TVS মোটর কোম্পানির সাথে যৌথভাবে তৈরি সংস্থার দুই বাইক BMW G 310 R ও BMW G 310 GS। মোট বিক্রির ৯০% এদের থেকে আসা। প্রসঙ্গত, গতকাল ভারতের বাজারে G 310 RR বলে তাদের সবচেয়ে সস্তা স্পোর্টস বাইক লঞ্চ করেছে বিএমডব্লিউ। TVS Apache RR 310-এর ছাঁচে তৈরি হওয়ায় বাইক দুটির মধ্যে সাদৃশ্যের তালিকাটি দীর্ঘ।

BMW G 310 RR একটি ৩১২.২ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন দ্বারা পরিচিলিত। যা থেকে ৩৪ পিএস শক্তি ও ২৭.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। এই আউটপুট স্পোর্ট এবং ট্র্যাক মোডে মিলবে। অন্যদিকে রেন এবং আরবান মোডে ২৫.৮ পিএস শক্তি ও ২৫ এনএম টর্ক পাওয়া যাবে। এই একই ইঞ্জিন TVS Apache RR 310-এও উপস্থিত। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৬-গতির গিয়ার এবং অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ। BMW G 310 RR-এর দাম ২.৮৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)। আবার BMW G 310 RR Style Sport ভ্যারিয়েন্টটির মূল্য ২.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥