IN-SPACe: মহাকাশ ব্যবসায় জোর, ইন-স্পেস দপ্তর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Updated on:

মহাকাশ ব্যবসায় ভারতের আত্মপ্রকাশকে জোরালো করতে আহমেদাবাদের বোপালে ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রোমোশন অ্যান্ড অথরাইজেশন সেন্টার বা IN-SPACe -এর সদর দপ্তরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামীতে এদেশে মহাকাশ ব্যবসায় বিনিয়োগকারীদের জন্য কেন্দ্রের এই পদক্ষেপ অর্থাৎ IN-SPACe -এর মুখ্য দপ্তরের যাত্রাসূচনা এক অতি তাৎপর্যপূর্ণ ভূমিকা নিতে চলেছে। এর কারণ, মহাকাশ ব্যবসায় লগ্নির জন্য শিল্পপতিদের এই নয়া দপ্তরের শরণাপন্ন হতে হবে। সেক্ষেত্রে উক্ত দপ্তরের সক্রিয়তা এবং তৎপরতার ওপর নির্ভর করেই ভারত ভবিষ্যতে খুব দ্রুততার সাথে আন্তর্জাতিক মহাকাশ ব্যবসার অপর প্রধান স্তম্ভ রূপে উঠে আসবে বলে করা হচ্ছে।

মহাকাশ ব্যবসায় লগ্নি বাড়াতে জোর দেবে ভারত

বোপালে ইন-স্পেস সদর দপ্তর উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্পষ্ট উল্লেখ করেন যে, ভবিষ্যতে মহাকাশ ব্যবসায় লগ্নি বাড়াতে ভারত দৃঢ় সংকল্পবদ্ধ। এই মুহূর্তে আন্তর্জাতিক মহাকাশ শিল্পক্ষেত্রে ভারতের শেয়ারের পরিমাণ মাত্র ২ শতাংশ। সুতরাং আগামীদিনে এই শেয়ারের পরিমাণ বৃদ্ধির মাধ্যমে আন্তর্জাতিক মহাকাশ শিল্পের এক অন্যতম কেন্দ্র হিসেবে আত্মপ্রকাশ করাই যে ভারতের প্রধান লক্ষ্য হবে তা প্রধানমন্ত্রী মোদির বক্তব্যে ধরা পড়েছে।

এসব কারণেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে IN-SPACe সদরদপ্তর উদ্বোধনের সময় মোদি বলেন, ‘একুশ শতকে আধুনিক ভারতের উন্নয়নের আজ এক গৌরবোজ্জ্বল অধ্যায় যুক্ত হল।’ শুধু তাই নয় ইন-স্পেসের নয়া সদর দপ্তর উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী দেশের মানুষের পাশাপাশি দেশীয় বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন।

মোদির কথায় মহাকাশ সংক্রান্ত ভারতের পরিকল্পনা ও আত্মনির্ভর ভারত – উভয়ের ক্ষেত্রেই ইন-স্পেস সদর দপ্তরের উদ্বোধন এক মাইলস্টোন হিসেবে চিহ্নিত হবে। তার আরও বক্তব্য, এই মুহূর্তে আন্তর্জাতিক মহাকাশ শিল্পক্ষেত্রের সার্বিক মূল্য (Value) প্রায় ৪০০ বিলিয়ন মার্কিন ডলার! অদূর ভবিষ্যতে (২০৪০ সাল নাগাদ) উক্ত মূল্য এক ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছতে পারে বলে মোদির দাবি। সেক্ষেত্রে আন্তর্জাতিক মহাকাশ শিল্পে নিজেদের অবস্থান আরও পাকাপোক্ত করতে হলে ভারতকে বর্তমান ২ শতাংশ শেয়ার অনেক বাড়াতে হবে বলে মোদি উল্লেখ করেন। এবিষয়ে বেসরকারি বিনিয়োগকারী ও IN-SPACe -এর ভূমিকা যে অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে সেকথা মোদির বক্তব্যে উঠে এসেছে।

সঙ্গে থাকুন ➥