Universal Charger Model: সব ডিভাইসে এক চার্জার, নয়া বৈঠকে সবুজ সংকেত

Avatar

Published on:

india-might-soon-get-common-charger-for-all-electronics-devices

সর্বপ্রকার বৈদ্যুতিন ডিভাইসের জন্য এক চার্জার চালুর সম্ভাবনাকে খতিয়ে দেখতে এবার ICEA বা ইন্ডিয়ান সেলুলার অ্যান্ড ইলেক্ট্রনিক্স অ্যাসোসিয়েশন সহ ভারতীয় শিল্পমহলের অপরাপর স্টেকহোল্ডারদের সঙ্গে বিশেষ বৈঠকে শামিল হলেন ভোক্তা বিষয়ক দপ্তরের উচ্চপদস্থ প্রতিনিধিরা। ভোক্তা বিষয়ক দপ্তর ও আইসিইএ, উভয় সংস্থার পক্ষ থেকেই এই বৈঠকের বিষয়টি প্রকাশ্যে স্বীকার করে নেওয়া হয়েছে। এর মাধ্যমে ভবিষ্যতে দেশে, সমস্ত ডিভাইসের জন্যই একটি ‘ইউনিভার্সাল চার্জার মডেল’ নির্মাণ সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। এ ব্যাপারে বিষয়ক দপ্তরের উৎসাহকে ICEA -র তরফ থেকে সাধুবাদ জানানো হয়েছে।

সর্বপ্রকার বৈদ্যুতিন ডিভাইসের জন্য এক ও অদ্বিতীয় Universal Charger Model চালুর পক্ষে সওয়াল বৈঠকে

ICEA সহ শিল্পক্ষেত্রের অন্যান্য সদস্যদের সাথে উল্লিখিত বৈঠকে ভোক্তা বিষয়ক দপ্তরের সম্পাদক রোহিত কুমার সিংহ মোবাইল ফোন ছাড়াও সমস্ত বৈদ্যুতিন ডিভাইসের জন্য একটিমাত্র Common Charging Port -এর (USB-C) পক্ষে সওয়াল করেন। এক্ষেত্রে তিনি আইসিইএ চেয়ারম্যান, পঙ্কজ মহিন্দ্রুর সমর্থনও লাভ করেছেন।

আলোচ্য বৈঠকে পঙ্কজ মহিন্দ্রু জানান যে এই মুহূর্তে ভারতের মোবাইল চার্জিং পোর্ট উৎপাদন যথেষ্ট অগ্রগতি প্রত্যক্ষ করেছে। অধিকাংশ ফিচার ফোনেই (৩৭৫ মিলিয়ন) বর্তমানে মাইক্রো-ইউএসবি (Micro-USB) ও অধিকাংশ স্মার্টফোনেই (৫০০ মিলিয়ন) এখন ইউএসবি-সি (USB-C) চার্জিং পোর্ট ব্যবহৃত হচ্ছে, যা অত্যন্ত যুক্তিসঙ্গত বলেই তার বক্তব্য। শুধু তাই নয়, সম্প্রতি অনান্য লো পাওয়ার ডিভাইস, যথা- হিয়ার‌েবলস, ওয়্যারেবলস তথা ব্লুটুথ স্পিকারগুলিতেও অধিকাংশতই ইউএসবি-সি পোর্ট ব্যবহার করা হচ্ছে বলে মহিন্দ্রু উল্লেখ করেন।

এছাড়াও ICEA চেয়ারম্যানের কন্ঠে এদিন চার্জার উৎপাদনকারী হিসেবে বিশ্ববাজারে ভারতের রীতিমতো সামনের সারিতে উঠে আসার বিষয়ে জোর দেওয়া হয়। এর জন্য তাদের পক্ষ থেকে ভোক্তা বিষয়ক দপ্তরের ইউনিভার্সাল চার্জার মডেল চালুর চেষ্টাকে, সর্বতোভাবে সাহায্য করা হবে, বলে মহিন্দ্রু জানিয়েছেন। উপভোক্তা বিষয়ক দপ্তরের মতো তারাও এক্ষেত্রে নিযুক্ত বিশেষজ্ঞদের মতামত শুনতে আগ্রহী।

প্রসঙ্গত জানিয়ে রাখি, সর্বপ্রকার বৈদ্যুতিন ডিভাইসের জন্য এক চার্জার চালুর বাস্তব সম্ভাবনা খতিয়ে দেখতে কেন্দ্রীয় সরকার সদ্যই একটি বিশেষজ্ঞদের প্যানেল নির্মাণ করেছেন। তাছাড়া এ প্রস্তাবের পক্ষে বাকি স্টেকহোল্ডারদের মতামত জানতে, কেন্দ্র মোট তিনটি বিশেষজ্ঞ গ্রুপ নিয়োগ করেছে।

সঙ্গে থাকুন ➥