Web Browser: ফের স্বদেশী আন্দোলনে’র ডাক মোদীর, ভারতীয় জন্য আসছে দেশীয় ওয়েব ব্রাউজার

Avatar

Published on:

Indian Govt Developing Web Browser

কেন্দ্রীয় সরকার ভারতকে ‘আত্মনির্ভর'(Aatmanirbhar) করতে এবার দেশীয় ওয়েব ব্রাউজার লঞ্চ করতে চলেছে। এই উদ্দেশ্যে তারা একটি প্রোগ্রামের ঘোষণা করেছে, যার নাম রাখা হয়েছে Indian Web Browser Development Challenge। এই প্রোগ্রামের মাধ্যমে Google Chrome, Mozilla Firefox, Microsoft Edge, Opera -এর মতো বিদেশী ওয়েব ব্রাউজারকে টেক্কা দিতে ‘মেড-ইন-ইন্ডিয়া’ সার্চ ইঞ্জিন তৈরি করা হবে। এক্ষেত্রে ‘ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক’ (MEITy) এবং এর সাথে সংযুক্ত বিভাগগুলি সদ্য ঘোষিত এই প্রোগ্রাম পরিচালনা ও পর্যবেক্ষণের দায়িত্বে থাকছে। সর্বোপরি জানা যাচ্ছে, এই ওপেন চ্যালেঞ্জের যাবতীয় ব্যয়ভারও বহন করতে চলেছে MEITy।

তবে সবথেকে উল্লেখযোগ্য খবর হল, এদেশের প্রযুক্তি নির্ভর স্টার্ট-আপ কোম্পানি ও ডেভলপারদের উৎসাহ দেওয়ার জন্য ভারত সরকারের তরফ থেকে ‘Indian Web Browser Development Challenge’ -এর বিজয়ীকে নগদ ৩.৪ কোটি টাকা পুরস্কার বাবদ দেওয়ার ঘোষণাও করা হয়েছে। তবে যেহেতু এটি একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ, সেহেতু ডেভলপারদের দ্বারা নির্মিত ওয়েব ব্রাউজারগুলিকে ভারতের ‘কন্ট্রোলার অফ সার্টিফায়িং অথরিটিজ’ (CCA) -এর থেকে অনুমোদন জোগাড় করতে হবে। নতুবা চ্যালেঞ্জ থেকে পিছু হটতে হবে।

কিন্তু ভারত সরকার হঠাৎ নিজস্ব ওয়েব ব্রাউজার কেন তৈরী করতে চাইছে? এর উত্তর আমরা CCA -এর আধিকারিক অরবিন্দ কুমারের থেকে পেয়েছি। তিনি বলেছেন, ‘ভারত বর্তমানে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হওয়ার পথে হাঁটছে। এই উদ্দেশ্য পূরণের জন্য একটি দেশকে তাদের ডিজিটাল কর্মক্ষেত্রের নিয়ন্ত্রণ নিজ হাতে রাখা আবশ্যক। ভারত সরকার এই কথা মর্মে মর্মে উপলব্ধি করতে পেরেছে। তাই নিজস্ব ওয়েব ব্রাউজার তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে বৈদেশিক ব্রাউজারের সংসর্গ ত্যাগ করা সম্ভব হবে এবং তাদের প্রযুক্তির উপর নির্ভরতাও কমবে। সর্বোপরি, আজকাল বিদেশী ব্রাউজার ও অ্যাপগুলির বিরুদ্ধে ইউজারদের তথ্য চুরি অভিযোগ প্রায়ই শোনা যাচ্ছে। এমত পরিস্থিতিতে দেশীয় ওয়েব ব্রাউজার লঞ্চ হলে নাগরিকদের নিরাপত্তা আরো বেশি করে সুনিশ্চিত করা যাবে।’

জানিয়ে রাখি কেন্দ্রীয় সরকার, গুগল এবং মজিলা ফায়ারফক্সের মতো নামজাদা মার্কিন ব্রাউজার কোম্পানিগুলিকে তাদের ‘ট্রাস্ট স্টোর’ (trust stores) -এ ভারতীয় ‘ওয়েব সিকিউরিটি সার্টিফিকেশন অথরিটি’ -কে অন্তর্ভুক্ত করার জন্য বেশ কিছু সময় ধরে আর্জি জানাচ্ছিল। এখন মনে হচ্ছে, ‘ওয়েব ব্রাউজার ডেভেলপমেন্ট চ্যালেঞ্জ’ প্রোগ্রাম এই কাজকে খানিকটা সহজ করে দেবে। প্রসঙ্গত, একটি ব্রাউজারের ‘ট্রাস্ট স্টোর’ বা ‘রুট স্টোর’ -এ তালিকাভুক্ত সাইটগুলিকে ‘অথেন্টিক’ বা প্রামাণিক হিসাবে ধরা হয়। এই কারণেই ভারত সরকার তাদের এই প্রোগ্রামকে আলোচ্য কোম্পানিগুলির ট্রাস্ট স্টোরে অন্তর্ভুক্ত করতে আগ্রহী।

সিমিলারওয়েব প্রদত্ত জুলাই মাসের ডেটা অনুসারে, ভারতের ৮৫০ মিলিয়ন ইউজার ইন্টারনেট ব্যবহার করে। দেশবাসী সার্চ ইঞ্জিন হিসাবে সর্বাধিক গুগল ক্রোম (Google Chrome) ব্যবহার করতে পছন্দ করেন। যে কারণে টেক জায়ান্টটির মার্কেট শেয়ার এককভাবে ৮৮.৪৭%। সাফারি (Safari) ৫.২২% শেয়ারের সাথে দ্বিতীয় স্থানে অবস্থান করছে। তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে আছে যথাক্রমে মাইক্রোসফ্ট এজ (Microsoft Edge) ২% মার্কেট শেয়ার সহ এবং স্যামসাং ইন্টারনেট (Samsung Internet) ১.৫% শেয়ারের সাথে। এছাড়া মজিলা ফায়ারফক্স (Mozilla Firefox) ১.২৮% এবং অন্যান্য ব্রাউজারগুলি একত্রিতভাবে ১.৫৩% মার্কেট দখল করেছে।

সঙ্গে থাকুন ➥