জৈব জ্বালানি চালিত গাড়ি বাধ্যতামূলক করা হবে, কমবে তেলের খরচ, বার্তা নিতিন গডকড়ীর

Published on:

অনেকদিন ধরেই বিকল্প জ্বালানির পক্ষে সওয়াল করছেন সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)। আর গতকাল তিনি বলেছেন, কেন্দ্রীয় সরকার বাধ্যতামূলক ভাবে আগামী ছ’মাসের মধ্যে বায়ো ফুয়েল চালিত ফ্লেক্স ইঞ্জিনের গাড়ি আনার জন্য সংস্থাগুলিকে নির্দেশ দেবে। প্রচলিত পেট্রোল-ডিজেল চালিত গাড়ির চেয়ে এই ধরনের ফ্লেক্স ইঞ্জিন (পেট্রোল + ইথানল) চালিত গাড়ি চালানোর খরচ বেশ কম, পাশাপাশি এটি পরিবেশবান্ধব।

গডকড়ীর কথায়, লিটার প্রতি পেট্রোল কিনতে এখন ১০০ টাকার উপরে খরচ হচ্ছে আমজনতার। সেখানে বায়ো-ইথানলের দাম লিটার ৬৫ টাকা। ফলে বায়ো-ফুয়েল বা জৈব জ্বালানিতে গাড়ি চালাতে পারলে সুরাহা হবে গাড়ি মালিকদের। তা ছাড়া দেশে আখ, ধান, ভুট্টা, চিনির উৎপাদন ব্যাপক ভাবে হওয়ায় জৈব জ্বালানি সহজেই উৎপাদন করা যাবে।

গডকড়ী যোগ করে বলেন, “ফ্লেক্স ইঞ্জিনের নিয়ম কানুন তৈরি করে গাড়ি আনতে দায়বদ্ধ আমরা। আর ছ’মাসের মধ্যে পুরোপুরি বায়ো-ফুয়েল বা জৈব জ্বালানিতে চলতে পারে এমন ফ্লেক্স ইঞ্জিন চালিত গাড়ি আনার জন্য সংস্থাগুলিকে নির্দেশ দেওয়া হবে। গডকড়ী আরও বলেন,”রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিকে ইতিমধ্যে একই আউটলেটে পেট্রোল-ডিজেলের পাশাপাশি বায়ো-ফুয়েল বিক্রি করার জন্য নির্দেশিকা দেওয়া হয়েছে।”

উল্লেখ্য, বিগত কয়েকমাস ধরে ভারতের গাড়ি সংস্থাগুলিকে flex-fuel-vehicle (FFV) তৈরিতে মনোনিবেশ করার জন্য আর্জি জানাচ্ছেন নিতিন গডকড়ী। যাতে সুবিধামতো জীবাশ্ম জ্বালানি এবং জৈব জ্বালানির সংমিশ্রণ করে গাড়ি চালানোর যায়৷ এবারেও সেই একই বার্তা দিলেন তিনি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥