এই গরমে স্টেশনে লাইন দিতে হবেনা, ঘরে বসেই অনলাইনে বুক হবে লোকাল ট্রেনের General Ticket

Avatar

Published on:

Railway Ticket Booking Online UTS App

UTS: এখন, আমাদের জীবনের সাথে অত্যন্ত গভীরভাবে জড়িয়ে হয়ে গেছে ‘অনলাইন’ শব্দটি। কারণ রোজদিনের প্রয়োজন মেটাতে বা কাজ করতে তো বটেই, পাশাপাশি খেতে এমনকি অবসরে বসতে গেলেও সঙ্গী হয়ে থাকছে ইন্টারনেট। সেক্ষেত্রে আপনি যদি এই প্রবল গরমে ট্রেনে যাতায়াত করেন এবং স্টেশনের টিকিট কাউন্টারের লাইন বা ভিড় আপনাকে অতিষ্ঠ করে তোলে, তাহলেও কিন্তু এই ইন্টারনেটই আপনার কাজে আসবে। আসলে ব্যাপারটা হচ্ছে যে, এখন আপনি স্টেশন কাউন্টারে না দাঁড়িয়ে বা তাড়াহুড়োতে ছুটোছুটি না করেও অনলাইনে সাধারণ ট্রেনের টিকিট বুক করতে পারবেন। ভারত সরকার তথা ইন্ডিয়ান রেল, লোকাল ট্রেনের দৈনন্দিন যাত্রীদের সুবিধা দিতে অনেক আগেই UTS অ্যাপ চালু করেছে, যা বিগত কয়েক বছরে বেশ জনপ্রিয়ও হয়ে উঠেছে। কিন্তু এখনও অনেক যাত্রীই জানেন না যে, অনলাইনে অসংরক্ষিত ট্রেনের টিকিটও বুক (আনরিজার্ভড ট্রেন টিকেট বুকিং) করা যায়। তাই আপনিও যদি এই সুবিধা বা UTS অ্যাপ সম্পর্কে অবগত না থাকেন, তাহলে এই প্রতিবেদনের পুরোটা পড়ুন।

UTS অ্যাপের মাধ্যমে অনলাইনে বুক করুন লোকাল ট্রেনের টিকিট

১. আপনি নিজের অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা আইফোনে সহজেই ইউটিএস অ্যাপটি ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে গুগল প্লে স্টোর (Google Play Store) বা অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store)-এ ‘UTS’ সার্চ করে নির্দিষ্ট মোবাইল অ্যাপ ডাউনলোড করতে হবে।

২. একবার অ্যাপটি ইনস্টল হয়ে গেলে নিজের ফোন নম্বর, নাম, লিঙ্গ, জন্ম তারিখ এবং আধার (Aadhaar) নম্বর ইত্যাদি তথ্য দিয়ে তাতে সাইন আপ করুন।

৩. এরপর ইউটিএস অ্যাপের জন্য নিজের পাসওয়ার্ড তৈরি করুন।

৪. মোবাইল অ্যাপটির টার্মস অ্যান্ড কন্ডিশনস্ অপশন সিলেক্ট করে রেজিস্টার (Register) বাটনে ক্লিক করুন।

৫. পরবর্তী সময়ে টিকিট বুক করতে আপনাকে নিজের ইউজার আইডি এবং পাসওয়ার্ড লিখতে হবে।

কীভাবে UTS থেকে সাধারণ ট্রেনের টিকিট বুক করবেন?

১. ইউটিএসের মাধ্যমে টিকিট বুক করার সময় আপনি কী ধরণের বুকিং চান – কাগজবিহীন (পেপারলেস) নাকি কাগজ (Paper), তা বেছে নিন। মনে রাখবেন, পেপারলেস বুকিং করলে যে ফোন থেকে আপনি টিকিট কাটছেন, সেটি সচল অবস্থায় কাছে রাখতে হবে; নচেৎ আপনাকে বুক করা টিকিটের প্রিন্ট আউট সঙ্গে রাখতে হবে।

২. দ্বিতীয় ধাপে আপনি কোন স্টেশন থেকে যাত্রা করবেন এবং কোন স্টেশনে যাবেন তা সিলেক্ট করতে হবে।

৩. ‘নেক্সট’ (Next) বাটন সিলেক্ট করে তারপর বেছে নিতে হবে ‘গেট ফেয়ার’ (Get Fare) অপশনটি।

৪. স্ক্রিনে ভাড়া প্রদর্শিত হলে ‘বুক টিকিট’ (Book Ticket)-এ ক্লিক করতে হবে এবং তারপর আর-ওয়ালেট (R-Wallet)/ইউপিআই (UPI)/নেট ব্যাঙ্কিং/কার্ড ইত্যাদি পেমেন্ট অপশনের মধ্যে কোন একটি বেছে নিয়ে ভাড়া পেমেন্ট করতে হবে। ব্যস এতেই আপনার টিকিট বুক হয়ে যাবে যা আপনি যেকোনো সময় অ্যাপের ‘শো টিকিট’ (Show Ticket) সেকশন থেকে অ্যাক্সেস করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥