Telecom Sector: নয়া আইনের সাথে ভারতীয় টেলিকম সেক্টরে আসবে বিনিয়োগ, বিশ্বাস মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের

Avatar

Published on:

indian-telecom-sector-scope-new-player-law-must-ashwini-vaishnaw

নতুন লগ্নিকারীদের জন্য দেশীয় টেলিকম সেক্টর, এখন যে বেশ সম্ভাবনাময়, সংবাদ মাধ্যম আয়োজিত একটি আলোচনা চক্রে যোগ দিতে গিয়ে সরকারের টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের মুখে এবার সেকথাই উঠে এল। মন্ত্রীর বক্তব্য, কোটি কোটি গ্রাহকের উপস্থিতিতে সমৃদ্ধ ভারতের টেলিকম ক্ষেত্র বর্তমানে নতুনতর বিকল্পের সন্ধান করছে। এহেন মাহেন্দ্রক্ষণে কোনও লগ্নিকারী যদি টেলিকম ব্যবসায় বিনিয়োগে উৎসাহী হন, তবে আলোচ্য সেক্টর যে তাকে খালি হাতে ফিরিয়ে দেবেনা, তা বৈষ্ণব এদিন প্রকাশ্যে জানিয়েছেন।

ভারতীয়দের গড় ডেটা খরচের হার বিশ্বের তুলনায় বেশি, মন্ত্রীর বক্তব্যে উঠে এল তথ্য

বুধবার, সাংবাদিক আলোচনা চক্রে বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী বলেন, “এখানে (ভারতে) ডিজিটাল পরিষেবার চাহিদা দুর্দান্ত।” শুধু তাই নয়, বিশ্বে মোবাইল ডেটা খরচের হার যেখানে গড়ে মাসিক ১১ জিবি, সেখানে ভারতীয়রা প্রতি মাসে গড়ে ১৫ জিবি ডেটা খরচ করেন বলে মন্ত্রীর উল্লেখ। এর দ্বারা তিনি ভারতীয় টেলিকম ক্ষেত্র বিনিয়োগের জন্য ঠিক কতখানি লাভজনক, সেটি স্পষ্ট করতে চেয়েছেন।

টেলিকম সেক্টরের জন্য ভবিষ্যতে আসতে পারে নতুন আইন

উল্লেখ্য, একইসাথে বৈষ্ণব এদিন টেলিকম সেক্টরের জন্য নতুন নীতি প্রণয়নের ভাবনা ব্যক্ত করেন। তার মতে অত্যাধুনিক প্রযুক্তি দ্বারা চালিত দেশীয় টেলিকম সেক্টর এখন আর কোনও পুরনো নীতি বা আইন কর্তৃক (Indian Telegraph Act, 1885) নিয়ন্ত্রিত হতে পারেনা। অর্থাৎ এক্ষেত্রে দরকার নয়া রেগুলেটরি ফ্রেমওয়ার্ক যা ভবিষ্যতে কেন্দ্র প্রণয়ন করতে পারে।

এছাড়া টেলিকম মন্ত্রীর বক্তব্যে চলতি 5G স্পেকট্রাম নিলামের কথাও উঠে এসেছে। মন্ত্রীর দাবি ইতিমধ্যেই নিলামে ১,৪৯,০০০ কোটি টাকার দর জমা পড়েছে। Reliance Jio, Airtel, Vi এবং নবাগত Adani Data Networks -কে নিয়ে মোট ৪টি কোম্পানি নিলামে অংশ নিয়েছে।

5G স্পেকট্রাম নিলামে ব্যাপক অঙ্কের দর জমা পড়ায় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সরকারের কৃতিত্ব খুঁজে পেয়েছেন। অতীতে দুরবস্থার মধ্যে দিয়ে গেলেও সম্প্রতি কেন্দ্রীয় নীতির ফলে দেশীয় টেলিকম ক্ষেত্র এক ঝলমলে শিল্পে রূপান্তরিত হয়েছে বলে মন্ত্রীর দাবি। এমন উত্তরোত্তর বর্ধনশীল ক্ষেত্রই যে সারা দেশে সমমানের পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য জরুরি, সেই বিষয়টিও বুধবার মন্ত্রীর বক্তব্যে উঠে এসেছে।

সঙ্গে থাকুন ➥