Delhi-Jaipur Electric Highway: দেশের প্রথম বৈদ্যুতিক সড়ক আপনার স্বপ্ন, আবেগপ্রবণ হয়ে বললেন নিতীন গড়কড়ী

Updated on:

ফের একবার বক্তব্যে ভারতে ইলেকট্রিক হাইওয়ে বা বৈদ্যুতিক সড়ক তৈরীর প্রসঙ্গ আনলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)। ইতিমধ্যেই দিল্লি থেকে জয়পুর যাওয়ার জন্য বৈদ্যুতিক রাস্তা তৈরির কাছে হাত দিয়েছে কেন্দ্র৷ গতকাল আবেগপ্রবণ হয়ে গডকড়ী বললেন, দিল্লি থেকে জয়পুর যাওয়ার জন্য ইলেকট্রিক হাইওয়ে নির্মাণ তাঁর একটি স্বপ্ন। মনিপুর, সিকিম, উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ এবং কাশ্মীরে রোপওয়ে কেবল (তার) বিস্তারের জন্য এখনো পর্যন্ত ৪৭টি প্রস্তাব পেয়েছেন বলে তাঁর মুখে শোনা যায়।

আসলে পরিবেশ দূষণ কমিয়ে সবুজায়ন বৃদ্ধিতে প্রথম থেকেই তৎপর মোদি সরকার। যে কারণে পেট্রল-ডিজেলের আমদানি কমাতে একাধিক বিকল্প জ্বালানির প্রসঙ্গে আলোকপাত করেছে কেন্দ্র। এই ইলেকট্রিক হাইওয়ে বা বৈদ্যুতিক সড়কও হল পরিবেশ দূষণ এবং পরিবহণ খরচ কমানোর একটি পন্থা। ইতিমধ্যেই বিশ্বের একাধিক দেশে যেমন সুইডেন ও জার্মানিতে অনেক আগে থেকেই এই বৈদ্যুতিক জাতীয় সড়ক রয়েছে।

বৈদ্যুতিক জাতীয় সড়কে যানবাহন চলাচল করবে কীভাবে?

সহজ ভাষায় বলতে গেলে একটি বৈদ্যুতিক ট্রেন যেভাবে প্যান্টোগ্রাফের সাহায্যে ওভারহেড ইলেকট্রিক তার থেকে বিদ্যুৎ সংগ্রহ করে, এখানেও ব্যাপারটা খানিকটা তেমনই। এই জাতীয় রাস্তার উপরেও থাকবে তার। গাড়ি ছাদেও প্যান্টোগ্রাফের মতো ব্যবস্থা থাকবে। যার সাহায্যে চলার শক্তি সংগ্রহ করবে গাড়িগুলি। এর ফলে চলতে চলতেও গাড়ির ব্যাটারিও চার্জ করে নেওয়া যাবে।

আবার ওই রাস্তায় যদি কখনও তার থেকে প্যান্টোগ্রাফটি বিচ্ছিন্ন হয়ে যায় সেক্ষেত্রেও যানবাহনের চলাচলে কোনো বাধার সৃষ্টি হবে না। তবে জাতীয় সড়কের কেবল মাত্র একটি লেনেই থাকবে ওভারহেড তার। এই লেন দিয়ে বিশেষত বাস এবং ট্রাকই চলাচল করবে। ফলে পণ্য পরিবহণের খরচ কমবে। গডকড়ীর দাবি এর ফলে পরিবহণের খরচ ৭০ শতাংশ কমবে।

ইতিমধ্যেই এক সুইডিশ সংস্থার সাথে এ বিষয়ে কথাবার্তাও বলেছে কেন্দ্র। বৈদ্যুতিক জাতীয় সড়ক প্রসঙ্গে গডকড়ী আজ বলেন, “দিল্লি এবং জয়পুরের মধ্যে ইলেকট্রিক হাইওয়ে তৈরি করা আমার একটি স্বপ্ন।” তিনি বলেন এবারের বাজেটে সড়ক ও পরিবহণ খাতে বরাদ্দ বাড়িয়েছে সরকার। ২০২২-২৩-এর বাজেটে দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই খাতে ১.৯৯ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছেন। যার মধ্যে ১.৩৪ লক্ষ কোটি টাকা ন্যাশনাল হাইওয়েস অথরিটি অফ ইন্ডিয়া (NHAI)-এর জন্য বরাদ্দ রয়েছে, যারা দেশের জাতীয় সড়ক এবং রাজপথ তৈরির দায়িত্বে আছে।

সঙ্গে থাকুন ➥