ক’মিনিটেই ব্যাটারি ফুল! বিশ্বের দ্রুততম ফোন চার্জ করার প্রযুক্তি আবিষ্কার করে তাক লাগাল Infinix

Avatar

Published on:

Infinix introduces 260w wired and 110w wirless charging technology

এই ব্যস্ততার যুগে স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে ফার্স্ট চার্জিং একটি প্রয়োজনীয় চাহিদা হয়ে উঠেছে। তাই বিশ্বের বিভিন্ন স্মার্টফোন নির্মাতারা দ্রুততর চার্জিং প্রযুক্তি বাজারে আনার জন্য অবিরত কাজ করে চলেছে। কয়েক মাস আগে রিয়েলমি (Realme) তাদের ২৪০ ওয়াট চার্জিং প্রযুক্তিটি উন্মোচন করেছিল। আর ইনফিনিক্স (Infinix) এখনও পর্যন্ত আবিষ্কৃত বিশ্বের দ্রুততম চার্জিং প্রযুক্তিটি প্রকাশ করেছে। এই নতুন অল-রাউন্ড ফাস্টচার্জ সিস্টেমের মধ্যে একটি ২৬০ ওয়াটের ওয়্যার্ড চার্জার রয়েছে, যা মাত্র এক মিনিটে ০% থেকে ২৫% পর্যন্ত ফোনের ব্যাটারি চার্জ করতে সক্ষম। কোম্পানির দাবি, এই চার্জিং গতির সাথে কোনও ফোন ১০০% চার্জ হতে ৮ মিনিটেরও কম সময় নেবে৷ এছাড়াও, ইনফিনিক্স একটি নতুন ১১০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সলিউশনও বাজারে এনেছে, যা মাত্র ১৬ মিনিটে ফোনের ব্যাটারি ০% থেকে ১০০% চার্জ করতে সক্ষম। আসুন তাহলে এই অত্যাধুনিক চার্জিং প্রযুক্তিগুলির সম্পর্কে বিস্তারিতভাবে যাক।

Infinix বাজারে আনলো তাদের নতুন ২৬০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট ও ১১০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সলিউশন

ইনফিনিক্সের চার্জিং প্রযুক্তিটি হাই পাওয়ার ডেনসিটি সহ গ্যালিয়াম নাইট্রেড (GaN) এবং অ্যাডভান্সড হাই-পারফরম্যান্স বাস (AHB) সার্কিট পরিকাঠামোর সংমিশ্রণ ব্যবহার করে এবং ১৩এ (13A) পর্যন্ত শক্তি বহন করতে পারে এমন একটি তারের সাথে ডিভাইসটি নির্ধারিত ২৬০ ওয়াট চার্জ গ্রহণ করতে সক্ষম। ইনফিনিক্স একটি ডুয়েল-কয়েল ডিজাইন সহ একটি কাস্টম-মেড চার্জারও লঞ্চ করেছে যা উল্লম্ব এবং অনুভূমিক অভিযোজনে চার্জ করতে পারে এবং এতে হিট ডিসিপেশনের জন্য একটি ফ্যান রয়েছে। নতুন চার্জিং প্রযুক্তিটি চলতি বছরের শেষের দিকে ইনফিনিক্স নোট সিরিজের স্মার্টফোনের সাথে লঞ্চ হবে বলে জানা গেছে।

এছাড়া, ২৬০ ওয়াট ওয়্যার্ড সলিউশনটি হল ব্র্যান্ডের বিদ্যমান ১৮০ ওয়াট থান্ডার চার্জ প্রযুক্তির একটি আপগ্রেড। নয়া চার্জিং সলিউশনটি একটি ৪-পাম্প এম্বেডেড সিস্টেম সহ একটি একক ১২সি ব্যাটারি ব্যবহার করে, যা বিদ্যুতের চাহিদা সনাক্ত করে এবং যথাযথ সংখ্যক চার্জ পাম্প বিতরণ করে। এর চার্জিং কার্যকারিতা হল ৯৮.৫% এবং পরীক্ষার সময় ব্যবহৃত একটি ৪,৪০০ এমএএইচ ব্যাটারি ১,০০০টি চার্জিং চক্রের পরে তার প্রাথমিক ক্ষমতার ৯০% ধরে রাখতে সফল হয়। কোম্পানির মতে, এই চার্জিং প্রযুক্তি বিশ্ব বাজারে সবচেয়ে দ্রুত।

অন্যদিকে, ১১০ ওয়াট ওয়্যারলেস চার্জিং বিকল্পটিতে কাস্টম-মেড, ছোট, সংবেদনশীল কয়েল রয়েছে ভিন্ন ভিন্ন কনফিগারেশন সহ এবং এতে একটি একক স্থানে কম কিন্তু বড় কয়েল রয়েছে যাতে অভ্যন্তরীণ প্রতিরোধ ক্ষমতা কম হয় এবং ফোন চার্জ করার সময় যে তাপ উৎপন্ন হয় তা হ্রাস করে। চার্জিং প্রযুক্তিটি রিভার্স চার্জিং, বাইপাস চার্জিং এবং ওয়্যার্ড ও ওয়্যারলেস চার্জিং সহ মাল্টি-প্রোটোকল চার্জিংয়ের সুবিধা দেয়। আর পাওয়ার ডেলিভারি ৩.০-এর মতো অন্যান্য প্রোটোকলগুলিও এতে সাপোর্ট করে।

উল্লেখ্য, ইনফিনিক্স বর্তমানে অন্যান্য শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতাদের সাথে তাদের নতুন হ্যান্ডসেটগুলিতে লেটেস্ট এবং দ্রুততম চার্জিং সলিউশন অফার করার প্রতিযোগিতায় নেমেছে। কোম্পানির মতে, তাদের এই নতুন ও দ্রুততম ২৬০ ওয়াট চার্জিং প্রযুক্তিটি দ্রুত চার্জ করার ক্ষেত্রে একটি নতুন বেঞ্চমার্ক সেট করেছে। এদিকে, বৃহত্তম স্মার্টফোন নির্মাতাদের মধ্যে অন্যতম, রেডমি (Redmi) সম্প্রতি ঘোষণা করেছে যে, তারা বর্তমানে একটি ৩০০ ওয়াট চার্জার পরীক্ষা করছে, যা ৪,১০০ এমএএইচ ব্যাটারি-সমর্থিত ডিভাইস পাঁচ মিনিটের মধ্যে সম্পূর্ণরূপে চার্জ করতে পারে।

সঙ্গে থাকুন ➥