বড় চমকের অপেক্ষায় বিশ্ব, Apple iPad Mini, iPad Air ও iPad আজ বাজারে এন্ট্রি নিতে পারে

Avatar

Published on:

Apple iPad Mini iPad Air iPad Launch Today

আমেরিকা ভিত্তিক টেক জায়ান্ট Apple শীঘ্রই iPad, iPad Air, এবং iPad Mini ট্যাবলেটের নয়া তথা রিফ্রেশড সংস্করণ লঞ্চ করতে চলেছে। একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, সংস্থাটি আজ একটি অনলাইন মিডিয়া ইভেন্ট হোস্ট করবে। যেখানে নতুন তিনটি iPad মডেল লঞ্চ করা হবে। যদিও জনপ্রিয় অ্যাপল ডিভাইস বিশ্লেষক মার্ক গুরম্যান (Mark Gurman) এই রিপোর্টের সাথে কোনো ভাবেই সহমত নন বলে জানিয়েছেন। তার মতে, নতুন iPad মডেল তিনটি যেহেতু বর্তমানে কার্যাধীন আছে সেহেতু এগুলি এই মাসে নয় বরং ২০২৩ সালের শেষে মুক্তি পাবে। নিচে বিস্তারিতভাবে এই বিষয়ে আলোচনা করা হল…

চলতি সপ্তাহে একগুচ্ছ নতুন iPad মডেল লঞ্চ করতে পারে Apple

অ্যাপল ডিভাইস বিষয়ক নিউজ সাইট 9to5Mac এবং সুপারচার্জড (Supercharged) -এর যৌথ উদ্যোগে প্রকাশিত একটি লেটেস্ট রিপোর্টে দাবি করা হয়েছে যে, টিম কুকের সংস্থাটি আজ অর্থাৎ ১৭ই অক্টোবর একটি আইপ্যাড-কেন্দ্রিক লঞ্চ ইভেন্ট আয়োজন করতে চলেছে। যেখানে কুপারটিনো-ভিত্তিক টেক জায়ান্টটি আপগ্রেডেড প্রসেসর সহ আইপ্যাড (iPad), আইপ্যাড মিনি (iPad Mini) এবং আইপ্যাড এয়ার (iPad Air) মডেলের রিফ্রেশড সংস্করণ লঞ্চ করবে। জানিয়ে রাখি, অ্যাপল গত বছর M1 চিপসেট সহ বর্তমান প্রজন্মের আইপ্যাড এয়ার লঞ্চ করেছিল। আর আইপ্যাড মিনি এবং আইপ্যাড মডেলকে যথাক্রমে A15 Bionic ও A14 Bionic প্রসেসরের সাথে নিয়ে আসা হয়।

রিপোর্টে উল্লেখ আছে যে, চলতি বছরে আসন্ন iPad Air আপডেটেড M2 চিপসেটের সাথে আসবে। অন্যদিকে, আইপ্যাড মিনি এবং বেস আইপ্যাড মডেলকে A16 Bionic চিপের সাথে লঞ্চ করা হবে। এক্ষেত্রে গত বছর আগত আইপ্যাড মিনি ট্যাবলেটে জেলি স্ক্রোলিং সংক্রান্ত সমস্যা দেখা দেওয়ায়, রিফ্রেশড সংস্করণে নতুন ডিসপ্লে কন্ট্রোলারও দেওয়া হবে বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত জনপ্রিয় বিশ্লেষক মার্ক গুরম্যান, সুপারচার্জড প্রকাশিত এই রিপোর্টের সাথে একমত নন বলে সাফ জানিয়ে দিয়েছেন। গুরম্যানের মতে, Apple এই মুহূর্তে নতুন আইপ্যাড মডেলের উপর কাজ করছে। তাই এক্ষুনি এগুলিকে লঞ্চ করা সম্ভব নয়। জানিয়ে রাখি, আরেক বিখ্যাত অ্যাপল ডিভাইস বিশ্লেষক মিং-চি কুও (Ming-Chi Kuo) -কেও এই একই দাবি করতে শোনা গেছে। তাই এবার দেখার বিষয়, Apple তাদের পুরোনো মার্কেটিং প্যাটার্ন অনুসরণ করে এই সপ্তাহে নতুন আইপ্যাড লঞ্চ করবে, নাকি ব্যতিক্রমী ভূমিকা পালন করে চলতি বছর শেষের দিকে মডেলগুলি ঘোষণা করবে।

সঙ্গে থাকুন ➥