Samsung Galaxy S21 কে ব্যাটারি পারফরম্যান্সে হারিয়ে দিল iPhone 13 Pro

Avatar

Published on:

iPhone 13 Pro ব্যাটারির ক্ষমতার দৌড়ে পিছনে ফেলে দিল একাধিক সংস্থার জনপ্রিয় ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিকে। আজই ডিএক্সওমার্ক (DXOMARK) তাদের ব্যাটারি পরীক্ষার ফল প্রকাশ করেছে। আর সেখানে মোট ৭৬ পয়েন্ট নিয়ে সেরা ব্যাটারি স্মার্টফোনের তালিকায় ২৪ তম স্থানটি দখল করে নিয়েছে Apple iPhone 13 Pro। উল্লেখ্য, Motorola Edge 20 Pro, Galaxy S21 Ultra ও OnePlus 9 Pro – এর মত ফ্ল্যাগশিপ স্মার্টফোনে লেটেস্ট আইফোনটির থেকেও বেশি শক্তিশালী ব্যাটারি দেওয়া হয়েছে। তবে ব্যাটারির পারফরম্যান্সের দৌড়ে iPhone 13 Pro নিজেকে এই ফোনগুলির তুলনায় সেরা প্রমাণ করেছে। যদিও এটি iPhone 13 Pro Max -কে হারাতে পারেনি, যেটি বর্তমানে ৮৯ স্কোর সহ ডিএক্সওমার্কের ব্যাটারি চার্টে তৃতীয় স্থানে রয়েছে।

জানিয়ে রাখি, আইফোন ১৩ প্রো তার ৩,০৯৫ এমএএইচ ব্যাটারি সহ, মাঝারি ব্যবহারের সাথে দুদিনেরও বেশি ‘অটোনমি’ অর্জন করতে সক্ষম হয়েছে। সমস্ত ধরণের বাস্তব পরিস্থিতিতে ব্যাটারির আয়ু পরিমাপ করার জন্য পরীক্ষার একটি বিস্তৃত পরিসরকে ডিএক্সওমার্ক ‘অটোনমি’ বলে থাকে।

এছাড়াও, এই ফোনটির ওপর ‘অন দ্য গো’ নামক আরেকটি পরীক্ষাও করা হয়েছে, যাতে ভ্রমণের সময় ব্যাটারির আয়ু পরিমাপ করা যায়। কারণ যাতায়াতের সময় স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে এমন একাধিক অতিরিক্ত চাহিদা থাকে, যা ব্যাটারি লাইফ কমিয়ে দেয়। যেমনটা দেখা যায় যাতায়াতের সময় সেলফোনের নেটওয়ার্ক নির্বাচনের সাথে যুক্ত ক্রমাগত সিগনালিংয়ের ক্ষেত্রে। এই পরীক্ষায় iPhone 13 Pro আল্ট্রা-প্রিমিয়াম ডিভাইসের তুলনায় অ্যাভারেজ বা গড় পারফরম্যান্সের চেয়ে ভালো কর্মক্ষমতা প্রদর্শন করেছে।

জানিয়ে রাখি, চার্জিংয়ের জন্য iPhone 13 Pro ফোনের, ব্যাটারি লেভেল ইন্ডিকেটরে দেখানো ১০০% চার্জে পৌঁছতে ১ ঘন্টা ৩৪ মিনিট সময় লাগে। কিন্তু ফোনের ৩,৫৯৫ এমএএইচ ব্যাটারি সম্পূর্ণরূপে চার্জ হতে অতিরিক্ত আরও ৯ মিনিট লাগে। ব্যবহারকারীরা বেশিরভাগ পরিস্থিতিতে ৮০% পর্যন্ত চার্জ দিয়ে রাখতে পছন্দ করে থাকেন, কেননা এই পরিমাণ চার্জ হতে মাত্র ৪৯ মিনিট সময় লাগে৷

সঙ্গে থাকুন ➥