iPhone 14 সিরিজে প্রথমবার দেখা যাবে অলওয়েজ অন ডিসপ্লে ফিচার, দাম কত রাখা হবে

Avatar

Published on:

Apple এর ‘নেক্সট-জেনারেশন’ আইফোন সিরিজের আগমন ঘটতে পারে আগামী সেপ্টেম্বরে। তবে আনুষ্ঠানিক ভাবে লঞ্চের আগেই আসন্ন iPhone 14 সিরিজের ফিচার সংক্রান্ত একাধিক তথ্য ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। সাম্প্রতিক একটি রিপোর্টে, iPhone 14 Pro মডেলটি ‘অলওয়েজ-অন ডিসপ্লে’ ওরফে AoD ফিচারের সমর্থন সহ আসতে পারে বলে দাবি করা হয়েছে। ডিসপ্লে সাপ্লাই চেইনের একজন বিশ্লেষক রোস ইয়ং (Ross Young) এর মতানুসারে, আসন্ন আইফোন সিরিজের এই প্রো মডেলটি পূর্বসূরির তুলনায় আরো উন্নত ভ্যারিয়েবল রিফ্রেশ রেট অফার করবে। যার দরুন, টেক জায়ান্টটি হয়তো অবশেষে তাদের এই লেটেস্ট ফোনে অলওয়েজ-অন ডিসপ্লে ফিচার ব্যবহার করতে পারে।

অলওয়েজ-অন ডিসপ্লে ফিচারের সাথে আগমন ঘটতে পারে Apple iPhone 14 Pro মডেলের

পূর্বসূরি আইফোন সিরিজের প্রো মডেল অর্থাৎ আইফোন ১৩ প্রো (iPhone 13 Pro) -কে, লো-টেম্পারেচার পলিক্রিস্টালাইন অক্সাইড (LTPO) ডিসপ্লে সহ লঞ্চ করা হয়েছিল। একই সাথে, উক্ত ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে ১০ হার্টজ থেকে ১২০ হার্টজের মধ্যে রিফ্রেশ রেট সামঞ্জস্য করতেও সক্ষম ছিল। অর্থাৎ আইফোন ১৩ প্রো ভ্যারিয়েবল রিফ্রেশ রেটের সমর্থন সহ এসেছিল। কিন্তু তা সত্ত্বেও অ্যাপল তাদের এই আইফোন মডেলে অলওয়েজ-অন ডিসপ্লে ওরফে AoD ফিচার সংযুক্ত করেনি। তবে বিশ্লেষকের দাবি, আসন্ন আইফোন ১৪ সিরিজের প্রো মডেলগুলি AoD ফিচার অফার করতে পারে।

এরূপ অনুমানের কারণ, ১৪তম আইফোন সিরিজের প্রো মডেলের ডিসপ্লে স্ক্রীন, কন্টেন্টের উপর ভিত্তি করে সর্বনিম্ন ১ হার্টজ থেকে সর্বোচ্চ ১২০ হার্টজ পর্যন্ত পরিবর্তনশীল রিফ্রেশ রেট প্রদান করতে সক্ষম হবে বলে জানা গেছে। এমত পরিস্থিতিতে, AoD ফিচার বিদ্যমান থাকা খুবই স্বাভাবিক। কেননা অলওয়েজ-অন ডিসপ্লে সক্রিয় থাকাকালীন ডিভাইস ১ হার্টজ রিফ্রেশ রেট ব্যবহার করে থাকে৷ যার ফলে, AoD ফিচার সক্রিয় থাকলে যেরূপ ব্যাটারি ড্রেন হয়, তার তুলনায় অনেক কম ব্যাটারি খরচ হবে এবং দীর্ঘমেয়াদি ব্যাটারি ব্যাকআপও পাওয়া যাবে। প্রসঙ্গত, ওয়ানপ্লাস (OnePlus) ব্র্যান্ডের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিতেও অনুরূপ ভ্যারিয়েবল রিফ্রেশ রেট লক্ষণীয়।

Apple iPhone 14 series স্পেসিফিকেশন এবং দাম (সম্ভাব্য)

আগেই বলেছি, অ্যাপল সেপ্টেম্বরের ইভেন্টে তাদের আপকামিং আইফোন ১৪ সিরিজ উন্মোচন করবে বলে আশা করা হচ্ছে। তবে লঞ্চের আগেই এই সিরিজের ফিচার সংক্রান্ত বেশকয়েকটি তথ্য অনলাইনে ফাঁস হয়ে গেছে। যেমন, আইফোন ১৪ সিরিজের ডিজাইন পূর্বসূরি আইফোন ১৩ -এর অনুরূপ হবে। উন্নত পারফরম্যান্সের জন্য আসন্ন এই সিরিজের প্রো মডেলে অ্যাপলের সর্বশেষ এ১৬ বায়োনিক (A16 Bionic) এসওসি থাকবে। যদিও, সিরিজের স্ট্যান্ডার্ড মডেল অর্থাৎ আইফোন ১৪ -এ গত বছরের এ১৫ বায়োনিক (A15 Bionic) চিপসেট থাকতে পারে। আবার সাম্প্রতিক লিক অনুসারে, আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্রো মডেলে ৬.১-ইঞ্চির ডিসপ্লে দেওয়া হবে। আর আইফোন ১৪ ম্যাক্স এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলে পিল-আকৃতির ওয়াইড নচ কাটআউট সহ একটি ৬.৭-ইঞ্চির ডিসপ্লে প্যানেল থাকবে বলে আশা করা হচ্ছে।

আইফোন ১৪ সিরিজের দাম কিরূপ রাখা হতে পারে তাও ইতিমধ্যেই ফাঁস হয়েছে। এই বিষয়ে টিপস্টার লিকঅ্যাপলপ্রো দাবি করেছিলেন যে, আইফোন ১৪ প্রো মডেলের প্রারম্ভিক মূল্য, আইফোন ১৩ প্রো (iPhone 13 Pro) ফোনের থেকে ১০০ ডলার বা প্রায় ৭,৪০০ টাকা বেশি হতে পারে। এছাড়া আইফোন ১৪ প্রো ফোনের দাম ১,০৯৯ ডলার (প্রায় ৮৫,২০০ টাকা) এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলের দাম ১,১৯৯ ডলার (প্রায় ৯৩,০০০ টাকা) থেকে শুরু হবে এমনটাই দাবি করা হয়েছে সদ্য প্রকাশিত একটি রিপোর্টে৷

সঙ্গে থাকুন ➥