বড়সড় আপগ্রেড, iPhone 14 সিরিজের প্রত্যেকটি মডেলে থাকবে কমপক্ষে 6GB র‍্যাম

Avatar

Published on:

অ্যাপল (Apple)-এর iPhone সিরিজের ডিভাইসগুলি নিয়ে স্মার্টফোনপ্রেমীদের মধ্যে বরাবরই কিছুটা বাড়তি উন্মাদনা থাকে। গতবছর সেপ্টেম্বর মাসে সংস্থাটি বিশ্বব্যাপী বাজারে লঞ্চ করে তাদের iPhone 13 সিরিজটি। আর আপকামিং Apple iPhone 14 লাইনআপে অন্তর্ভুক্ত হ্যান্ডসেটগুলি পূর্বসূরির তুলনায় বিভিন্ন উন্নতির সাথে চলতি বছরের দ্বিতীয়ার্ধে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। এই সিরিজের অধীনে iPhone 14, iPhone 14 Pro, iPhone 14 Max এবং iPhone 14 Pro Max- এই চারটি মডেল বাজারে উন্মোচিত হবে বলে জানা গেছে। নয়া একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, আসন্ন চারটি মডেলেরই বেস মেমরি পূর্বসূরির তুলনায় বৃদ্ধি পাবে।

iPhone 14 সিরিজের মডেলে থাকবে কমপক্ষে ৬ জিবি র‍্যাম

ট্রেন্ডফোর্স (TrendForce)-এর নতুন রিপোর্ট অনুযায়ী, আইফোন ১৪, আইফোন ১৪ ম্যাক্স, আইফোন ১৪ প্রো, এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স- এই সবকটি ডিভাইসই ৬ জিবি র‍্যাম থেকে শুরু হবে। এর আগে জানা গিয়েছিল যে, আইফোন ১৪-এর প্রো মডেলগুলিতে দ্রুত এবং আরও বেশি শক্তি সাশ্রয়ী এলপিডিডিআর৫ র‍্যাম দেওয়া হবে, যেখানে আইফোন ১৪ এবং আইফোন ১৪ ম্যাক্স-এ পুরানো এলপিডিডিআর৪এক্স র‍্যামই থাকবে৷ জানিয়ে রাখি, শুধুমাত্র আইফোন ১৩ সিরিজের টপ-এন্ড প্রো মডেলগুলিতে ৬ জিবি এলপিডিডিআর৪এক্স র‍্যাম পাওয়া যায়, আর বেস এবং মিনি মডেলটি ৪ জিবি এলপিডিডিআর৪এক্স র‌্যামের সাথে বাজারে এসেছে।

তবে পরবর্তী প্রজন্মের আইফোন সিরিজের বেস এবং নতুন iPhone 14 Max মডেলে ৬ জিবি এলপিডিডিআর৪এক্স মেমরি থাকবে। এর আগে জনপ্রিয় অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক মিং-চি কুও (Ming-Chi Kuo)-ও একই ধরনের তথ্য শেয়ার করেছিলেন। এছাড়াও, নতুন রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, iPhone 14 Pro হ্যান্ডসেটটি ২৫৬ জিবি ইন-বিল্ট স্টোরেজ সহ লঞ্চ করা হতে পারে, যা iPhone 13 Pro-এর বেস ভ্যারিয়েন্টের (১২৮ জিবি) থেকে বেশি।

যদিও, রিপোর্টে প্রদর্শিত চার্টের ওপর ভিত্তি করে বলা যায়, এই সকল স্টোরেজ ক্ষমতাগুলি এখনও “TDB” (To be determined) বা “বিবেচনাধীন” হিসাবে তালিকাভুক্ত রয়েছে৷ আবার যেহেতু এই তথ্যগুলি একটি অসমর্থিত প্রতিবেদন সূত্রে জানা গেছে, তাই এগুলির সত্যতা কতটা সময়ই বলবে।

সঙ্গে থাকুন ➥