সস্তায় হাতের মুঠোয় আইফোন, আগামী বছরের শুরুতেই আসছে iPhone SE 2022

হাতের মুঠোয় আসবে আইফোন, কিন্তু খরচ করতে হবে কম- এই ভাবনা নিয়ে ২০২০ সালের এপ্রিল মাসে Apple লঞ্চ করছিল iPhone SE 2020 মডেলটি। এরপর আর আইফোনের কোনও ‘SE’ ভার্সন নিয়ে আসেনি সংস্থা। তবে বেশ কয়েকমাস ধরেই শোনা যাচ্ছিল iPhone SE-এর নতুন মডেলটির ওপর কাজ করছে সংস্থা। এখন সেই খবরটিকেই সাম্প্রতিক একটি রিপোর্টে সত্য বলে দাবি করা হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, ২০২২- এর প্রথমার্ধেই জনসমক্ষে আসতে পারে নতুন iPhone SE 2022।

iPhone SE 2022 বাজারে আসছে আগামী বছরের প্রথমার্ধে

তাইওয়ানের এক সংবাদসংস্থা দাবি করেছে, নতুন আইফোনের জন্য যারা ভিসিএম (ভয়েস কয়েল মোটর) এবং অন্যান্য আরও সমস্ত উপাদানগুলি সরবরাহ করে, তাৎপর্যপূর্ণ ভাবে তাদের অর্ডার কম হওয়ার কোনও লক্ষণ বর্তমানে দেখা যাচ্ছে না। তাই মনে করা হচ্ছে পরবর্তী প্রজন্মের আইফোন এসই ফোনটি ২০২২ -এর প্রথমার্ধের মধ্যেই বাজারে আনার প্রস্তুতি নিচ্ছে অ্যাপল।

প্রসঙ্গত, সম্প্রতি বিশ্বস্ত অ্যাপল প্রডাক্ট বিশেষজ্ঞ মিং-চি কুও (Ming-Chi Kuo) দাবি করেছেন, আসন্ন iPhone SE 2022 মডেলটির ডিজাইন পূর্বসূরি iPhone SE 2020 ফোনের মতই হতে চলেছে। এই ফোনে দেখা যাবে ৪.৭ ইঞ্চির, টাচ আইডি (ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার) যুক্ত হোম বাটন ও পুরু বেজেল। পূর্বসূরির সাথে তুলনা করলে iPhone SE 2022 ফোনের একটি ক্ষেত্রেই উল্লেখ্যযোগ্য পরিবর্তন চোখে পড়বে, সেটি হল এর প্রসেসর। এই ফোনে একটি নতুন প্রসেসর ব্যবহার করা হবে, যেটিতে ৫জি কানেক্টিভিটি সাপোর্ট করে।

উল্লেখ্য, এর আগে জানা গিয়েছিল, নতুন iPhone SE 2022 ফোনটি আসতে পারে ৩ জিবি র‍্যাম সহ। অনুমান করা হচ্ছে এই ফোনটিই অ্যাপেলের সর্বশেষ ডিভাইস যেটিতে ৩ জিবি র‍্যাম ব্যবহার করা হবে। অন্যদিকে iPhone SE সিরিজের পরবর্তী মডেল iPhone SE 2023- এর ডিজাইন হতে পারে iPhone XR ফোনটির মত এবং এটি আসতে পারে ৪ জিবি র‍্যামের সাথে।