iPhone SE 2022: ভারতে সবচেয়ে সস্তা আইফোন এল, এখনই ক্রেতাদের হাতে উঠবে না, চলবে টেস্টিং

Avatar

Published on:

অ্যাপল তাদের সাশ্রয়ী মূল্যের তৃতীয় প্রজন্মের iPhone SE বাজারে লঞ্চ করার জন্য জোরকদমে প্রস্তুতি নিচ্ছে। অ্যাপলের আসন্ন স্প্রিং লঞ্চ ইভেন্টে iPhone SE 3 আত্মপ্রকাশ করতে পারে বলে জল্পনা শোনা যাচ্ছে৷ বিগত কয়েক মাস ধরেই নানা সময়ে বিভিন্ন রিপোর্ট থেকে এই বাজেট রেঞ্জের আইফোনটি সম্পর্কে বিভিন্ন তথ্য সামনে এসেছে। আর এখন লেটেস্ট রিপোর্ট বলছে, সম্প্রতি পরীক্ষার জন্য একটি নতুন iPad Air ও আরও একটি নতুন বাজেট আইপ্যাডের পাশাপাশি নয়া আইফোনের তিনটি ভ্যারিয়েন্ট ভারতে আমদানি করা হয়েছে। প্রসঙ্গত, iPhone SE 2022 তার পূর্বসূরির মতো একই স্পেসিফিকেশনের সঙ্গে আসবে। তবে নতুন আপডেট হিসেবে এই আইফোন ফাইভ-জি কানেক্টিভিটি অফার করবে।

iPhone SE 3 ও দু’টি নতুন iPad টেস্টিংয়ের জন্য ভারতে পা রাখলো

৯১মোবাইলস-এর রিপোর্ট অনুযায়ী, A2595, A2783 এবং A2784 মডেল নম্বরের তিনটি আইফোন এসই ভারতে আমদানি করা হয়েছে। স্মার্টফোনটির দাম হতে পারে প্রায় ৩০০ ডলার (আনুমানিক ২২,৫০০ টাকা)। এই রিপোর্টে বলা হয়েছে, আমদানি করা ফোনটি আইফোন এসই ৩ হতে পারে। তবে, সম্প্রতি দাবি করা হয় অ্যাপল তাদের এসই ৩ মডেলটি ২০২৩ সালে বাজারে আনবে এবং সম্ভবত এবছর সংস্থাটি আইফোন এসই প্লাস মডেলটি প্রকাশ করবে। তাই ভারতে আসা ফোনগুলি আইফোন এসই প্লাস ফোনের টেস্ট স্যাম্পল হতে পারে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, রিপোর্টে দুটি নতুন আইপ্যাডের কথাও উল্লেখ করা হয়েছে, যেগুলি পরীক্ষার জন্য এদেশে এসেছে। A2588 এবং A2589 মডেল নম্বর যুক্ত ডিভাইসগুলি iPad Air 5 নামে বাজারে আসতে পারে বলে মনে করা হচ্ছে। মডেল নম্বরগুলি শুধু ওয়াইফাই (সিম সাপোর্ট নেই) এবং ওয়াইফাই + সেলুলার (সিম সাপোর্ট) ভ্যারিয়েন্ট দিকে ইঙ্গিত করছে। iPad Air 5- এর দাম রাখা হতে পারে ৫০০-৭০০ মার্কিন ডলারের (আনুমানিক ৩৭,৫০০- ৫২,৫০০ টাকা) মধ্যে। এর পাশাপাশি একটি বাজেট আইপ্যাডের দুটি মডেল ভারতে টেস্টিংয়ের জন্য আমদানি করা হয়েছে। A2757 এবং A2589 মডেল নম্বর যুক্ত বাজেট আইপ্যাডটির দাম প্রায় ৩০০ ডলার (আনুমানিক ২২,৫০০ টাকা) হতে পারে। তবে সম্ভাবনা রয়েছে অতিরিক্ত আমদানি শুল্ক এবং অন্যান্য শুল্কের কারণে এই ডিভাইসগুলি উল্লেখিত দামের চেয়ে বেশি দামে বাজারে লঞ্চ হতে পারে।

আইফোন এসই প্লাস- এর সম্ভাব্য স্পেসিফিকেশন (iPhone SE Plus Expected Specifications)

রিপোর্ট অনুযায়ী, আসন্ন আইফোন এসই ২০২২ বা এসই প্লাস ৪.৭ ইঞ্চির রেটিনা এইচডি এলসিডি ডিসপ্লের সাথে আসবে বলে আশা করা হচ্ছে এবং এতে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এম্বেড করা হোম বাটন থাকতে পারে। এলসিডি (LCD) ডিসপ্লে প্যানেল এবং হোম বাটন সহ এটিই শেষ অ্যাপল স্মার্টফোন হবে বলে মত প্রযুক্তিমহলের।

পারফরম্যান্সের জন্য এই স্মার্টফোনে ব্যবহার করা হবে এ১৫ বায়োনিক প্রসেসর, যা ৫জি সাপোর্ট করবে। এছাড়া এতে থাকবে ৩ জিবি র‍্যাম। পাশাপাশি হ্যান্ডসেটটির একটি প্লাস ভ্যারিয়েন্টও থাকতে পারে যা ৪ জিবি র‍্যাম কনফিগারেশনে বাজারে আসবে। ফটোগ্রাফির জন্য, iPhone SE Plus মডেলের ব্যাক প্যানেলে উন্নত ফিচার সহ পূর্বসূরির মতই ১২ মেগাপিক্সেলের একটি ক্যামেরা সেন্সর থাকবে বলে অনুমান।

সঙ্গে থাকুন ➥