ভ্রমণকারীদের জন্য সুখবর, লাদাখেও মিলবে Jio-র 4G মোবাইল পরিষেবা

Avatar

Published on:

এবার লাদাখ ভ্রমণের সময় অক্ষুণ্ন থাকবে মোবাইলের নেটওয়ার্ক! সৌজন্যে ভারতের এক নম্বর টেলিকম অপারেটর রিলায়েন্স জিও (Reliance Jio)। সম্প্রতি ধনকুবের মুকেশ আম্বানি চালিত এই সংস্থা লাদাখের প্যাঙ্গং লেকের নিকটস্থ এক প্রত্যন্ত গ্রামে নেটওয়ার্ক স্থাপন করেছে। এর ফলে চীন ও ভারতের সীমান্তে অবস্থিত সেই অঞ্চলে ভ্রমণকারীরা Jio’র নেটওয়ার্ক পেয়ে যাবেন, যা তাদের এমন প্রত্যন্ত এলাকায় ভ্রমণের সময় পরিচিত-স্বজনদের সাথে যোগাযোগ রাখতে সাহায্য করবে।

প্যাঙ্গং লেকের নিকটবর্তী যে অঞ্চলে জিও তাদের পরিষেবা সম্প্রসারিত করেছে সেটি স্প্যাংমিক গ্রাম নামে পরিচিত। উক্ত গ্রামে জিও 4G ভয়েস এবং ডেটা পরিষেবা চালু করেছে। দেশের প্রথম টেলিকম অপারেটর হিসেবেই তারা ভ্রমণকারীদের অত্যন্ত প্রিয় প্যাঙ্গং লেকের নিকটস্থ এলাকায় পরিষেবা নিয়ে পৌঁছে গেল বলে জিও’র বক্তব্য। এর ফলে ভ্রমণপ্রিয়েরা লাদাখ দর্শনে গিয়েও বাইরের জগতের সাথে জুড়ে থাকতে সমর্থ হবেন।

উল্লেখ্য, লাদাখের স্প্যাংমিক গ্রামে জিও’র টাওয়ার উদ্বোধন করেন লাদাখ লোকসভা কেন্দ্রের নির্বাচিত সদস্য জমইয়াং সেরিং নামগ্যাল। তিনি জানান, টাওয়ার স্থাপনের ফলে আলোচ্য এলাকায় উন্নত যোগাযোগ ব্যবস্থার চাহিদা পূরিত হবে। তাছাড়া এর অনিবার্য ফল হিসেবে এই প্রত্যন্ত অঞ্চলের অর্থনীতি নতুন গতি পাবে বলেও নামগ্যাল উল্লেখ করেন।

এদিকে স্প্যাংমিক গ্রামে নেটওয়ার্ক চালুর পর জিও’র দাবি, এভাবেই তারা নিজেদের পরিষেবাকে দেশের প্রত্যন্ত প্রান্তে ছড়িয়ে দিতে ইচ্ছুক। যদিও দুর্গম এলাকা ও কঠিন আবহাওয়াপূর্ণ স্থানে নেটওয়ার্ক স্থাপন যে অত্যন্ত কঠিন কাজ তা ভারতের সর্বপ্রধান টেলিকম অপারেটের তরফ থেকে স্বীকার করে নেওয়া হয়েছে। তবে যাবতীয় চ্যালেঞ্জ অতিক্রম করে Jio অবশ্য নিজেদের লক্ষ্য অর্জনে অবিচল।

সঙ্গে থাকুন ➥