Jio-র সাথে জুড়ল কয়েক লক্ষ নতুন গ্রাহক, বছর শেষে সেরার পালক রইল আম্বানির সংস্থার মুকুটেই

Avatar

Published on:

প্রতিদ্বন্দ্বী বেসরকারি টেলিকম সংস্থাগুলিকে পেছনে ফেলে ফের ছক্কা হাঁকাল Reliance Jio (রিলায়েন্স জিও)! আসলে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI (ট্রাই), গত অক্টোবর মাসের সাবস্ক্রাইবার অ্যাডিশন ডেটা প্রকাশ করেছে৷ আর এই রিপোর্ট বলছে উক্ত সময়ে, Jio, মোট ১৭.৬ লাখ মোবাইল গ্রাহক অর্জন করেছে, যেখানে Airtel (এয়ারটেল) এবং Vodafone Idea) ভোডাফোন আইডিয়া) যথাক্রমে ৪.৮৯ লাখ এবং ৯.৬৪ লাখ গ্রাহক হারিয়েছে৷ এক্ষেত্রে চলতি বছরের অক্টোবরে মুকেশ আম্বানির টেলকোর গ্রস ইউজার বেস বেড়ে ৪২৬.৫৯ মিলিয়ন হয়েছে। তবে Airtel এবং Vodafone Idea, যুক্ত করার তুলনায় বেশি গ্রাহক হারানোয় তাদের ইউজার বেস কমে দাঁড়িয়েছে ৩৫৩.৯৭ এবং ২৬৯.০২ মিলিয়নে। এই প্রসঙ্গে বলে রাখি, অক্টোবরে সামগ্রিক মোবাইল ইউজারের সংখ্যা বেড়ে ১.১৬ বিলিয়ন দাঁড়িয়েছে।

অক্টোবরেই সর্বাধিক ওয়্যারলাইন গ্রাহক যুক্ত করেছে Jio

ট্রাই এর রিপোর্ট অনুযায়ী, জিও, অক্টোবরে সর্বাধিক ওয়্যারলাইন গ্রাহক (প্রায় দু লাখ) জুড়তে পেরেছে। যেখানে দেশের অন্য জনপ্রিয় টেলিকম সংস্থা অর্থাৎ এয়ারটেল ৮৫,০০০-এর বেশি গ্রাহক নিজের নেটওয়ার্কে এনেছে। তবে ভোডাফোন আইডিয়া মাত্র ৫,৭৪৯ জন নতুন গ্রাহক পেয়েছে। মার্কেট শেয়ারের কথা বললে, জিওর দখলে রয়েছে ৩৬.৫৮% শেয়ার। অন্যদিকে ওই সময়ে এয়ারটেল বা ভোডাফোন আইডিয়ার মার্কেট শেয়ার ৩০.৫৮% ও ২৩.০৭%।

অন্যদিকে ওয়্যারলাইন সেক্টরে বিএসএনএল (BSNL) ৩৩ শতাংশের বেশি শেয়ার নিয়ে সবার থেকে এগিয়ে গেছে। এখানে জিও রয়েছে তৃতীয় স্থানে।

ব্রডব্যান্ড সার্ভিসে কোন সংস্থা কতটা এগিয়ে

২০২১ সালের অক্টোবরে ব্রডব্যান্ডের ক্ষেত্রে, শীর্ষ পাঁচটি সার্ভিস প্রোভাইডার ছিল রিলায়েন্স জিও, ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়া, বিএসএনএল এবং অ্যাট্রিয়া কনভারজেন্স টেকনোলজিস (ACT)। ট্রাই এর মতে এই পাঁচটি সংস্থার দখলে আছে মোট ব্রডব্যান্ড গ্রাহকদের ৯৮.৬৯ শতাংশ। উল্লেখ্য এক্ষেত্রে জিও এবং এয়ারটেলের গ্রাহক যথাক্রমে ৪৩০.৭৫ মিলিয়ন এবং ২০৮.৭১ মিলিয়ন; আবার ভোডাফোন আইডিয়া, বিএসএনএল ও ACT-এর গ্রাহক পরিসংখ্যান ১২২.৪৭ মিলিয়ন, ২৪.৫৭ মিলিয়ন এবং ১.৯৭ মিলিয়ন।

বলে রাখি, ওয়্যার্ড ব্রডব্যান্ড সার্ভিস সেক্টরের সেরা পাঁচ সংস্থা হিসেবে বিএসএনএল ৪.৭২ মিলিয়ন গ্রাহক, রিলায়েন্স জিও ৩.৯৮ মিলিয়ন গ্রাহক, ACT ১.৯৭ মিলিয়ন গ্রাহক এবং হ্যাথওয়ে ০.৭ মিলিয়ন গ্রাহক অক্টোবর মাসে নিজেদের দখলে রাখতে পেরেছে।

সঙ্গে থাকুন ➥